• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

গরমে খান লেবুর শরবত

গরমে খান লেবুর শরবত

স্বাস্থ্য ডেস্ক০৫ মে ২০১৯, ০৪:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

লাগাতার গরমে হাঁসফাঁস অবস্থা! কোনো কাজেই স্বস্তি পাচ্ছেন না? কি খাবেন কি খাবেন না সে বাছ-বিচারে অস্থিরতা আরো বাড়ছে? তাহলে ঝটপট এক গ্লাস ঠাণ্ডা লেবুর শরবত খেয়ে নিন। দেখবেন মাথা থেকে পায়ের তলা অবধি একটা ঠাণ্ডা অনুভূতি পাবেন। বুকের ভেতর এতক্ষণ ধরে যে আগ্নেয়গিরির লাভা ছড়াচ্ছে বলে মনে হচ্ছিল সেটি ঠাণ্ডা বরফে রূপ নিবে। একটা অন্যরকম সুগন্ধ আপনার গলা বেয়ে বাইরে আসবে। আপনি তৃপ্তির ঢেকুর তুলবেন। তবে হ্যাঁ- এজন্য লেবুটি হতে হবে শরবতি লেবু যাকে গোল সুগন্ধী লেবুও বলা হয়। তবে কলম্বো লেবু কিংবা কাগজি লেবুর শরবতও শরীরের এ চাহিদা পূরণে সক্ষম।   

অতিরিক্ত গরম আপনার শরীরে পানি শুন্যতা তৈরি করে। তাই ঘাটতি পূরণে ভিটামিন ও মিনারেলের  প্রয়োজন হয়। এ ঘাটতি পূরণে লেবুর শরবতের কোনো জুড়ি নেই। স্বাস্থ্য বিজ্ঞানীদের তথ্য বলছে- মাত্র একটি মাঝারি আকৃতির লেবু থেকে চল্লিশ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক অ্যাসিড পাওয়া যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। তাই এই গরমে গ্লাস লেবুর শরবত যে আপনার অনেকখানি স্বস্তির উপকরণ তা বলার অপেক্ষা রাখে না।

শুধু কি পানীয় হিসেবে লেবু ব্যবহার হয়? মোটেও তা নয়। শরীরের কোনো অংশ কেটে গেলে বা ক্ষত হলে দ্রুতগতিতে কোলাজেন কোষ উপাদান তৈরি করে ক্ষত নিরাময়েও সাহায্য করে এই ভিটামিন ‘সি’। লেবুতে পর্যাপ্ত পরিমাণ সাইট্রিক অ্যাসিড বিদ্যমান যা ক্যালসিয়াম নির্গমন হ্রাস করে পাথুরী রোগ প্রতিহত করতে পারে। লেবুর খোসার ভেতরের অংশে ‘রুটিন’ নামের বিশেষ ফ্ল্যাভানয়েড উপাদান আছে যা শিরা এবং রক্তজালিকার প্রাচীরকে যথেষ্ট শক্তিশালী এবং সুরক্ষা দেয়। ফলে স্বভাবতই হৃদরোগের ঝুঁকিও কমে। লেবুতে প্রাপ্ত ভিটামিন সি ত্বকের ভাঁজ পড়া কমায়। যারা বেশি ভিটামিন সি গ্রহণ করেন তাদের ত্বক দীর্ঘদিন পর্যন্ত তারুণ্য ধরে রাখতে পারে।

এছাড়া শরীরের অতিরিক্ত মেদ গলাতে লেবু কাজ করে টনিকের মতো। নিয়মিত লেবুর শরবত কিংবা ভাতের সঙ্গে খেলে আপনার ওজন কমাতে সহায়তা করবে লেবুর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট। আপনাকে করবে ঝরঝরে। সেইসঙ্গে ইনসুলিন প্রতিরোধেও লেবুর রয়েছে অসাধারণ ক্ষমতা।

এই গরমে আপনি লেবুর শরবত খাবেন সেটি নিয়ে কোনো প্রকার পরামর্শ দেওয়ার নেই। তবে হ্যাঁ, সাবধান থাকতে হবে নগরীর বিভিন্ন স্থানে যেসব মৌসুমি শরবত বিক্রেতাদের কাছ থেকে। কেননা যে শরবত খেয়ে আপনি এতোগুলো সমস্যার সমাধান করতে চান সেই পানি যদি ‘ওয়াসার পানির মতো শতভাগ পিওর’ হয় তবে অস্বস্তি থেকেই যায়। তাই চেষ্টা করবেন বাইরের যেখানে সেখানে লেবুর শরবত না খেয়ে বাসায় গিয়ে খেতে। এতে লেবুর শরবত নিয়ে নিশ্চিন্ত থাকতে পারবেন আপনি। এই শরবত আপনার পরিপাকতন্ত্রকে করবে আরো সক্রিয় আর এতে থাকা সাইট্রিক অ্যাসিড সতেজ-সবল রাখবে আপনার কিডনিও।

 

টাইমস/এমএস

 

 

করোনায় যমুনা গ্রুপ চেয়ারম্যানের মৃত্যু

করোনায় যমুনা গ্রুপ চেয়ারম্যানের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী যমুনা গ্রুপের

ঈদুল আজহার ছুটি তিনদিন, থাকতে হবে কর্মস্থলে

ঈদুল আজহার ছুটি তিনদিন, থাকতে হবে কর্মস্থলে

আসন্ন ঈদুল আজহায় ছুটি থাকবে তিনদিন। তবে এই ছুটির সময়ে

হাজতে ডা. সাবরিনার নির্ঘুম এক রাত

হাজতে ডা. সাবরিনার নির্ঘুম এক রাত

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ভুয়া রিপোর্ট ডেলিভারির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন জেকেজি

চাকরি

সিজিপিএ ২.৭৬ নিয়েও যেভাবে গুগলের স্বপ্নজয় চুয়েট ছাত্রের

সিজিপিএ ২.৭৬ নিয়েও যেভাবে গুগলের স্বপ্নজয় চুয়েট ছাত্রের

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পড়াশোনা করেছেন আক্কাস উদ্দীন জিসান। মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ওই ছাত্র

জাতীয়

মাত্র ১৫ ঘন্টার ব্যবধানে বাকৃবির আরেক ছাত্রের মৃত্যু

মাত্র ১৫ ঘন্টার ব্যবধানে বাকৃবির আরেক ছাত্রের মৃত্যু

মাত্র ১৫ ঘন্টার ব্যবধানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আরেক ছাত্রের মৃত্যু হয়েছে। মাৎস্যবিজ্ঞান অনুষদে অধ্যয়নরত দ্বিতীয় বর্ষের আবদুল্লাহ

জাতীয়

‘দামী স্কুলের টিউশন ফি কমাতে সরকারের কিছু করার নেই’

‘দামী স্কুলের টিউশন ফি কমাতে সরকারের কিছু করার নেই’

বেসরকারি স্কুলগুলো টিউশন ফি কমানো নিয়ে অভিভাবকদের দাবি বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন,‘অভিভাবকরা জেনে বুঝে বাচ্চাদের দামী স্কুলে পাঠিয়েছে। এখানে আইনগতভাবে সরকারের কিছু করার নেই। আমরা বলবো, স্কুল কর্তৃপক্ষ যেন অভিভাবকদের কথা আমলে নেন।’

খেলাধুলা

করোনাক্রান্ত অমিতাভ-অভিষেকের জন্য দোয়া চাইলেন আফ্রিদি

করোনাক্রান্ত অমিতাভ-অভিষেকের জন্য দোয়া চাইলেন আফ্রিদি

করোনা আক্রান্ত অমিতাভ-অভিষেকের জন্য দোয়া চাইলেন আফ্রিদি পাকিস্তানের সাবেক ক্রিকেট অলরাউন্ডার শহীদ আফ্রিদি। বলিউড শাহেনশাহের পরিবারে করোনার হানা পড়েছে খবর জানার পর রোববার দোয়া চেয়ে টুইট করেন আফ্রিদি।

চাকরি

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ শাহরিয়ার শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলে চাকরি পেয়েছেন। তিনি ঢাবি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

স্বাস্থ্য

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

মাইগ্রেনের মাথাব্যথা একবার শুরু হলে সহজে যেতেই চায় না। যন্ত্রণার তীব্রতা অনুযায়ী এর স্থায়িত্ব ২/৩ দিন পর্যন্ত হতে পারে। এর ভয়াবহ মাথাব্যথার সাথে যারা পরিচিত, তারাই জানেন এটি কি ধরণের যন্ত্রণাদায়ক। সাধারণ পেইনকিলারে এই মাইগ্রেনের মাথাব্যথা দূর করা সম্ভব হয়ে উঠে না। এই মাইগ্রেনের ব্যথা দূর করার রয়েছে দারুণ কিছু উপায়। সাধারণ ২ টি জুস পানের ফলে নিমেষে দূর হয়ে যাবে মাইগ্রেনের মারাত্মক মাথাব্যথা।