• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

৫ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল

৫ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক২০ এপ্রিল ২০১৯, ০৫:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।

আর্থিক খাতের পাঁচ প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। ব্যাংকগুলো হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ফিনিক্স ইন্স্যুরেন্সের কোম্পানি লিমিটেড।

ইসলামী ব্যাংক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ১৪ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ২ টাকা ৮ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ২৬ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩০ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৬৭ পয়সা।

২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইসলামী ব্যাংক। সে বছর ব্যাংকটির ইপিএস হয় ৩ টাকা ৬ পয়সা। ২০১৬ হিসাব বছরেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

শাহজালাল ইসলামী ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০১৮ সালের সমাপ্ত বছরের হিসাব নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পর্ষদ সভায়।


ব্যাংকটির সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ৩২ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ১ টাকা ২৮ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ব্যাংকটি ৪০ পয়সা সম্মিলিত ইপিএস দেখিয়েছে, যেখানে ২০১৬ সালে একই সময়ে ইপিএস ছিল ৩৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৬ পয়সা।

২০১৭ হিসাব বছরে শাহজালাল ইসলামী ব্যাংক ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। সে বছর ইপিএস ছিল ১ টাকা ৭৪ পয়সা। ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য ২৪ এপ্রিল পর্ষদ সভা আহ্বান করেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ব্যাংকের পরিচালনা পর্ষদ। আগামী ২০ মে বেলা ১১টায় কুর্মিটোলা গলফ ক্লাবের ব্যাঙ্কুয়েট হলে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ২২ এপ্রিল।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭২ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৪ পয়সা।

২০১৭ হিসাব বছরেও ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। ২০১৬ হিসাব বছরে ৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স: পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভায় চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৮৩ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ২ টাকা ২১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৬১ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ৫৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়ায় ৪৫ টাকা।

২০১৭ ও ২০১৬ হিসাব বছরে ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেয় পাইওনিয়ার ইন্স্যুরেন্স। ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

ফিনিক্স ইন্স্যুরেন্স: ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পর্ষদ সভায় চলতি হিসাব বছরের ৩১ মার্চ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফিনিক্স ইন্স্যুরেন্সের ইপিএস হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ২ টাকা ২৬ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৭৮ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ৭০ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩৯ টাকা ১১ পয়সা।

২০১৭ হিসাব বছরে কোম্পানিটি ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। সে বছর ইপিএস হয় ২ টাকা ৭৬ পয়সা। এছাড়া ২০১৬ হিসাব বছরে ১৫ শতাংশ ও ২০১৫ হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

 

টাইমস/এমএএইচ

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতাকে ডাক্তারি পরিভাষায় বলে ডিহাইড্রেশন। একজন

রাজনীতি

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

জাতীয়

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা   

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা  

চীনে উদ্ভূত আলোচিত ‘করোনাভাইরাস’ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। মানুষ থেকে মানুষের মাঝে এই ভাইরাস ছড়াচ্ছে বলে চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন। এদিকে ‘করোনাভাইরাস’ আতঙ্কে বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে বিমানবন্দরগুলোতে আগত চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজনীতি

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ (সাদুল্ল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

জাতীয়

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

জন্মের পরে মৃত ভেবে তাকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের স্পর্শেই মৃত ভেবে ফেলে রাখা জান্নাতুল ফিরে পেয়েছিল প্রাণ। হাসপাতালে রেখে উন্নত চিকিৎসা চলছিল তার। কিন্তু ৩৩ ঘণ্টা পর এবার না ফেরার দেশেই চলে গেল ছোট্ট জান্নাতুল।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।