• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

ডায়াবেটিসের সতর্কবার্তা

ডায়াবেটিসের সতর্কবার্তা

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী এক নীরব ঘাতক ডায়াবেটিস। অন্ধত্ব, কিডনির ক্ষয়, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল রোগের প্রধান কারণ ডায়াবেটিস। প্রতি বছর লাখ লাখ লোক ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছেন।

মানবদেহের অগ্ন্যাশয় গ্রন্থি থেকে নিঃসৃত একপ্রকার হরমোন হল ‘ইনসুলিন’। এটি রক্তে গ্লুকোজ বা শর্করার হার নিয়ন্ত্রণ করে। কোনো কারণে ইনসুলিনের পরিমাণ কমে গেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে বহুমূত্র বা ডায়াবেটিস রোগ দেখা দেয়।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে, বিশ্বের ৪শ’ ২৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কেবল ২০১৬ সালে প্রায় ১.৬ মিলিয়ন লোক সরাসরি ডায়াবেটিসের কারণে মারা গেছেন। অথচ ডায়াবেটিসের লক্ষণগুলি প্রাথমিকভাবে সনাক্ত করা গেলে সহজেই এই রোগ সম্পর্কিত প্রধান ঝুঁকিগুলি এড়ানো সম্ভব হত।

এখানে ডায়াবেটিসের কিছু প্রাথমিক লক্ষণ তুলে ধরা হল যাতে সহজেই বুঝা যায় যে কারো ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কিনা। এগুলো হল-

ঘন ঘন প্রস্রাব
যখন রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে যায়, তখন কিডনি প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত শর্করা বের করে দেয়। তাই যখনই দেখবেন আপনার ঘন ঘন প্রস্রাব হচ্ছে, আপনার উচিত দ্রুত চিকিৎসকের সরণাপন্ন হওয়া এবং ডায়াবেটিস পরীক্ষা করা।

ঘন ঘন তৃষ্ণা পাওয়া
ডায়াবেটিস হলে ঘন ঘন প্রস্রাব হয়। এতে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। ফলে সবসময় মুখ শুষ্ক থাকে এবং ঘন ঘন তৃষ্ণা লাগতে পারে। তাই যদি দেখেন আপনার স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে, তবে মনে করবেন এটি ডায়াবেটিসের সতর্কবার্তা।

ওজন অতিরিক্ত কমে যাওয়া
টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে কোষ যথেষ্ট পরিমাণে গ্লুকোজ বা শর্করা পায় না, যা ওজন হ্রাস করে দিতে পারে। আবার ঘন ঘন প্রস্রাবের কারণে দেহ থেকে প্রচুর পরিমাণে পানি অপসারিত হয়। ফলে ওজন কমে যায়। তাই ওজন কমে যাওয়া ডায়বেটিসের একটি পূর্ব সতর্কবার্তা।

ঘন ঘন ক্ষুধা লাগা
ডায়াবেটিস আমাদের খাবার থেকে শর্করা রেখে দেয়। এতে কোষে পর্যাপ্ত শর্করা পৌঁছাতে পারে না। ফলে ঘন ঘন ক্ষুধা লাগে। তাই আপনি যদি দেখেন যে, আপনার ঘন ঘন ক্ষুধা লাগছে তবে বুঝবেন এটি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

ঝাপসা দৃষ্টি
রক্তে শর্করার মাত্রা যদি খুব দ্রুত ওঠা-নামা করে অর্থাৎ দ্রুত পতিবর্তন হয়, তবে চোখে ঝাপসা দৃষ্টি দেখা দেয়। কারণ চোখের পেশী রক্তের শর্করার দ্রুত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। তাই ঝাপসা দৃষ্টি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

অবসাদ বা ক্লান্তি
ডায়াবেটিসের সতর্কতার সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত একটি লক্ষণ হচ্ছে অবসাদ বা ক্লান্তি। রক্তে শর্করার যথাযথ নিয়ন্ত্রণ না হলে সাধারণত হাইপারগ্লাইসেমিয়া বা উচ্চ রক্ত ​​শর্করা দেখা দেয়। ফলে আপনি সবসময় ক্লান্তি বা অবসাদ অনুভুব করতে পারেন।

সুতরাং, ডায়াবেটিসের সম্ভাব্য সতর্কতা বা লক্ষণগুলি দেখা মাত্র কোনো বিলম্ব না করে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

সূত্রঃ দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

মৌলভীবাজারের বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত, মুসলিম

অপহরণের ৮ দিন পর রংপুরে মাটিচাপা অবস্থায় মিলল লাশ

অপহরণের ৮ দিন পর রংপুরে মাটিচাপা অবস্থায় মিলল লাশ

ঢাকা থেকে অপহরণের নয়দিন পর রংপুরে অপহৃত তোশারেফ হোসেনের (৪০)

জাতীয়

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে বসতবাড়িতে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। শনিবার রাত ১১টার দিকে সদর উপজেলার বিল মামুদপুর গ্রামের আজাদ মোল্লার বাড়িতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জাতীয়

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জাতীয়

গাছায় অপহৃত শিশু সাইনবোর্ডে উদ্ধার, গ্রেপ্তার ৪

গাছায় অপহৃত শিশু সাইনবোর্ডে উদ্ধার, গ্রেপ্তার ৪

গাজীপুরের গাছা এলাকা থেকে মুক্তিপণের দাবিতে অপহৃত ১৬ মাস বয়সী শিশুকে নারায়ণগঞ্জের সাইনবোর্ড থেকে উদ্ধার করেছে র‌্যাব।

যা কিছু প্রথম

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা তৈরি করেন, যা পানির নিচের একবারে তলা পর্যন্ত যেতে এবং প্রয়োজনে পানির উপরে উঠতে সক্ষম। তিনি নকশায় জাহাজের চলাচল নিয়ন্ত্রণের জন্য সংকোচ প্রসারণক্ষম বায়ু কক্ষ (Air Chember) সংযোজিত করেন, যাতে করে সাবমেরিনটি ডুবতে এবং প্রয়োজনে ভেসে উঠতে পারে।

স্বাস্থ্য

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি। তবে সব ভাইরাস কিন্তু আমাদের দেহের জন্য ক্ষতিকর নয়। কিছু ভাইরাস আছে, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। তবে এটা ঠিক যে ভাইরাস বিভিন্ন মারাত্মক রোগের জন্য দায়ী, যেমন- বসন্ত, হেপাটাইটিস, এইচআইভি ও রেবিজ।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।