• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

ডায়াবেটিসের সতর্কবার্তা

ডায়াবেটিসের সতর্কবার্তা

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী এক নীরব ঘাতক ডায়াবেটিস। অন্ধত্ব, কিডনির ক্ষয়, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল রোগের প্রধান কারণ ডায়াবেটিস। প্রতি বছর লাখ লাখ লোক ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছেন।

মানবদেহের অগ্ন্যাশয় গ্রন্থি থেকে নিঃসৃত একপ্রকার হরমোন হল ‘ইনসুলিন’। এটি রক্তে গ্লুকোজ বা শর্করার হার নিয়ন্ত্রণ করে। কোনো কারণে ইনসুলিনের পরিমাণ কমে গেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে বহুমূত্র বা ডায়াবেটিস রোগ দেখা দেয়।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে, বিশ্বের ৪শ’ ২৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কেবল ২০১৬ সালে প্রায় ১.৬ মিলিয়ন লোক সরাসরি ডায়াবেটিসের কারণে মারা গেছেন। অথচ ডায়াবেটিসের লক্ষণগুলি প্রাথমিকভাবে সনাক্ত করা গেলে সহজেই এই রোগ সম্পর্কিত প্রধান ঝুঁকিগুলি এড়ানো সম্ভব হত।

এখানে ডায়াবেটিসের কিছু প্রাথমিক লক্ষণ তুলে ধরা হল যাতে সহজেই বুঝা যায় যে কারো ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কিনা। এগুলো হল-

ঘন ঘন প্রস্রাব
যখন রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে যায়, তখন কিডনি প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত শর্করা বের করে দেয়। তাই যখনই দেখবেন আপনার ঘন ঘন প্রস্রাব হচ্ছে, আপনার উচিত দ্রুত চিকিৎসকের সরণাপন্ন হওয়া এবং ডায়াবেটিস পরীক্ষা করা।

ঘন ঘন তৃষ্ণা পাওয়া
ডায়াবেটিস হলে ঘন ঘন প্রস্রাব হয়। এতে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। ফলে সবসময় মুখ শুষ্ক থাকে এবং ঘন ঘন তৃষ্ণা লাগতে পারে। তাই যদি দেখেন আপনার স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে, তবে মনে করবেন এটি ডায়াবেটিসের সতর্কবার্তা।

ওজন অতিরিক্ত কমে যাওয়া
টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে কোষ যথেষ্ট পরিমাণে গ্লুকোজ বা শর্করা পায় না, যা ওজন হ্রাস করে দিতে পারে। আবার ঘন ঘন প্রস্রাবের কারণে দেহ থেকে প্রচুর পরিমাণে পানি অপসারিত হয়। ফলে ওজন কমে যায়। তাই ওজন কমে যাওয়া ডায়বেটিসের একটি পূর্ব সতর্কবার্তা।

ঘন ঘন ক্ষুধা লাগা
ডায়াবেটিস আমাদের খাবার থেকে শর্করা রেখে দেয়। এতে কোষে পর্যাপ্ত শর্করা পৌঁছাতে পারে না। ফলে ঘন ঘন ক্ষুধা লাগে। তাই আপনি যদি দেখেন যে, আপনার ঘন ঘন ক্ষুধা লাগছে তবে বুঝবেন এটি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

ঝাপসা দৃষ্টি
রক্তে শর্করার মাত্রা যদি খুব দ্রুত ওঠা-নামা করে অর্থাৎ দ্রুত পতিবর্তন হয়, তবে চোখে ঝাপসা দৃষ্টি দেখা দেয়। কারণ চোখের পেশী রক্তের শর্করার দ্রুত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। তাই ঝাপসা দৃষ্টি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

অবসাদ বা ক্লান্তি
ডায়াবেটিসের সতর্কতার সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত একটি লক্ষণ হচ্ছে অবসাদ বা ক্লান্তি। রক্তে শর্করার যথাযথ নিয়ন্ত্রণ না হলে সাধারণত হাইপারগ্লাইসেমিয়া বা উচ্চ রক্ত ​​শর্করা দেখা দেয়। ফলে আপনি সবসময় ক্লান্তি বা অবসাদ অনুভুব করতে পারেন।

সুতরাং, ডায়াবেটিসের সম্ভাব্য সতর্কতা বা লক্ষণগুলি দেখা মাত্র কোনো বিলম্ব না করে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

সূত্রঃ দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

ক্রিকেটারদের দীর্ঘদিনের চাপা ক্ষোভ এবার বাস্তবে রূপ নিলো। পারিশ্রমিক বাড়ানোসহ

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর

সিলেটে চলন্ত বাসে আগুন, প্রাণে বাঁচল ৪০ যাত্রী

সিলেটে চলন্ত বাসে আগুন, প্রাণে বাঁচল ৪০ যাত্রী

সিলেটের দক্ষিণ সুরমায় একটি যাত্রীবাহী চলন্ত বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

জাতীয়

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে ভোলা জেলায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। এছাড়া বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনায় অজ্ঞাত ৫ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

রাজনীতি

মুক্তিযোদ্ধাকে পিটিয়ে যুবলীগের পদ হারিয়েছিলেন রাজীব

মুক্তিযোদ্ধাকে পিটিয়ে যুবলীগের পদ হারিয়েছিলেন রাজীব

অবৈধ ক্যাসিনো ব্যবসায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর যুবলীগ নেতা তারেকুজ্জামান রাজীব। ফুটপাতের সামান্য টং দোকানদার থেকে কাউন্সিলর হয়ে যাওয়া রাজিবকে গ্রেপ্তারের পর থেকে তার বিরুদ্ধে উঠে আসছে বিভিন্ন অভিযোগের তথ্য।

বিনোদন

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধু। তিনি একজন নির্মাতা ও অভিনেতা। বর্তমানে এ শিল্পী গুরুতর অসুস্থ অবস্থায় লাইফ সাপোর্টে আছেন। রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত ২টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)তে ভর্তি করা হয়। সেখানে তিনি ডাক্তার কৃষ্ণা প্রভুর তত্ত্বাবধানে রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

জাতীয়

ময়মনসিংহে রাতভর লাগেজ পাহারা, সকালে মিলল যুবকের খণ্ডিত লাশ

ময়মনসিংহে রাতভর লাগেজ পাহারা, সকালে মিলল যুবকের খণ্ডিত লাশ

ময়মনসিংহের শম্ভুগঞ্জ ব্রহ্মপুত্র সেতুর পাশে বোমা সন্দেহে একটি লাগেজ ঘিরে রাখার ১২ ঘণ্টা পর এক যুবকের খণ্ডিত লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকাল ৯টার দিকে ঢাকা থেকে আসা বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট লাগেজটি খুলে হাত, পা ও মাথাবিহীন লাশটি দেখতে পান।অজ্ঞাত যুবকের বয়স আনুমানিক ২৫-৩০ বছর।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।

স্বাস্থ্য

অতিরিক্ত ওজন ফুসফুসে চর্বি জমাতে পারে

অতিরিক্ত ওজন ফুসফুসে চর্বি জমাতে পারে

প্রথমবারের মতো অতিরিক্ত ওজন ও স্থূল ব্যক্তিদের ফুসফুসে চর্বিযুক্ত টিস্যু পাওয়া গেছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষকরা ৫২জন ব্যক্তির ফুসফুসের স্যাম্পল গবেষণা করেছেন এবং বডি মাস ইনডেক্স বা বিএমআই (শরীরের উচ্চতা অনুযায়ী ওজনের অনুপাত) এর নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত চর্বি তাতে পেয়েছেন।