• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

নিষ্ক্রিয় জীবনযাপনে শিশুদের স্বাস্থ্যঝুঁকি বেশি

নিষ্ক্রিয় জীবনযাপনে শিশুদের স্বাস্থ্যঝুঁকি বেশি

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ১০:২২এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী শিশুরা খুবই নিষ্ক্রিয় (ক্রিয়াহীন বা অলস) জীবনযাপন করছে। ফলে তাদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষা ও বিকাশ হচ্ছে না। শারীরিকভাবে নিষ্ক্রিয় শিশুরা মারাত্মক শারীরিক, মানসিক, সামাজিক ও বুদ্ধিভিত্তিক স্বাস্থ্যঝুঁকি নিয়ে বেড়ে উঠছে।

সম্প্রতি অস্ট্রেলিয়া ভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘অ্যাক্টিভ হেলথি কিডস গ্লোবাল এলায়েন্স’ এর এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

সংস্থাটির চেয়ারম্যান ও কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মার্ক ট্রিম্বলে বলেন, শারীরিকভাবে সক্রিয় জীবনযাপন না করায় ভবিষ্যতে এই প্রজন্মের শিশুদেরকে জলবায়ু পরিবর্তন, বিশ্বায়ন ও প্রযুক্তির বিকাশের প্রভাবসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

ফিজিক্যাল অ্যাক্টিভিটি অ্যান্ড হেলথ জার্নালে প্রকাশিত গবেষণায় ৬টি মহাদেশের ৪৯টি উন্নত ও উন্নয়নশীল দেশের শিশুদের শারীরিক সক্রিয়তা নিয়ে বিশ্লেষণ করা হয়েছে।

ফলাফলে দেখা যায়, স্লোভেনিয়া, জিম্বাবুয়ে ও জাপানের শিশু-কিশোরদের শারীরিক সক্রিয়তা সবচেয়ে বেশি।

এছাড়া গবেষণায় দেখা যায়, প্রতিদিন গড়ে অন্তত এক ঘণ্টা শারীরিকভাবে সক্রিয় জীবনযাপন করেন এমন শিশুদের সংখ্যা মাত্র ৪১.৭ ভাগ।

গবেষকরা বলেন, একটি সক্রিয় জীবনযাপনের ফলেই শিশুদের শারীরিক সক্রিয়তা বৃদ্ধি পায় যা তাদের দৈনন্দিন জীবন যাপনের জন্য অপরিহার্য।

শিশুদের ভবিষ্যৎ স্বাস্থ্য সুরক্ষা ও বিকাশের জন্য প্রতিটি সমাজেই শিশুদের শারীরিক সক্রিয়তা বাড়াতে হবে। এজন্য শিশুদের গতিশীলতা বাড়াতে সামাজিক নিয়ম-কানুন ও জীবনযাপনের অভ্যাসের পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন তারা।

এদিকে এই প্রথমবারের মত বৈশ্বিক কোন গবেষণায় বাংলাদেশের শিশুদের জীবনযাপনের বিষয়টি ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, শিশুদের যথাযথ বৃদ্ধি ও বিকাশের জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ শারীরিক কর্মকান্ড করা প্রয়োজন। অথচ বাংলাদেশের প্রতি পাঁচ শিশুর তিনজনই এটা করছে না।

শিশুদের এই নিষ্ক্রিয় জীবনযাপন বাংলাদেশের শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে। তাই বাংলাদেশের শিশুদের সক্রিয়তা বাড়াতে বেশি বেশি খেলাধুলা ও শারীরিক কর্মকান্ড বাড়ানো উচিত বলে গবেষকরা মনে করছেন।

একই সঙ্গে প্রতিবেদনে বাংলাদেশের শিশুদের সক্রিয় জীবনযাপনকে গুরুত্ব দিয়ে একটি কার্যকর জাতীয়নীতি প্রণয়ন ও বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়েছে।

 

 টাইমস/এএইচ/জিএস

‘আবরার হত্যাকাণ্ড: উচ্ছৃঙ্খলতার চরম বহি:প্রকাশ’

‘আবরার হত্যাকাণ্ড: উচ্ছৃঙ্খলতার চরম বহি:প্রকাশ’

তিনি জানান, বুয়েটের ওই হলের ২০১১ নম্বর কক্ষে সরাসরি মারপিটে

তিন সিগন্যালের একটিও টের পায়নি তূর্ণা-নিশীথার চালক

তিন সিগন্যালের একটিও টের পায়নি তূর্ণা-নিশীথার চালক

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনার সময় তূর্ণা নিশীথার চালকরা ঘুলে ছিলেন

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও কিংবদন্তী নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম

জাতীয়

জালিয়াতি করে উত্তীর্ণ, শাবিতে ভর্তি হতে এসে আটক ৫

জালিয়াতি করে উত্তীর্ণ, শাবিতে ভর্তি হতে এসে আটক ৫

জালিয়াতির মাধ্যমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসে পাঁচ শিক্ষার্থী আটক হয়েছেন। আর জালিয়াতিতে সহযোগিতা করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

জাতীয়

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

কুমিল্লার বুড়িচং উপজেলার ইলিশ মাছ বোঝাই মিনি ট্রাক খাদে পড়ে দুইজন নিহত হয়েছে। বুধবার ভোরে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোরপাই এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ময়নামতি হাইওয়ে থানার এসআই সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

অর্থনীতি

চট্টগ্রাম অঞ্চলে সেরা করদাতার সম্মাননা পেলেন ৩৮ জন

চট্টগ্রাম অঞ্চলে সেরা করদাতার সম্মাননা পেলেন ৩৮ জন

চট্টগ্রাম অঞ্চলে বিভিন্ন পর্যায়ে সেরা করদাতা হিসেবে ৩৮ জনকে সম্মাননা প্রদান করা হয়েছে। বুধবার নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়কর বিভাগ চট্টগ্রাম আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বিনোদন

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

বরেণ্য কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ (বুধবার)। ১৯৪৮ সালের আজকের এই দিনে নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্ম হয় এই লেখকের।

অর্থনীতি

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু   

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু  

অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী বিমানে করে ২২৫টি গরু বাংলাদেশে এসেছে। ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে। মঙ্গলবার ভোরে গরু বহনকারী কার্গো বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দেয় বিমানটি।

স্বাস্থ্য

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়