বৈশ্বিক উষ্ণতায় বাড়ছে মৃত্যু ও স্বাস্থ্যঝুঁকি

বৈশ্বিক উষ্ণতার কারণে বিশ্বব্যাপী মৃত্যু ও স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। একই সঙ্গে ভারত, সাব-সাহারান আফ্রিকা ও দক্ষণ আমেরিকায় উল্লেখযোগ্য হারে কর্মঘণ্টা হ্রাস করেছে।

বিশ্বের জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণতা বেড়ে যাচ্ছে। ফলে তাপমাত্রার সঙ্গে সম্পর্কিত রোগব্যাধি বেড়ে যাওয়ার প্রভাবে এটা হচ্ছে।
সম্প্রতি লেনসেট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, যদিও ১৯৮৬-২০১৭ পর্যন্ত বৈশ্বিক গড় তাপমাত্রা .৩ ডিগ্রি সে. বেড়েছে। তথাপি বর্তমানে মানুষ স্বাভাবিকের চেয়ে .৮ ডিগ্রি সে. এর বেশি তাপমাত্রা ভোগ করছে।

যুক্তরাষ্ট্রের ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষক হিলারি গ্রাহাম বলেন, উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মক্ষমতা বৃদ্ধির প্রবণতা থেকে বুঝা যায় ক্রমাগত উষ্ণতা বৃদ্ধি আমাদের জনস্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে যে ভোগান্তির সৃষ্টি হবে, তা ভবিষ্যতে ভয়াবহ স্বাস্থ্য ও মৃত্যুঝুঁকি বাড়াবে।
তাই অবিলম্বে গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হ্রাস ও পর্যাপ্ত অভিযোজন ক্ষমতা উন্নত না করলে মানবজীবন ভয়াবহ হুমকির সম্মুখীন হবে বলে সতর্ক করেছেন হিলারি গ্রাহাম।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রতি মানুষ কিভাবে প্রতিক্রিয়া করছে, তা এই শতাব্দীর একটি গুরুত্বপূর্ণ নির্ধারক। কারণ এর উপরই নির্ভর করছে আগামী দিনের জনস্বাস্থ্য।

এজন্য জীবাশ্ম জ্বালানি হ্রাস, পরিবেশ বান্ধব যানবাহন ও স্বাস্থ্য সেবার উন্নয়নসহ বৈশ্বিক উষ্ণতার প্রভাবের সঙ্গে অভিযোজন ক্ষমতা বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে এই প্রতিবেদনে।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: