২৫ এপ্রিল থেকে ১৩ লাখ টন খাদ্যশস্য কিনবে সরকার

সরকার বোরো মৌসুমে চাল কেজি প্রতি ৩৬ টাকা করে ও ধান কেজি প্রতি ২৬ টাকা করে  এবং গম ২৮ টাকা করে সাড়ে ১৩ লাখ টন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত নিয়েছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, চলতি বোরো মৌসুমে ৩৬ টাকা করে চাল ও ২৬ টাকা করে ধান, ৩৫ টাকা করে আতপ চাল এবং ২৮ টাকা করে গম কেনার সিদ্ধান্ত নিয়েছেন। সরাসরি কৃষকদের কাছ থেকে এই খাদ্যশস্য সংগ্রহ করা হবে। আগামী বছর থেকে মাছ শিকার নিষিদ্ধের সময় জেলেদের ভর্তুকি দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৫ এপ্রিল থেকে এই খাদ্যশস্য সংগ্রহ শুরু হবে। কৃষক যাতে লাভবান হয় তার জন্য সরাসরি কৃষকের কাছ থেকে এই খাদ্যশস্য সংগ্রহ করা হবে। আমরা চাই কৃষক যেন ন্যায্যমূল্য পান।

তিনি আরও জানান, চলতি বোরো উৎপাদন বিঘ্নিত না হলে বাইরে থেকে চাল আনতে হবে না। হাওরের পুরো ধান নষ্ট হলেও আমাদের তিন-চার মাসের স্টক থাকবে। কৃষকদের থেকে কত টাকা মূল্যে খাদ্যশস্য কিনলে তারা লাভবান হবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চালের দাম আরও বাড়ালে কৃষকদের বদলে মিলওয়ালাদের লাভ হবে। কৃষকদের পর্যন্ত লাভের অংশ পৌঁছাবে না। তবে দেড় লাখ টন ধান কৃষকের কাছ থেকে কেনায় এর প্রভাব বাজারে পড়বে।

এই বৈঠকে এ সময় উপস্থিত ছিলেন  কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ছাড়াও খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সদস্যসহ প্রমুখ।

 

টাইমস/এসআর/এসআই

Share this news on: