• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

সেন্ট্রাল ডেস্ক২০ নভেম্বর ২০১৮, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। এ রোগে মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হলে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো যথাসম্ভব ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

১. জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে “বেটা গ্লুকান” নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সাথে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ শতাংশ হ্রাস পাবে।

২. সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে “অমেগা-৩” এসিড থাকে যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩. গাঢ় সবুজ পাতাযুক্ত শাক-সবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাক-সব্জিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

৪. বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে, বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

৫. বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে যা রক্তনালী সম্প্রসারিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘণ্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। এছাড়া বিটে “বেটালিন” নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস, ক্যান্সার কিংবা হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

৬. অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিষ্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ এবং আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

৭. শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় এবং আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

৮. কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস এবং ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার বন্ধ, স্বাভাবিক পণ্য পরিবহন

তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার বন্ধ, স্বাভাবিক পণ্য পরিবহন

কোন রকম পূর্ব ঘোষণা ছাড়াই সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

শীতকালীন খাদ্য তালিকায় প্রথমেই আসে অতিপ্রিয় খেজুরের রস। কুয়াশাচ্ছন্ন শীতের

শরীরচর্চার অভাব স্বাস্থ্যঝুঁকির কারণ

শরীরচর্চার অভাব স্বাস্থ্যঝুঁকির কারণ

আপনি কি বারবার শরীরচর্চা করতে ভুলে যাচ্ছেন কিংবা একেবারেই এড়িয়ে

স্বাস্থ্য

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

আপনার দৈনন্দিন জীবনের অভ্যাস আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। অর্থাৎ এর উপর নির্ভর করবে জীবাণু, ভাইরাস এবং দীর্ঘস্থায়ী অসুস্থতা বিরুদ্ধে আপনার দেহের নিজেকে রক্ষা করার ক্ষমতা। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অভ্যাসগুলি বদলে নিতে পারলে আপনার দেহের প্রতিরোধ ব্যবস্থা আরও কর্মক্ষম হয়ে উঠবে এবং আপনাকে সুস্থ থাকতে সহায়তা করবে।

রাজনীতি

বয়কট নয়, রাষ্ট্রীয় ব্যস্ততায় ভারত সফরে যাননি দুই মন্ত্রী: ওবায়দুল কাদের

বয়কট নয়, রাষ্ট্রীয় ব্যস্ততায় ভারত সফরে যাননি দুই মন্ত্রী: ওবায়দুল কাদের

এখানে উল্লেখ্য যে, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে বলেন, ভারতের নাগরিক সংশোধনী বিল (সিএবি) পাস হওয়ার পর দেশটির উত্তর-পূর্বাঞ্চলে সহিংসতা দেখা দেয়। এ জন্য বাংলাদেশের দুই মন্ত্রী ভারত সফর বাতিল করেছেন।

জাতীয়

খুলনায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

খুলনায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

খুলনায় দাঁড়িয়ে থাকা ট্রাকে অপর ট্রাকের ধাক্কা এক বাগদা চিংড়ি মাছ ব্যবসায়ী মারা গেছেন। নিহতের নাম মফিজুল তরফদার (৪৫)। তিনি পাইকগাছার লক্ষ্মীখোলার মৃত মহিউদ্দিন তরফদারের ছেলে। শুক্রবার সকালে কয়রা-পাইকগাছা রোডের শিববাটি ব্রিজের সামনে এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

বরিশালে ১০৬ কেজি গাঁজাসহ নারী আটক

বরিশালে ১০৬ কেজি গাঁজাসহ নারী আটক

বরিশালের আগৈলঝাড়ায় ১০৬ কেজি গাঁজাসহ এক নারী মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৮। শুক্রবার র‌্যাব এর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আটক নারীর নাম শাহানাজ বেগম (৪২)। তিনি উপজেলার শিহিপাশা গ্রামের আলী আকবর খানের স্ত্রী। র‌্যাব -৮ এর কোম্পানি কমান্ডার মেজর সজিবুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাত ১টার দিকে শাহানাজকে আটক করা হয়। তার দেয়া তথ্যে ঘরের উত্তর পাশে মাটির গর্ত থেকে ১০৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়।

বিনোদন

প্রকাশ্যে এলো মিথিলার ১০ অজানা তথ্য

প্রকাশ্যে এলো মিথিলার ১০ অজানা তথ্য

বাংলাদেশের জনপ্রিয় মডেল, অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা সম্প্রতি বিয়ে করেছেন কলকাতার চলচ্চিত্রকার সৃজিতকে। বিয়ের পর পরই জেনেভায় উড়াল দিয়েছেন তারা।

যা কিছু প্রথম

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

চতুর্থ শতাব্দীর শেষ দিকে গ্রীসে ভোগবাদী দর্শনের (Cyneraic School) উৎপত্তি ঘটে। এই দর্শনের প্রথম দার্শনিক ছিলেন এরিস্টিপ্পাস (Aristippus)। এরিস্টিপ্পাস বলতেন যে, মানুষের জীবনের লক্ষ্য হওয়া উচিৎ যতদূর সম্ভব ইন্দ্রিয়গত সুখ পাওয়া যায়।