• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

সেন্ট্রাল ডেস্ক২০ নভেম্বর ২০১৮, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। এ রোগে মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হলে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো যথাসম্ভব ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

১. জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে “বেটা গ্লুকান” নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সাথে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ শতাংশ হ্রাস পাবে।

২. সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে “অমেগা-৩” এসিড থাকে যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩. গাঢ় সবুজ পাতাযুক্ত শাক-সবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাক-সব্জিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

৪. বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে, বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

৫. বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে যা রক্তনালী সম্প্রসারিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘণ্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। এছাড়া বিটে “বেটালিন” নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস, ক্যান্সার কিংবা হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

৬. অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিষ্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ এবং আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

৭. শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় এবং আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

৮. কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস এবং ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতি দমনে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে ঘুষ খাবে সেই কেবল অপরাধী নয়, যে দেবে সেও অপরাধী। এই বিষয়টা মাথায় রেখেই পদক্ষেপ নিলে এবং এ বিষয়গুলো নিয়ন্ত্রণ হলে অনেক কাজ আমরা দ্রুত করতে পারব। রোববার সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে প্রদত্ত ভাষণে একথা বলেন।

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

রাজশাহী থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেন ঝিনাইদহের কোটচাঁদপুর রেল স্টেশনে লাইনচ্যুত হয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। রোববার সন্ধ্য সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে।

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

ট্যানারিগুলোতে কাঁচা চামড়া বিক্রি করতে আড়তদারদের রাজি করানোর পর শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন বলেছেন, এই মুহূর্তে চামড়া শিল্পে কোন সংকট নেই এবং চামড়ার ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবে চলছে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া ব্যবসায় সংশ্লিষ্টদের ত্রিপক্ষীয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

জাতীয়

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নকশা জালিয়াতির এক মামলায় রোববার বিকাল পৌনে ৪টার দিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদকের উপ-পরিচালক মো. আবুবকর সিদ্দিকেরর নেতৃত্বে দুদকের একটি দল তাকে গ্রেপ্তার করে।

বিনোদন

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

বলিউড ভাইজান সালমান খান। জীবনে অনেক অভিনেত্রীর সঙ্গে প্রেম করেছেন তিনি। অবশ্য তার প্রেমেও পড়েছেন আবার অনেকে।

জাতীয়

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লার লালমাই উপজেলার জামতলি এলাকায় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে বাসের সঙ্গে একটি সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় দুই নারী ও শিশুসহ ৭ যাত্রী নিহত হয়েছেন। নিহতদের পাঁচজন একই পরিবারের সদস্য। নিহত ব্যক্তিরা হলেন নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের জসিম উদ্দিন (৩৫), তার মা সকিনা বেগম (৬০), জসিমের স্ত্রী ও দুই শিশুছেলে। জসিমের স্ত্রী ও দুই শিশুছেলের নাম তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তারা অটোরিকশার আরোহী ছিলেন। এছাড়া নিহত হয়েছেন অটোরিকশার চালক ও বাসের এক যাত্রী। তাদের নামও জানা যায়নি।

জাতীয়

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শুধু  মহাসড়ক ও সড়কে ২০৩টি সড়ক দুর্ঘটনায় ২২৪ জনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন ৮৬৬ জন। সড়ক, রেল ও নৌপথে এবারের ঈদে মোট ২৪৪টি দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

জাতীয়

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

এবারের ঈদে বাবার কাছে কলেজছাত্র ছেলের আবদার ছিল মোটরসাইকেলের। সেই আবদার পূরণ করেছিলেন বাবা। তবে এর একদিন পরই ছেলেকে হারিয়েছেন তিনি। মোটরসাইকেল কিনে দেয়ার একদিন পরই সেটা নিয়ে ঘুরতে বের হন ইব্রাহিম। একপর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে তিনি দুর্ঘটনায় নিহত হয়েছেন।

জাতীয়

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

২০৫০ সালের পর বাংলাদেশে মানুষের সংখ্যা কমতে থাকবে বলে মন্তব্য করেছেন নাসার জ্যোতির্বিজ্ঞানী প্রফেসর ড. দীপেন ভট্টাচার্য্য। তিনি বলেন, জ্যোতির্বিজ্ঞান বুঝতে হলে বায়ুমণ্ডলের উপরে যেতে হবে। বিভিন্ন নক্ষত্রের পতন থেকে আমরা মূল্যবান খনিজ পদার্থ পেয়েছি। বিজ্ঞান কোন সময় থেমে থাকে না।