• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

সেন্ট্রাল ডেস্ক২০ নভেম্বর ২০১৮, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। এ রোগে মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হলে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো যথাসম্ভব ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

১. জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে “বেটা গ্লুকান” নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সাথে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ শতাংশ হ্রাস পাবে।

২. সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে “অমেগা-৩” এসিড থাকে যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৩. গাঢ় সবুজ পাতাযুক্ত শাক-সবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাক-সব্জিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

৪. বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে, বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

৫. বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে যা রক্তনালী সম্প্রসারিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘণ্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। এছাড়া বিটে “বেটালিন” নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস, ক্যান্সার কিংবা হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

৬. অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিষ্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ এবং আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

৭. শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় এবং আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

৮. কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস এবং ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

ধর্ষণ মামলা ছয় মাসে নিষ্পত্তিসহ হাইকোর্টের ৭ দফা নির্দেশনা

ধর্ষণ মামলা ছয় মাসে নিষ্পত্তিসহ হাইকোর্টের ৭ দফা নির্দেশনা

ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যা মামলা ৬ মাসের মধ্যে শেষ করা, শুনানি শুরু হলে প্রতি কার্যদিবসে টানা মামলা পরিচালনা করা, মামলায় সাক্ষীর উপস্থিতি ও নিরাপত্তা নিশ্চিত করা বিষয়ে সাত দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

রিয়্যালিটি শো ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ

রিয়্যালিটি শো ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ

‘হটলাইন কমান্ডো’— নামে লাইফস্টাইল–বিষয়ক একটি রিয়্যালিটি শো নিয়ে দর্শকদের সামনে হাজির হচ্ছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। সামাজিক বিভিন্ন সমস্যা তুলে ধরা এবং সুস্বাস্থ্যের প্রতি নজর দিতে মানুষকে সচেতন করতে এই টেলিভিশন শো’টি তিন নিয়ে আসছেন বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি।  

ব্যাগে শিশুর কাটা মাথা, যুবককে পিটিয়ে হত্যা

ব্যাগে শিশুর কাটা মাথা, যুবককে পিটিয়ে হত্যা

নেত্রকোনা শহরের নিউ টাউন এলাকায় ব্যাগে শিশুর কাটা মাথা পেয়ে ছেলে ধরা ‘সন্দেহে’ অজ্ঞাত এক যুবককে পিটিয়ে হত্যা করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে শহরের নিউ টাউন পুকুরপাড় এলাকায় এ ঘটনা ঘটে।

জাতীয়

শিক্ষিকার শ্লীলতাহানির দায়ে সাবেক অধ্যক্ষের ১০ বছর কারাদণ্ড

শিক্ষিকার শ্লীলতাহানির দায়ে সাবেক অধ্যক্ষের ১০ বছর কারাদণ্ড

কুষ্টিয়ায় মাসুদ রুমী ডিগ্রি কলেজের এক শিক্ষিকার শ্লীলতাহানির দায়ে কলেজটির সাবেক অধ্যক্ষ সেলিম চৌধুরীকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

‘হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন মিন্নি’

‘হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন মিন্নি’

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার প্রধান সাক্ষী ও নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি রিফাত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে স্বীকার করেছেন। বরগুনার পুলিশ সুপার মো. মারুফ হোসেন এই তথ্য জানিয়েছেন।

জাতীয়

জি এম কাদের দলের নতুন চেয়ারম্যান: জাপা মহাসচিব

জি এম কাদের দলের নতুন চেয়ারম্যান: জাপা মহাসচিব

হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির হাল ধরার দায়িত্ব দেয়া হয়েছে তার ছোট ভাই জিএম কাদেরকে।

জাতীয়

রিফাত হত্যার বিষয়ে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট

রিফাত হত্যার বিষয়ে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার তদন্তে হাইকোর্ট কোনো হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছে একটি বেঞ্চ।

জাতীয়

সন্ত্রাস-জঙ্গি নিয়ে ডিসিদের সতর্ক থাকার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

সন্ত্রাস-জঙ্গি নিয়ে ডিসিদের সতর্ক থাকার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

সন্ত্রাস, জঙ্গিবাদ ও চরমপন্থিদের আবির্ভাব যেন না হয় সেদিকে জেলা প্রশাসকদের (ডিসি) খেয়াল রাখার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। একই সঙ্গে মাদক নিয়ন্ত্রণে জেলা প্রশাসকদের আরও কঠোর হতে বলেছেন তিনি।

খেলাধুলা

খুলনার হয়ে বিপিএল খেলবেন শেন ওয়াটসন (ভিডিও)

খুলনার হয়ে বিপিএল খেলবেন শেন ওয়াটসন (ভিডিও)

চলতি বছরের ডিসেম্বরে শুরু হওয়ার কথা বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর। এই আসরেই খুলনা টাইটান্সের হয়ে মাঠে নামতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার শেন ওয়াটসন। এজন্য ওয়াটসনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে খুলনা টাইটান্স ফ্র্যাঞ্চাইজি।