মহানবীর বিতর্কিত কার্টুন প্রকাশ: ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কুয়েতে

মহানবী হযরত মুহাম্মদ (স.) বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ফ্রান্সের সব ধরণের পণ্য বয়কট শুরু করেছে কুয়েত। হ্যাশ ট্যাগ (#BoycottFrenceProducts) আন্দোলন ছড়িয়ে পড়েছে কুয়েতের সব শহরে। কুয়েতের দেখাদেখি মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে এই আন্দোলন ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ বলছে, এরই মধ্যে হ্যাশ ট্যাগ আন্দোলনের মাধ্যমে কুয়েতে ফ্রান্সের সব পণ্যের বেচাকেনা বন্ধ হয়ে গেছে। দেশটির বড় বড় শপিংমল ও বিপণী বিতানগুলো থেকে ফ্রান্সের সবধরণের পণ্য সরিয়ে ফেলা হয়েছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে হ্যাশ ট্যাগ ‘বয়কট ফ্রেন্স প্রোডাক্ট’ আন্দোলন মধ্যপ্রাচ্যে হু হু করে ছড়িয়ে পড়ছে। কুয়েতসহ মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে ফ্রান্সের পণ্য বয়কটের আন্দোলনে ব্যাপক সমর্থন দিচ্ছেন সাধারণ মানুষ।

গত ১৬ অক্টোবর ফ্রান্সের প্যারিসের শহরতলী এলাকায় এক স্কুলশিক্ষককে গলাকেটে হত্যা করে সন্ত্রাসীরা। ফ্রান্স সরকার কোনো তদন্ত ছাড়াই ওই হত্যাকাণ্ডের দায় মুসলিমদের ওপর চাপিয়ে দেয়। এরপর দেশটির বিতর্কিত ম্যাগজিন ‘শার্লি এবদো’ নবী মুহাম্মদকে (স.) নিয়ে বিতর্কিত ও কুরুচিপূর্ণ কার্টুন প্রকাশ করে। যা ফ্রান্সের বিভিন্ন শহরে এখনো টানিয়ে রাখা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৬ অক্টোবর শিক্ষকের ওপর হামলাকারী চেচনিয়ার বাসিন্দা। হামলাকারী ১৮ বছর বয়সী যুবক রাশিয়ার মস্কোয় জন্মগ্রহণ করেন। ওই শিক্ষক সম্প্রতি তার ক্লাসে শিক্ষার্থীদের মহানবী মুহাম্মদ (স.)-এর কার্টুন দেখিয়ে পাঠদান করেন। এ নিয়ে ওই যুবকের মধ্যে ক্ষোভ তৈরি হয়। পরে সে ওই শিক্ষককে হত্যা করে। পুলিশও ওই যুবককে গুলি করে হত্যা করেছে।

এ ঘটনার পর ফ্রান্সের পুলিশ দেশটির অন্তত ৫০টি মসজিদ ও মুসলিম-অধ্যুষিত এলাকায় ভয়াবহ অভিযান চালায়।

এছাড়া সাড়ে পাঁচ বছর আগে হজরত মুহাম্মদ (স.) এর বিতর্কিত কার্টুন আবারও ছাপিয়েছে ফ্রান্সের ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদো। এ নিয়ে সমালোচনার ঝড় উঠলেও এর পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ম্যাক্রো জানিয়েছেন, হজরত মুহাম্মদের (স.) বিতর্কিত কার্টুন ছাপানো নিয়ে নিন্দা জানাবেন না। একই সঙ্গে বিচ্ছিন্নতাবাদী ও এসব হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণাও দেন তিনি।

ম্যাঁক্রোর এমন অবস্থানের কারণে মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্ষোভে ফুঁসে উঠেছে মুসলিম দেশগুলো। এরই বহিঃপ্রকাশ হিসেবে ফ্রান্সের সব ধরনের পণ্য বয়কটের ডাক দিয়েছে কুয়েত।

 

টাইমস/এসএন

Share this news on: