• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

সেন্ট্রাল ডেস্ক২০ নভেম্বর ২০১৮, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। এ রোগে মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হলে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো যথাসম্ভব ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

১. জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে “বেটা গ্লুকান” নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সাথে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ শতাংশ হ্রাস পাবে।

২. সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে “অমেগা-৩” এসিড থাকে যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩. গাঢ় সবুজ পাতাযুক্ত শাক-সবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাক-সব্জিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

৪. বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে, বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

৫. বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে যা রক্তনালী সম্প্রসারিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘণ্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। এছাড়া বিটে “বেটালিন” নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস, ক্যান্সার কিংবা হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

৬. অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিষ্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ এবং আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

৭. শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় এবং আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

৮. কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস এবং ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

আমরা গণতন্ত্রের শোকযাত্রায় সামিল হতে চাই না: মাহবুব তালুকদার

আমরা গণতন্ত্রের শোকযাত্রায় সামিল হতে চাই না: মাহবুব তালুকদার

উপজেলা নির্বাচনে ভোটারদের নির্বাচন বিমুখতা নিয়ে বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

এমন নির্বাচন গণতন্ত্রের জন্য বিপজ্জনক: সংসদে মেনন

এমন নির্বাচন গণতন্ত্রের জন্য বিপজ্জনক: সংসদে মেনন

জাতীয় সংসদে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, নির্বাচন নিয়ে জনগণ আগ্রহ হারিয়ে ফেলেছে। উপজেলা নির্বাচনেই তার প্রমাণ পাওয়া যায়। মসজিদে মসজিদে ঘোষণা দিয়েও ভোটারদের আনা যায় না। এটা নির্বাচনের জন্য শুধু নয়, গণতন্ত্রের জন্যও বিপজ্জনক।

জাতীয়

ঢাকায় অবৈধ রিকশা-অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত

ঢাকায় অবৈধ রিকশা-অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত

রাজধানী ঢাকায় চলাচলরত ছোট ছোট অবৈধ যানবাহন রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দুই মাসের মধ্যে এসব যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হবে। বুধবার নগর ভবন দক্ষিণের সভাকক্ষে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জাতীয়

দিনাজপুরে নদী থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

দিনাজপুরে নদী থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

নিখোঁজ হওয়ার প্রায় ১৬ ঘণ্টা পর দিনাজপুরের মোহনপুর এলাকায় আত্রাই নদী থেকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্র তাসফিক হোসেনের লাশ উদ্ধার করা হয়েছে।

জাতীয়

ময়মনসিংহে নিখোঁজ তিন বোন উদ্ধার, আটক ৬

ময়মনসিংহে নিখোঁজ তিন বোন উদ্ধার, আটক ৬

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় নিখোঁজের পাঁচ দিন পর তিন জমজ বোন পপি, সোমা ও চম্পাকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার পপিকে এবং বুধবার ভোরে সোমা ও চম্পাকে উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার ময়মনসিংহের পুলিশ সুপার শাহ আবিদ হোসেন এ তথ্য জানান।

জাতীয়

৬ কারখানা সিলগালা, ১০ জনকে দুই বছরের কারাদণ্ড

৬ কারখানা সিলগালা, ১০ জনকে দুই বছরের কারাদণ্ড

রাজধানীর হাজারীবাগে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে মুরগি ও মাছের খাবার তৈরির অপরাধে মৎস্য ও পোলট্রির খাদ্য তৈরির ছয়টি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া ১০ জনকে দুই বছর করে কারাদণ্ড ও ২৪ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

আইন আদালত

জাবির সাবেক ছাত্র হত্যায় ৩ জনের ফাঁসির রায়

জাবির সাবেক ছাত্র হত্যায় ৩ জনের ফাঁসির রায়

কিশোরগঞ্জে পূর্বশক্রুতার জেরে প্রায় ১৪ বছর আগে জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয় সাবেক এক ছাত্রকে হত্যার দায়ে তিনজনের ফাঁসির রায় দিয়েছে আদালত। এছাড়া এ মামলায় আরও সাতজনকে যাবজ্জীবন দিয়েছে একই আদালত।

বিনোদন

শক্ত মনের ভেতরে অন্য এক ভাইজান

শক্ত মনের ভেতরে অন্য এক ভাইজান

বলিউড তারকা সালমান খান। তার মন সম্পর্কে হয়ত সকলেই জানেন। রেগে গেলে নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এই তারকা। তার পরিবারকে নিয়ে কেউ কটাক্ষ করলে, সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে নিজের কঠিন রূপ দেখিয়ে ছাড়েন এই অভিনেতা। বলিউডের বড় থেকে ছোট কাউরে যেন এই ব্যাপারে বিন্দু পরিমাণ ছাড় দেন না বলিউড ভাইজান।