স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি! নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। টকটকে লাল রঙের এই লোভনীয় ফলটি দেখতে যেমন সুন্দর, স্বাদেও তেমন অতুলনীয়। এছাড়া স্ট্রবেরির শুধু রূপ আর স্বাদই না, এর আছে বহুগুণ।

স্ট্রবেরি হল এক ধরণের ফ্র্যাগারিয়া (ইংরেজি: Fragaria) জাতীয় উদ্ভিদ এবং সারা বিশ্বে এটি ফল হিসেবে চাষ করা হয়। আকর্ষণীয় বর্ণ, গন্ধ, স্বাদ ও উচ্চ পুষ্টিমানের জন্য স্ট্রবেরি অত্যন্ত সমাদৃত। এটি অনেক খাদ্য তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরির সুগন্ধ ব্যবহৃত হয়।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, স্ট্রবেরি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ একটি ফল। প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য স্ট্রবেরীতে রয়েছে- পানি ৯১.৬৭ মিলিলিটার, খাদ্যশক্তি ৩০ কিলোক্যালরি, আমিষ ০.৬১, চর্বি ০.৩৭, শর্করা ৭.০১, অশোধিত আঁশ ২.২৯ গ্রাম করে, ক্যালসিয়াম ১৩.৮৯, লৌহ ০.৩৮, ম্যাগনেসিয়াম ৯.৭২, ফসফরাস ১৮.৭৫, পটাসিয়াম ১৬৭.০০, ভিটামিন-সি ৫৭.০০, নিয়াসিন ০.২৩ মিলিগ্রাম করে এবং ভিটামিন-এ ২৭.০০ আন্তর্জাতিক একক।

স্ট্রবেরি দ্বারা জ্যাম, জেলি, স্কোয়াশ, জুস, আইসক্রিম, ক্যান্ডি প্রভৃতি তৈরি করা যায়। মিশ্র ফলের ককটেলে স্ট্রবেরি ব্যবহার করা যায়। স্ট্রবেরি পিউরি রেফ্রিজারেটরে দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব।

চলুন জেনে নিই স্ট্রবেরির অসাধারণ কিছু স্বাস্থ্য গুণাগুণ-

হার্টের ফাংশন ভালো রাখে
স্ট্রবেরিতে রয়েছে উচ্চমানের অ্যান্টিঅক্সিডেন্টস, যা কোলেস্টেরল দ্বারা আক্রান্ত কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। এছাড়াও রক্তের বাহ্যিক ত্বককে ত্বরান্বিত করে, উন্নত রক্ত প্রবাহ সৃষ্টি করে এবং কার্ডিওভাসকুলার সমস্যা প্রতিরোধ করে। স্ট্রবেরিতে রয়েছে উচ্চ ফাইবার কনটেন্ট ও ভিটামিন-সি, যা একটি আদর্শ কার্ডিয়াক স্বাস্থ্য প্যাক হিসেবে কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে।

ত্বকের যত্নে
স্ট্রবেরিতে রয়েছে স্যালিসিলিক এসিড, আলফা হাইড্রক্সি এসিড (এএইচএ) এবং এলাজিক অ্যাসিড, যা হাইপারপিগমেন্টেশন কমায়, ব্রণ প্রতিরোধ করে এবং মৃত চামড়ার কোষগুলো অপসারণ করে।

চোখের যত্ন
স্ট্রবেরি শুষ্ক চোখের অবস্থার প্রতিরোধ করতে পারে, অপটিক স্নায়ুর অধঃপতন, দৃষ্টি ত্রুটি ও সংক্রমণ জাতীয় সমস্যা প্রতিরোধ করে। স্ট্রবেরির অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- ফ্ল্যাভোনোয়েডস, ফেনোলিক ফাইটোকেমিক্যালস ও এল্যাজিক এসিডের মতো উপাদানগুলো প্রায় সব ধরনের চোখের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও স্ট্রবেরিতে রয়েছে পটাসিয়াম, যা চোখের সঠিক চাপ বজায় রাখতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে
স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-সি, ফ্লেট, অ্যানথোসায়ানিন্স, কুইরেটটিন ও কেমফেরোল, যা চমৎকার এন্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই উপাদানগুলো ক্যান্সার ও টিউমারের বিরুদ্ধে লড়াই করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
স্ট্রবেরির ভিটামিন-সি এর উপস্থিতি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে। সাধারণ কাশি ও ঠাণ্ডা জাতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে। ভিটামিন-সি আমাদের দৈনিক চাহিদার প্রায় ১৫০ শতাংশ পূর্ণ করে।

মস্তিষ্কের ফাংশন ভালো রাখে
স্ট্রবেরিতে আয়োডিন, ভিটামিন-সি ও ফাইটোকেমিক্যালের সমৃদ্ধ পরিমাণে, যা স্নায়ুতন্ত্রের যথাযথ কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও স্ট্রবেরির পটাসিয়াম, মস্তিস্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।

ওজন কমাতে সাহায্য করে
স্ট্রবেরি অ্যাডিপোনেটটিন ও লেপ্টিনের উৎপাদনে সহায়তা করে, যা চর্বি বার্ন করতে সাহায্য করে। এসব উপাদান ক্ষুধা হ্রাস, গ্লুকোজ হ্রাস এবং শরীরের ওজন ও চর্বি কমাতে সাহায্য করে।

জন্ম ত্রুটি প্রতিরোধ করে
স্ট্রবেরি মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড, যা বিশেষ করে গর্ভাবস্থায় জন্ম ত্রুটি প্রতিরোধ করতে সাহায্য করে। গর্ভাবস্থায় সুস্থ স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এটিও গুরুত্বপূর্ণ।

প্রদাহ দূর করে
স্ট্রবেরির সি-রিঅ্যাক্টিভ প্রোটিন (সিআরপি) উচ্চ রক্তচাপ কমাতে পারে, লিভারে দ্বারা উৎপাদিত প্রদাহ বৃদ্ধি হ্রাস করে। গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ১৬ টির বেশি স্ট্রবেরি খেলে নারীরা অন্যদের তুলনায় সি-রিঅ্যাক্টিভ প্রোটিনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে।

স্ট্রোকের ঝুঁকি কমায়
স্ট্রবেরি মধ্যে অ্যান্টি-অক্সিডেন্টসমূহের বিরোধী প্রদাহী শক্তি স্ট্রোকের সঙ্গে যুদ্ধ করে স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
স্ট্রবেরির উচ্চ ফাইবার কনটেন্টের কারণে, স্ট্রবেরি হজমে সাহায্য করে এবং বমি রোধ করে। এটি ডাইভারটিকুলাইটিস, ডাইজেস্টিভ ট্র্যাক্টের প্রদাহ প্রতিরোধ করে, যা জ্বর এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

ডায়াবেটিস কমাতে
স্টাডিজে দেখা গেছে যে, স্ট্রবেরিতে কম গ্লাইএসএমিক ইনডেক্স আছে, ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। এছাড়াও স্ট্রবেরি খেলে ডায়াবেটিসের গ্লাইএসেমিক নিয়ন্ত্রণ করে।

চুলের যত্নে
অ্যান্টি-অক্সিডেন্ট, এলাজিক এসিড এবং ভিটামিন সমৃদ্ধ বৈচিত্র্য চুল পড়া রোধ করে, চুল ময়েশ্চারাইজ এবং চুলের খুশকি দূর করে। কন্ডিশনার হিসেবেও এটি কাজ করে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ

img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024