• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

গরমে খান লেবুর শরবত

গরমে খান লেবুর শরবত

স্বাস্থ্য ডেস্ক০৫ মে ২০১৯, ০৪:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

লাগাতার গরমে হাঁসফাঁস অবস্থা! কোনো কাজেই স্বস্তি পাচ্ছেন না? কি খাবেন কি খাবেন না সে বাছ-বিচারে অস্থিরতা আরো বাড়ছে? তাহলে ঝটপট এক গ্লাস ঠাণ্ডা লেবুর শরবত খেয়ে নিন। দেখবেন মাথা থেকে পায়ের তলা অবধি একটা ঠাণ্ডা অনুভূতি পাবেন। বুকের ভেতর এতক্ষণ ধরে যে আগ্নেয়গিরির লাভা ছড়াচ্ছে বলে মনে হচ্ছিল সেটি ঠাণ্ডা বরফে রূপ নিবে। একটা অন্যরকম সুগন্ধ আপনার গলা বেয়ে বাইরে আসবে। আপনি তৃপ্তির ঢেকুর তুলবেন। তবে হ্যাঁ- এজন্য লেবুটি হতে হবে শরবতি লেবু যাকে গোল সুগন্ধী লেবুও বলা হয়। তবে কলম্বো লেবু কিংবা কাগজি লেবুর শরবতও শরীরের এ চাহিদা পূরণে সক্ষম।   

অতিরিক্ত গরম আপনার শরীরে পানি শুন্যতা তৈরি করে। তাই ঘাটতি পূরণে ভিটামিন ও মিনারেলের  প্রয়োজন হয়। এ ঘাটতি পূরণে লেবুর শরবতের কোনো জুড়ি নেই। স্বাস্থ্য বিজ্ঞানীদের তথ্য বলছে- মাত্র একটি মাঝারি আকৃতির লেবু থেকে চল্লিশ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক অ্যাসিড পাওয়া যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। তাই এই গরমে গ্লাস লেবুর শরবত যে আপনার অনেকখানি স্বস্তির উপকরণ তা বলার অপেক্ষা রাখে না।

শুধু কি পানীয় হিসেবে লেবু ব্যবহার হয়? মোটেও তা নয়। শরীরের কোনো অংশ কেটে গেলে বা ক্ষত হলে দ্রুতগতিতে কোলাজেন কোষ উপাদান তৈরি করে ক্ষত নিরাময়েও সাহায্য করে এই ভিটামিন ‘সি’। লেবুতে পর্যাপ্ত পরিমাণ সাইট্রিক অ্যাসিড বিদ্যমান যা ক্যালসিয়াম নির্গমন হ্রাস করে পাথুরী রোগ প্রতিহত করতে পারে। লেবুর খোসার ভেতরের অংশে ‘রুটিন’ নামের বিশেষ ফ্ল্যাভানয়েড উপাদান আছে যা শিরা এবং রক্তজালিকার প্রাচীরকে যথেষ্ট শক্তিশালী এবং সুরক্ষা দেয়। ফলে স্বভাবতই হৃদরোগের ঝুঁকিও কমে। লেবুতে প্রাপ্ত ভিটামিন সি ত্বকের ভাঁজ পড়া কমায়। যারা বেশি ভিটামিন সি গ্রহণ করেন তাদের ত্বক দীর্ঘদিন পর্যন্ত তারুণ্য ধরে রাখতে পারে।

এছাড়া শরীরের অতিরিক্ত মেদ গলাতে লেবু কাজ করে টনিকের মতো। নিয়মিত লেবুর শরবত কিংবা ভাতের সঙ্গে খেলে আপনার ওজন কমাতে সহায়তা করবে লেবুর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট। আপনাকে করবে ঝরঝরে। সেইসঙ্গে ইনসুলিন প্রতিরোধেও লেবুর রয়েছে অসাধারণ ক্ষমতা।

এই গরমে আপনি লেবুর শরবত খাবেন সেটি নিয়ে কোনো প্রকার পরামর্শ দেওয়ার নেই। তবে হ্যাঁ, সাবধান থাকতে হবে নগরীর বিভিন্ন স্থানে যেসব মৌসুমি শরবত বিক্রেতাদের কাছ থেকে। কেননা যে শরবত খেয়ে আপনি এতোগুলো সমস্যার সমাধান করতে চান সেই পানি যদি ‘ওয়াসার পানির মতো শতভাগ পিওর’ হয় তবে অস্বস্তি থেকেই যায়। তাই চেষ্টা করবেন বাইরের যেখানে সেখানে লেবুর শরবত না খেয়ে বাসায় গিয়ে খেতে। এতে লেবুর শরবত নিয়ে নিশ্চিন্ত থাকতে পারবেন আপনি। এই শরবত আপনার পরিপাকতন্ত্রকে করবে আরো সক্রিয় আর এতে থাকা সাইট্রিক অ্যাসিড সতেজ-সবল রাখবে আপনার কিডনিও।

 

টাইমস/এমএস

 

 

সড়ক আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

সড়ক আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

নতুন সড়ক পরিবহন আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ

জাতীয়

যুবককে বেঁধে পেটানো সেই ইউপি সদস্য গ্রেপ্তার

যুবককে বেঁধে পেটানো সেই ইউপি সদস্য গ্রেপ্তার

বিচারের নামে যুবককে বেঁধে পেটানো সেই ইউনিয়ন পরিষদ সদস্যকে আটক করেছে পুলিশ।বৃহস্পতিবার বিকালে সিলেটের জকিগঞ্জ উপজেলার কানাইঘাট সীমান্ত এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক আব্দুস সালাম জকিগঞ্জ উপজেলার কাজলশাহ ইউনিয়ন পরিষদ সদস্য। এই তথ্য নিশ্চিত করে সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম জানান, সালাম আটগ্রাম গুচ্ছগ্রামের গিয়াস উদ্দিন আফজাল নামে এক যুবককে বাঁশের সঙ্গে ঝুলিয়ে নির্মমভাবে নির্যাতন করছেন এমন একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জাতীয়

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান না দেয়ার জন্য জনগণের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাঝে মাঝে আমরা দেখি, অপপ্রচার চালিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হয়। আমি সবাইকে একটা কথা বলবো, এই অপপ্রচারে কান দেবেন না।’ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ পরিবারের সদস্য এবং সশস্ত্র বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য সশস্ত্র বাহিনী দিবস-২০১৯ উপলক্ষ্যে এই সংবর্ধনার আয়োজন করেন প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হচ্ছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানিতে অংশ নিতেই সেখানে যাচ্ছেন তিনি। এ মামলায় মিয়ানমারের পক্ষে আইনি লড়াইয়ের জন্য টিম গঠিত হয়েছে। সেই টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন অং সান সু চি।

জাতীয়

ছেলের চাকরি ফেরতের দাবিতে রংপুরে অনশনে মুক্তিযোদ্ধা বাবা

ছেলের চাকরি ফেরতের দাবিতে রংপুরে অনশনে মুক্তিযোদ্ধা বাবা

রংপুরে ছেলের চাকরি ফিরিয়ে দেয়ার দাবিতে সপরিবারে অনশন করছেন মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত। বৃহস্পতিবার টানা তৃতীয় দিনের মতো অনশনে অসুস্থ হয়ে পড়েন এই মুক্তিযোদ্ধা বাবা।

জাতীয়

যশোরে দুই ছাত্রীকে বাল্যবিবাহ দিতে চাওয়ায় ৫ জনের কারাদণ্ড

যশোরে দুই ছাত্রীকে বাল্যবিবাহ দিতে চাওয়ায় ৫ জনের কারাদণ্ড

দুই ছাত্রীকে বাল্যবিবাহ দেয়ার সময় পাঁচজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাতে যশোরের বাঘারপাড়া উপজেলায় শালবরাট ও ঠাকুরকাঠি গ্রামে অভিযান চালিয়ে দুই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করা হয়। বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম তানিয়া আফরোজ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

আন্তর্জাতিক

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

বিভিন্ন ধরনের গাঁজার স্বাদ পরীক্ষা করে লিখিতভাবে মতামত দিতে হবে। আর তার জন্য বেতন দেয়া হবে তিন হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় দুই লাখ ৫৪ হাজার টাকা)। আমেরিকান মারিজুয়ানা নামে একটি মার্কিন ম্যাগাজিন সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে এমন কর্মী খুঁজছে। আমেরিকান মারিজুয়ানার সম্পাদক ডুয়াইট কে ব্লেক জানিয়েছেন, ইতোমধ্যে তারা তিন হাজারের বেশি আবেদনপত্র পেয়েছেন এই পদের জন্য।