• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

হার্ট সুস্থ রাখতে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ এক নীরব ঘাতক। প্রধানত হৃদসংবহন তন্ত্র, মস্তিষ্ক, বৃক্ক ও প্রান্তিক ধমনী সম্পর্কিত রোগকে হৃদ রোগ বলে। এ রোগে মৃত্যুঝুঁকি সবচেয়ে বেশি। এ রোগ থেকে বাঁচতে হার্ট সুস্থ রাখার কোনো বিকল্প নেই। হার্ট সুস্থ রাখার সবচেয়ে কার্যকর উপায় হল যথাসম্ভব ফাস্ট ফুড ও প্রক্রিয়াজাত খাদ্য বর্জন করা।

তবে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা আমাদের হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে। এগুলোর মধ্যে রয়েছে-

জই ও যব
জই ও যবে অধিক পরিমাণে ‌‌‘বেটা গ্লুকান’ নামে এক প্রকার দ্রবণীয় আঁশ রয়েছে, যা মানব দেহের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা যায়, বেটা গ্লুকান দেহের ইনসুলিন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কোলেস্টেরল হ্রাস করার মাধ্যমে এটা হার্টকে সুস্থ রাখে। তাই কোলেস্টেরল সমস্যা দূর করতে প্রতিদিন সকালের নাস্তার সঙ্গে জব বা জই খেতে পারেন। গবেষণা বলছে প্রতিদিন ৩ গ্রাম বেটা গ্লুকান খেলে কোলেস্টরেল ১০ ভাগ হ্রাস পাবে।

সামুদ্রিক মাছ
মাছের তেলে প্রচুর পরিমাণে ‘অমেগা-৩’ এসিড থাকে, যা সুস্থ হার্টের জন্য খুবই উপকারী। এজন্য লবস্টার, ওয়েস্টার, স্যামন, টুনা, ম্যাকরেল, সার্ডিন কিংবা এ জাতীয় সামুদ্রিক মাছ খেতে হবে। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এসিড রয়েছে, যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

গাঢ় সবুজ পাতাযুক্ত শাকসবজি
পুঁইশাক, পালং শাক, বাঁধা কপি, শিম, ইত্যাদি সবুজ পাতাজাতীয় শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই, সি, কে ও অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে, যা দেহ থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগ্নেসিয়াম ও পটাশিয়াম রয়েছে যার জন্য হার্ট সুস্থ রাখার শীর্ষ ১০ খাবারে এগুলো স্থান পেয়েছে। শাকসবজিতে থাকা আঁশ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে।

বাদাম ও শস্যদানা
গবেষণায় দেখা গেছে বাদাম ও শস্যদানা রক্তনালীর সংকোচন, হৃদকম্পন, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই হার্ট সুস্থ রাখতে খাদ্য তালিকায় আখরোট, কাজু বাদাম, তিসিসহ বিভিন্ন শস্যদানা থাকতে হবে।

বিট
হার্টের সুস্থতার জন্য খুব কার্যকর একটি উপাদান বিট। বিটে প্রচুর পরিমাণে নাইট্রিক এসিড থাকে, যা রক্তনালী সম্প্রসারিত করে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অস্ট্রেলিয়ার একটি গবেষণায় দেখা গেছে যে, ৫০০ গ্রাম বিট জুস পান করলে ছয় ঘন্টার মধ্যেই সিস্টোলিক ব্লাড প্রেসার উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। এছাড়া বিটে ‘বেটালিন’ নামক একটি শক্তিশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে যা আর্থাইটিস ও ক্যান্সার এমনকি হার্ট অ্যাটাকের মতো বিভিন্ন প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

অলিভ অয়েল
অলিভ অয়েলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে যা উপকারী কোলেস্টেরলে বৃদ্ধি করে, ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া মস্তিস্কের স্বাস্থ্য সুরক্ষা, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ ও আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে অলিভ অয়েল।

শিম ও মটরশুঁটি
শিম, ডাল, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা কোলেস্টরেলের মাত্রা কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কারণ দ্রবণীয় আঁশ মানবদেহে অতিরিক্ত এলডিএল কোলেস্টেরলে পরিণত হয় ও আবর্জনা হিসেবে বের হয়ে যায়।

কম চর্বিযুক্ত খাবার
চর্বিযুক্ত খাবার কোলেস্টেরল বাড়িয়ে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে দুগ্ধজাত খাবার যেমন- দুধ, দই, পনির ইত্যাদি রাখতে হবে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামসহ বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এছাড়া খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, ওজন নিয়ন্ত্রণ, মানসিক চাপ হ্রাস ও ধুমপান বর্জনের মাধ্যমে হার্টের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে।

 

 

নির্মম নির্যাতনে ইডেন কলেজ ছাত্রীকে হত্যার অভিযোগ

নির্মম নির্যাতনে ইডেন কলেজ ছাত্রীকে হত্যার অভিযোগ

ইডেন কলেজের ছাত্রী তানজিলা রহমান আয়নাকে নির্যাতনের পর বিষপান করিয়ে

কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা করেছে স্বামী

কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা করেছে স্বামী

জামালপুরের দেওয়ানগঞ্জে কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে উপর্যুপরি ছুরিকাঘাতে হত্যা করেছে

মাস্ক পরাতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

মাস্ক পরাতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে প্রতিটি মানুষকে মাস্ক পরা বাধ্যতামূলক করতে প্রয়োজনে

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন কাদের

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন কাদের

অভিভাবকদের ধৈর্য ও সহনশীলতার সাথে পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ইতোমধ্যে অনলাইনে উচ্চ মাধ্যমিকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরিস্থিতি অনুকূলে এলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সরকার যথা সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবে।

জাতীয়

করোনায় রাজশাহীতে চিকিৎসকের মৃত্যু

করোনায় রাজশাহীতে চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহীতে অধ্যাপক ডা. মোস্তাক হোসেন আনসারী (৬৫) নামে এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। রোববার রাত সাড়ে ১২টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

আক্রান্ত দুই লাখ ৬০ হাজার ছাড়াল, আরও ৩৯ জনের মৃত্যু

আক্রান্ত দুই লাখ ৬০ হাজার ছাড়াল, আরও ৩৯ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩৫ জন পুরুষ ও ৪ জন নারী। এ নিয়ে  করোনায় আক্রান্ত হয়ে দেশে মৃতের মোট সংখ্যা দাড়াল ৩ হাজার ৪৩৮ জন।

খেলাধুলা

সাড়ে চার মাস পর মাঠে ফিরে উচ্ছ্বসিত সৌম্য সরকার

সাড়ে চার মাস পর মাঠে ফিরে উচ্ছ্বসিত সৌম্য সরকার

করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় সাড়ে চার মাস পর মিরপুরে অনুশীলনে যোগ দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটার সৌম্য সরকার। করোনা বিরতির পর সোমবার প্রথমবারের মতো অনুশীলনে যোগ দেন তিনি।

জাতীয়

স্বাস্থ্য অধিদপ্তরের নয়া মহাপরিচালক এবার হলেন ভারপ্রাপ্ত

স্বাস্থ্য অধিদপ্তরের নয়া মহাপরিচালক এবার হলেন ভারপ্রাপ্ত

স্বাস্থ্য অধিদপ্তরের সদ্য নিয়োগপ্রাপ্ত মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে একই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সেবা বিভাগ সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে

লাইফস্টাইল

সন্তানের রাগ কমানোর উপায়

সন্তানের রাগ কমানোর উপায়

রাগ এমন একটি বিষয়, যা সব বয়সী মানুষের মধ্যে কমবেশি আছে। কিন্তু ক্ষেত্রবিশেষে রাগের মাত্রা হয় ভিন্ন। শিশুদের রাগের কারণ হতে পারে তার বংশগত বৈশিষ্ট্য। শিশুরা দেখে শুনেও এই ধরনের কিছু আচরণ শিখে থাকে। ছোটবেলায় তার ইচ্ছা অনুযায়ী কোনো শখ যদি মেটাতে না পারা যায়। সেসব ক্ষোভ ছোট থেকে শিশুদের মধ্যে একটা চাপ সৃষ্টি করে থাকে।