• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

ক্যান্সারে ধূমপানের চেয়েও ক্ষতিকর স্থূলতা  

ক্যান্সারে ধূমপানের চেয়েও ক্ষতিকর স্থূলতা  

সেন্ট্রাল ডেস্ক০৬ জুলাই ২০১৯, ০৬:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ব্রিটেনে এখন চার ধরনের ক্যান্সারের প্রকোপ বেশি। আর এসব ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হিসেবে দেখা দিয়েছে স্থূলতা। এমনকি এটি ধূমপানের চেয়েও ক্ষতিকর। দেশটির ক্যান্সার গবেষণা কেন্দ্রের বরাতে বলা হয়, পেট, কিডনি, ডিম্বাশয় এবং লিভারের ক্যান্সারের জন্য তামাক বা তামাক জাতীয় পণ্যের চেয়ে অতিরিক্ত ওজন বা স্থূলতা বেশি দায়ী।

রাষ্ট্রীয় এ সংস্থাটি বলছে, লাখ লাখ ব্রিটিশ কেবল শরীরের অতিরিক্ত ওজনের কারণে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এছাড়া যেসব স্থূল বা মোটা লোক ধূমপানে আসক্ত তাদের প্রতি দুই জনের একজন ক্যান্সার ঝুঁকিতে রয়েছে।

দেশটির বিভিন্ন শহরে এখন এই ক্যান্সার নিয়ে বিলবোর্ড ক্যাম্পেইন চলছে। তাতে দেখানো হচ্ছে ফ্যাট শেমিংয়ের হাত থেকে বাঁচার জন্যই কেবল নয় ক্যান্সার থেকে বাঁচতেই স্থূলতা কমিয়ে আনতে হবে।

তবে চ্যারিটি যে এবারই প্রথম ফ্যাট-শেমিংকে দায়ি করলো এমনটি নয়। এর আগে গেল ফেব্রুয়ারিতে কমেডিয়ান ও ক্যাম্পেইনার সফি হেগেন এক টুইটারে এই ক্যাম্পেইনের সমালোচনা করেন।  

ক্যান্সার রিসার্চ ইউকে বলছে, মানুষ যে মুঠিয়ে যাচ্ছে এ জন্য তাদের দায়ী করার কিছু নেই। এছাড়া ক্যান্সার প্রশ্নে যে ধূমপান ও স্থূলতা একইসঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত সেটিও বলা যায় না। বলতে গেলে দুটিই ব্যক্তির ঝুঁকি বাড়াচ্ছে।

সংস্থাটির একটি গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রতি বছর ২২ হাজার ৮০০ ব্রিটিশ কেবল অতিরিক্ত ওজনের কারণে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। যেখানে ধূমপানে আসক্তদের মধ্যে এ সংখ্যা ৫৪ হাজার ৩০০।

ওই প্রতিবেদনে দেখানো হয়, পেটের ক্যান্সারে আক্রান্ত এমন ৪২ হাজার রোগীর মধ্যে স্থূলতার কারণে ক্যান্সার হয়েছে ৪ হাজার ৮০০ জন ব্রিটিশ। আর ২ হাজার ৯০০ জনের ক্যান্সারের কারণ ধূমপান।

কিডনিতে ক্যান্সার আক্রান্ত ১২ হাজার ৯০০ জনের মধ্যে ২ হাজার ৯০০ জন স্থূলতার কারণে এবং ১ হাজার ৬০০ জন ব্রিটিশ ধূমপানের কারণে ক্যান্সারে আক্রান্ত।

লিভার ক্যান্সারে আক্রান্ত ৫ হাজার ৯০০ জনের মধ্যে ১ হাজার ৩০০ জনের স্থূলতা ছিলো। অন্যদিকে ১ হাজার ২০০ জন্য ব্রিটিশের ক্যান্সার হয় অতিরিক্ত ধূমপানের কারণে।

এছাড়া ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত ৭ হাজার ৫০০ ব্রিটিশের মধ্যে ৪৯০ জন্য স্থুলতা এবং মাত্র ২৫ জনকে পাওয়া গেছে যারা ধূমপানের কারণে ক্যান্সারের কবলে পড়েন।

ক্যান্সার রিসার্চ ইউকের দাবি, ব্রিটেনে প্রতিরোধ যোগ্য ক্যান্সারের জন্য এখন প্রধান কারণ হয়ে আছে ধূমপান। আর দ্বিতীয় অবস্থানে অবশ্যই স্থূলতা। কিন্তু অবাক করা বিষয় হলো দেশটিতে ধূমপানের হার যখন কমে আসছে ঠিক তখনই মুঠিয়ে যাওয়া বা স্থুলতা বাড়ছে। এ বিষয়টি ভাবিয়ে তুলছে দেশটির চিকিৎসা বিজ্ঞানীদেরও।   

ক্যান্সার রিসার্চ ইউকের দেওয়া তথ্য মতে- মোট ১৩ প্রকারের ক্যান্সার রয়েছে যা স্থূলতার কারণে হয়ে থাকে। এগুলো হলো স্তন, আন্ত্রিক, অগ্নাশয়, খাদ্যনালী, লিভার, কিডনি, উপরের পেট, গলব্লাডার, গর্ভ, ডিম্বাণু, থাইরয়েড, একাধিক মায়লোমা (রক্তের ক্যান্সার) এবং মস্তিষ্কের ক্যান্সার।

প্রাপ্ত বয়স্কদের ক্যান্সারের ক্ষেত্রেই কেবল স্থূলতা এবং ধূমপানের যোগসূত্র রয়েছে।

 

টাইমস/এমএস 

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

আগামী ২৭ নভেম্বর গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন আইন বাস্তবায়ন

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের করা চুক্তি প্রকাশ্যে তুলে ধরার জন্য

জাতীয়

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে দুর্ঘটনায় ৭ জন মারা গেছে। আহত হয়েছে আরো কমপক্ষে ২৫। ধরনা করা হচ্ছে, গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটেছে। কোতোয়ালি থানার ওসি মো. মোহসিন জানান, রোববার সকাল ৯টার দিকে পাথরঘাটা এলাকার ব্রিকফিল্ড রোডে এই ঘটনা ঘটে।

জাতীয়

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরের পাথরঘাটার ভবনে গ্যাস লাইন বিস্ফোরণে সাতজন নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদনে যদি কারও অপরাধ প্রমাণিত হয় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাথরঘাটা এলাকার ব্রিক ফিল্ড রোডের ধনা বড়ুয়ার পাঁচতলা ভবনে রোববার সকাল ৯টার দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। নিচতলায় গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ হয় বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০ জন।

জাতীয়

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীর শাহ মাখদুম বিমানবন্দরে অবতরণের সময় চাকা ফেটেছে নভোএয়ারের একটি উড়োজাহাজের। ৩৩ জন যাত্রী নিয়ে উড়োজাহাজটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে উড়ে যায়। রোববার সকালে অবতরণের সময় টিআর ৭২-৫০০ উড়োজাহাজের পিছনের বাঁ দিকের একটি চাকা ফেটে যায় বলে জানান নভোএয়ারের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং মেসবাহুল ইসলাম। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

জাতীয়

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রসঙ্গে রোববার হাইকোর্ট বলেছে, আপনারা এক সপ্তাহ দেখেন। এর মধ্যে যদি পেঁয়াজের মূল্য পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে আমরা হস্তক্ষেপ করব। এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

বিনোদন

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

দ্বিতীয়বারের মত মা হতে চলেছেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। গত কয়েকদিন ধরে বি-টাউনে এই নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। এরপর থেকে ভারতীয় গণমাধ্যমেও ছড়িয়ে পড়েছে এই খবর।

বিনোদন

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

ঢালিউড কুইনখ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি তিনি ‘আলোকিত নারী’ সম্মাননা পেয়েছেন। ‘আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশন’ তাকে এ সম্মননা প্রদান করেছে।