• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

হজম ক্ষমতা বাড়াতে করণীয়

হজম ক্ষমতা বাড়াতে করণীয়

ফিচার ডেস্ক০৯ নভেম্বর ২০১৮, ০৬:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

খাদ্য সঠিকভাবে হজম না হলে দেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। যেমন- ডায়রিয়া, গ্যাস, বদ হজম, হৃদযন্ত্রে জ্বালাপোড়া, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি। এগুলো আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

তাই হজম ক্ষমতা বাড়াতে আমাদের খাদ্যাভ্যাসে ও দৈনন্দিন জীবনে পরিকল্পিত পরিবর্তন নিয়ে আসতে হবে। হজম ক্ষমতা বাড়ানোর কিছু কার্যকর কৌশল নিচে দেয়া হলো-

১. পুষ্টিকর খাবার
অতিরিক্ত মাত্রায় তেল বা চর্বি জাতীয় খাবার খেলে বদহজম দেখা দিতে পারে। তাই তেল বা চর্বিযুক্ত খাবার কম খেতে হবে। তাছাড়া যথাসম্ভব প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। প্রতিদিন পুষ্টিকর খাবার বেশি করে খেতে হবে।

২. আঁশযুক্ত খাবার
প্রচুর পরিমাণে আঁশযুক্ত খাবার খান। দ্রবণীয় আঁশযুক্ত খাবারে প্রচুর পরিমাণে তরল পদার্থ থাকে যা হজম ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। আঁশজাতীয় খাদ্যের কিছু সাধারণ উৎস হলো আটা, যব, বাদাম, মটরশুটি, ডাল, ছোলা, ফল-মূল, শাক-সবজি ইত্যাদি।

৩. পর্যাপ্ত পরিমাণে পানি পান
প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে হজম সংক্রান্ত জটিলতা দূর হবে। এক্ষেত্রে কার্বনেটেড পানি (স্পার্কলিং ওয়াটার) পান করা ভালো। তবে সতর্ক থাকতে হবে অতিরিক্ত চিনিযুক্ত পানি তথা কোমল পানীয় পান করা যাবে না।

৪. চাপ নিয়ন্ত্রণে রাখুন
গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত মানসিক চাপ হজম সংক্রান্ত জটিলতা তৈরি করে। কারণ চাপের ফলে ব্যক্তি বিশ্রামের সময় পায় না এবং এতে খাদ্য পরিপাকে সমস্যা দেখা দেয়। তাছাড়া চাপের সময় রক্ত ও শক্তি পরিপাকতন্ত্র থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তাই হজম ক্ষমতা বাড়াতে মেডিটেশন ও বিশ্রামের মাধ্যমে চাপ নিয়ন্ত্রণের পরামর্শ দেন চিকিৎসকরা।

৫. ধীর গতিতে খাবার খান
খাওয়ার সময় গভীর মনোযোগ দিয়ে খাবেন। কারণ দ্রুত খেলে বেশি খাবার প্রবণতা তৈরি হবে। তাই বেশি সময় নিয়ে ধীরে ধীরে কম খাবার খাবেন। খাওয়ার সময় বার বার খাদ্যের স্বাদ এবং ঘ্রাণ নিন। এটা হজম ক্ষমতা বাড়াবে।

৬. বেশি করে চিবানো
খাদ্য মূলত আমাদের মুখে থাকতেই পরিপাক শুরু হয়ে যায়। খাদ্যকে বেশি করে চিবালে তা ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে। এতে পরিপাক ক্রিয়ার সাথে সম্পর্কিত হরমোনগুলো সহজেই খাদ্যকণাকে ভেঙে ফেলতে পারবে। এটা আমাদের হজম শক্তি বাড়াবে।

৭. নিয়মিত ব্যায়াম করুন
সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত ব্যায়াম করলে বদ হজম জটিলতার উপসর্গ হ্রাস করে। এজন্য নিয়মিত হাঁটা খুব উপকারী। তবে সাইক্লিং বা জগিং করলেও ভালো ফল পাওয়া যাবে।

৮. পাকস্থলির এসিড নিয়ন্ত্রণ
পাকস্থলিতে যথেষ্ট পরিমাণে এসিড না থাকলে তা খাদ্য পরিপাকে জটিলতা তৈরি করে। এতে বদহজম, বমি বমি ভাব, জ্বালাপোড়াসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে পাকস্থলিতে এসিড বাড়াতে অ্যাপল সিডার ভিনেগার একটি ভালো সমাধান। ১-২ চা চামচ ভিনেগার ছোট গ্লাসে পানিতে মিশিয়ে পান করুন। বিকল্প হিসেবে খাবার পর অ্যাপল সিডার ভিনেগার সমৃদ্ধ চুইংগাম চিবাতে পারেন।

৯. বদ অভ্যাসগুলো বদলে ফেলুন
আমাদের অনেকের ধুমপান, মদ্যপান, অনেক রাত্রী করে খাবার খাওয়াসহ বিভিন্ন বদ অভ্যাস রয়েছে। এগুলো পরিবর্তন করতে হবে। কারণ এগুলো আমাদের হজম ক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে।

১০. প্রোবায়োটিক খাদ্য
হজম সংক্রান্ত জটিলতা দূর করতে প্রোবায়োটিক খাদ্য একটি উত্তম সমাধান। প্রোবায়োটিক খাদ্য বা এর সম্পূরক অন্ত্রে ল্যাকটিক এসিড ও শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড তৈরি করে হজম সংক্রান্ত জটিলতা নিরাময় করতে পারে।

১১. গ্লুটামাইন ও জিংক সমৃদ্ধ খাদ্য
গ্লুটামাইন একটি অ্যামিনো অ্যাসিড যা অন্ত্রের সুরক্ষা নিশ্চিত করে। সয়াবিন, ডিম ও বাদাম ইত্যাদি খাবার খেয়ে গ্লুটামাইন বাড়াতে পারেন। এছাড়া জিংক এক প্রকার খনিজ যা অন্ত্রের সুস্বাস্থ্য নিশ্চিত করে। তাই হজম ক্ষমতা উন্নত করতে বেশি করে জিংক সমৃদ্ধ খাবার খেতে হবে।

 

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সাংবাদিকরা বলেন, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ১৯ সেপ্টেম্বর সাদা পোশাকে সিনিয়র সাংবাদিক বুলবুলকে তুলে নিয়ে সিলেট জেলা পুলিশ ক্ষমতার অপব্যবহার করেছে। সেই সঙ্গে দুই ঘণ্টা পুলিশের লুকোচুরি খেলা আমাদের উদ্বিগ্ন করেছে। তাই, আমরা আমাদের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

`দামি উপঢৌকন,স্বর্ণালঙ্কার এমনকী অবস্থা বুঝে সুন্দরী মডেলদের ব্যবহার করতেন শামীম। মোটা অঙ্কের টাকায় ভাড়া করা এসব মডেলদের দিয়ে ম্যানেজ করা হতো সংশ্লিষ্ট কর্মকর্তাকে। এভাবে তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মেগা প্রকল্পগুলোর ৮০ ভাগ টেন্ডারে কোনো না কোনোভাবে ভাগ বসান'।

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

র‍্যাবের পর জুয়া-ক্যাসিনো বন্ধে আরামবাগ ক্রীড়া সংঘ, দিলকুশা স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাবে একযোগে চারটি ক্লাবে অভিযান শুরু করেছে পুলিশ। রোববার দুপুরে ক্লাবগুলোতে এই অভিযান শুরু করে পুলিশ। পুলিশ উপকমিশনার আনোয়ার হোসেন বলেন, ‘এসব ক্লাবে অবৈধভাবে জুয়া, ক্যাসিনো চলতো এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হচ্ছে।

জাতীয়

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ হয়েছে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে উপাচার্য নাসিরের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর শনিবার সন্ত্রাসীদের হামলায় অন্তত ২০ জন আহত হয়েছেন। উপাচার্য বহিরাগতদের দিয়ে এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

জাতীয়

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে করে সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন গণমাধ্যমে এখন আলোচনায় খাদিজা ও তরিকুল দম্পতি। শনিবার প্রচলিত নিয়ম ভেঙে কনে খাদিজা  আক্তার খুশি মেহেরপুরের গাংনী পৌরসভার চৌগাছা গ্রামের তরিকুল ইসলামকে  বিয়ে করে নিজের বাড়িতে ফেরেন। রোববার খাদিজার বাড়িতে আয়োজন করা হয়েছে ‘বরভাত’। ‘বরভাতের’ এ অনুষ্ঠান হয়েছে খাদিজা আক্তারের বাড়ি চুয়াডাঙ্গা সদরের হাজরাহাটি গ্রামে।

খেলাধুলা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

এ বিষয়ে আফগানিস্তান ক্রিকেট দলের ম্যানেজার নাজিম জার আব্দুল রহিম জাই বলেন, ইনজুরির পরও রশিদ মাঠে নেমে ভালো বল করেছে।ফাইনাল হতে আরও দুদিন বাকি। দেখি কী হয়।আমরা আশা করছি এর মধ্যেই তিনি সুস্থ হয়ে উঠবেন। রশিদ আমাদের দলের মূল খেলোয়াড়, আমাদের অধিনায়ক।আমরা তাকে আগামীকাল এবং তার পরের দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখব।

জাতীয়

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

রাজধানীর যাত্রাবাড়ীর ভাঙ্গা প্রেস এলাকায় মর্মান্তিক এক ঘটনা ঘটেছে। রোববার সকালে লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে আট মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটির নাম খাদিজা। তার মায়ের নাম পারভিন সুলতানা। বাবার নাম রবিউল হাসান। পারভিন ঢাকার ডেমরার কোনাপাড়া এলাকায় একটি ভাড়া বাসায় থাকেন। তারা মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ফুলতলা গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

বলিউড তারকা নার্গিস ফাখরি। তিনি শুধু বলিউড নন, হলিউড তারকাও। তবে এবার তাকে দেখা যাবে ঢালিউডে। বাংলা চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের নায়িকা হয়ে ঢালিউড সিনেমায় হাজির হবেন তিনি।

রাজনীতি

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

রাজধানীর বিভিন্ন ক্লাবে অভিযান চালিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাসিনো চালানোর অভিযোগে যাদের ধরছে, তাদের  সম্পর্কে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যাদের ধরা হচ্ছে কোনোটাই কেঁচো নয়, কোনোটাই চুনোপুঁটি নয়। রোববার তথ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।