• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

সেন্ট্রাল ডেস্ক২০ নভেম্বর ২০১৮, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। এ রোগে মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হলে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো যথাসম্ভব ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

১. জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে “বেটা গ্লুকান” নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সাথে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ শতাংশ হ্রাস পাবে।

২. সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে “অমেগা-৩” এসিড থাকে যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩. গাঢ় সবুজ পাতাযুক্ত শাক-সবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাক-সব্জিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

৪. বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে, বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

৫. বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে যা রক্তনালী সম্প্রসারিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘণ্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। এছাড়া বিটে “বেটালিন” নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস, ক্যান্সার কিংবা হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

৬. অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিষ্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ এবং আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

৭. শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় এবং আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

৮. কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস এবং ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

কাঠগড়ায় শাহেদের কান্নাকাটি, বললেন আমি করোনায় আক্রান্ত!

কাঠগড়ায় শাহেদের কান্নাকাটি, বললেন আমি করোনায় আক্রান্ত!

আলোচিত প্রতারক শাহেদ কাঠগড়ায় দাঁড়িয়ে হাউমাউ করে কেঁদেছেন। এসময় তিনি

বন্যায় ৮ জনের মৃত্যু, পানিবন্দি সাড়ে ২২ লাখ মানুষ

বন্যায় ৮ জনের মৃত্যু, পানিবন্দি সাড়ে ২২ লাখ মানুষ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন,

ইউনাইটেড ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের বিনাসুদে অর্ধকোটি টাকা ঋণ!

ইউনাইটেড ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের বিনাসুদে অর্ধকোটি টাকা ঋণ!

করোনার এই সময়ে পড়াশোনা খরচ চালিয়ে নিতে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে

জাতীয়

প্রেমিকাকে ধর্ষণ, প্রাইভেট ভার্সিটি ছাত্রের দেড় লাখ টাকা জরিমানা!

প্রেমিকাকে ধর্ষণ, প্রাইভেট ভার্সিটি ছাত্রের দেড় লাখ টাকা জরিমানা!

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগে প্রাইভেট ভার্সিটির এক ছাত্রকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। বিষয়টি মীমাংসার জন্য সালিশের মাধ্যমে ওই জরিমানা করা হয়েছে। তবে সালিশের রায় না মেনে ওই ছাত্রী থানায় মামলা করেছেন। কসবা থানা পুলিশ বৃহস্পতিবার মামলাটি নথিভুক্ত করেছে।

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে সেপ্টেম্বর পর্যন্ত!

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে সেপ্টেম্বর পর্যন্ত!

করোনাভাইরাস পরিস্থিতিতে স্থবির পুরো বিশ্ব। এখনো প্রতিদিনই ভাইরাসটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। বাংলাদেশেও তার ব্যতিক্রম না। করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফা বন্ধের মেয়াদ বাড়িয়ে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেছে সরকার। আগস্টে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পরই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

বিনোদন

হিরো আলমকে যে কারণে সিনেমা থেকে বাদ দিলেন অনন্ত

হিরো আলমকে যে কারণে সিনেমা থেকে বাদ দিলেন অনন্ত

আলোচিত মিডিয়া ব্যক্তিত্ব হিরো আলমকে নিয়ে একটি সিনেমা বানানো ঘোষণা দিয়েছিলেন চিত্রনায়ক ও নির্মাতা অনন্ত জলিল। এজন্য গত মাসে চুক্তিবদ্ধ হন তারা। তবে শেষ পর্যন্ত হিরো আলমকে তার সিনেমা থেকে বাদ দিয়েছেন অনন্ত জলিল।

খেলাধুলা

এবার সৌরভ গাঙ্গুলীর পরিবারে করোনার হানা

এবার সৌরভ গাঙ্গুলীর পরিবারে করোনার হানা

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান ও সাবেক ক্রিকেট তারকা সৌরভ গাঙ্গুলীর বড় ভাই স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। এজন্য সৌরভ গাঙ্গুলীর পুরো পরিবারকে আইসোলেশনে নেওয়া হয়েছে।

জাতীয়

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-৫)

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-৫)

পঞ্চম তলার এই পরিবেশটা ভিন্ন। ফ্লোরে ঢুকে লম্বা করিডোরে দেখলাম সকলেই হাটাহাটি করছে। এক-দুই জন বয়স্ক স্বামী-স্ত্রী এক সাথে তসবি নিয়ে আস্তে আস্তে হাঁটছেন। ৪ জন মহিলাকে দেখলাম এক সাথে গল্প করছেন আর হাটাহাটি করছেন। বেশ কিছু তরুণ তরুণীও নিজস্ব দল পাকিয়ে হাটাহাটি করছেন। সবাই মাস্ক পরা।

স্বাস্থ্য

গর্ভাবস্থায় ভিটামিন-ডি, কমায় প্রিক্যালম্পসিয়ার ঝুঁকি

গর্ভাবস্থায় ভিটামিন-ডি, কমায় প্রিক্যালম্পসিয়ার ঝুঁকি

গর্ভাবস্থার প্রথম ২৬ সপ্তাহের মধ্যে মায়ের শরীরে যদি ভিটামিন ডি-র মাত্রা কম থাকে তবে তিনি ব্যাপক হারে প্রিক্যালম্পসিয়ায় ভুগতে পারেন। ইউনিভার্সিটি অফ পিটসবার্গ গ্র্যাজুয়েট স্কুলের পাবলিক হেলথ স্টাডির গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। প্রিক্যালম্পসিয়া বলতে বোঝায় হাইপার টেনশন, উচ্চ রক্তচাপ, মানসিক অবসাদ, মূত্রে প্রোটিনের মাত্রা বেড়ে যাওয়া ইত্যাদি।