• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

মহানবীর বিতর্কিত কার্টুন প্রকাশ: ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কুয়েতে

মহানবীর বিতর্কিত কার্টুন প্রকাশ:  ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কুয়েতে

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক২৪ অক্টোবর ২০২০, ০৫:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।

মহানবী হযরত মুহাম্মদ (স.) বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ফ্রান্সের সব ধরণের পণ্য বয়কট শুরু করেছে কুয়েত। হ্যাশ ট্যাগ (#BoycottFrenceProducts) আন্দোলন ছড়িয়ে পড়েছে কুয়েতের সব শহরে। কুয়েতের দেখাদেখি মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে এই আন্দোলন ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ বলছে, এরই মধ্যে হ্যাশ ট্যাগ আন্দোলনের মাধ্যমে কুয়েতে ফ্রান্সের সব পণ্যের বেচাকেনা বন্ধ হয়ে গেছে। দেশটির বড় বড় শপিংমল ও বিপণী বিতানগুলো থেকে ফ্রান্সের সবধরণের পণ্য সরিয়ে ফেলা হয়েছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে হ্যাশ ট্যাগ ‘বয়কট ফ্রেন্স প্রোডাক্ট’ আন্দোলন মধ্যপ্রাচ্যে হু হু করে ছড়িয়ে পড়ছে। কুয়েতসহ মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে ফ্রান্সের পণ্য বয়কটের আন্দোলনে ব্যাপক সমর্থন দিচ্ছেন সাধারণ মানুষ।

গত ১৬ অক্টোবর ফ্রান্সের প্যারিসের শহরতলী এলাকায় এক স্কুলশিক্ষককে গলাকেটে হত্যা করে সন্ত্রাসীরা। ফ্রান্স সরকার কোনো তদন্ত ছাড়াই ওই হত্যাকাণ্ডের দায় মুসলিমদের ওপর চাপিয়ে দেয়। এরপর দেশটির বিতর্কিত ম্যাগজিন ‘শার্লি এবদো’ নবী মুহাম্মদকে (স.) নিয়ে বিতর্কিত ও কুরুচিপূর্ণ কার্টুন প্রকাশ করে। যা ফ্রান্সের বিভিন্ন শহরে এখনো টানিয়ে রাখা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৬ অক্টোবর শিক্ষকের ওপর হামলাকারী চেচনিয়ার বাসিন্দা। হামলাকারী ১৮ বছর বয়সী যুবক রাশিয়ার মস্কোয় জন্মগ্রহণ করেন। ওই শিক্ষক সম্প্রতি তার ক্লাসে শিক্ষার্থীদের মহানবী মুহাম্মদ (স.)-এর কার্টুন দেখিয়ে পাঠদান করেন। এ নিয়ে ওই যুবকের মধ্যে ক্ষোভ তৈরি হয়। পরে সে ওই শিক্ষককে হত্যা করে। পুলিশও ওই যুবককে গুলি করে হত্যা করেছে।

এ ঘটনার পর ফ্রান্সের পুলিশ দেশটির অন্তত ৫০টি মসজিদ ও মুসলিম-অধ্যুষিত এলাকায় ভয়াবহ অভিযান চালায়।

এছাড়া সাড়ে পাঁচ বছর আগে হজরত মুহাম্মদ (স.) এর বিতর্কিত কার্টুন আবারও ছাপিয়েছে ফ্রান্সের ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদো। এ নিয়ে সমালোচনার ঝড় উঠলেও এর পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ম্যাক্রো জানিয়েছেন, হজরত মুহাম্মদের (স.) বিতর্কিত কার্টুন ছাপানো নিয়ে নিন্দা জানাবেন না। একই সঙ্গে বিচ্ছিন্নতাবাদী ও এসব হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণাও দেন তিনি।

ম্যাঁক্রোর এমন অবস্থানের কারণে মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্ষোভে ফুঁসে উঠেছে মুসলিম দেশগুলো। এরই বহিঃপ্রকাশ হিসেবে ফ্রান্সের সব ধরনের পণ্য বয়কটের ডাক দিয়েছে কুয়েত।

 

টাইমস/এসএন

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গুলি করে হত্যা করা হয়েছে। রাজধানী

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

নরসিংদীর রায়পুরা উপজেলা ছাত্রলীগ সভাপতির (বহিষ্কৃত) বিরুদ্ধে স্কুলছাত্রীকে অস্ত্রের মুখে

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে তাদের  অবস্থান ১৮৪তম

আন্তর্জাতিক

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারত। ‘দিল্লি চলো’ ডাক দেওয়া আন্দোলনে উত্তর প্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, কেরালা এবং পাঞ্জাব থেকে দিল্লিতে জড়ো হচ্ছেন হাজার হাজার কৃষক-শ্রমিক। পথে পথে মিছিলে উত্তাল রাজপথ। তবে রাজ্য থেকে বের হতে গিয়ে ব্যাপক বাধার সম্মুখীন হচ্ছেন আন্দোলনকারীরা। এদিকে আন্দোলনরত কৃষকদের সমর্থন জানিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ কর্মসূচি পালন করছে সারা ভারত কৃষাণ সংঘর্ষ সমন্বয় সমিতি।

জাতীয়

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিন আসার সাথে সাথে তা যেন  সহজেই বাংলাদেশের জনগণ পায় সে ব্যাপারে সরকার সব প্রস্তুতি গ্রহণ করেছে। শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ওবায়দুল কাদের।

জাতীয়

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫৪৪ জন। দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। ২৪ ঘন্টায় নতুন  শনাক্ত হয়েছেন দুই হাজার ২৭৩ জন। এখন পর্যন্ত মোট  শনাক্ত হলেন চার লাখ ৫৮ হাজার ৭১১ জন। শুক্রবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২২৩ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

জাতীয়

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

স্বপ্নের পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।  মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর ‘টু-ডি’ স্প্যানটি বসানো হয়েছে।  এর ফলে  দৃশ্যমান হল  প্রায় ছয় কিলোমিটার সেতু। শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর ১২টা ২২ মিনিটের দিকে মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়।

বিনোদন

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

করোনায় আক্রান্ত হয়ে এবার মারা গেলেন বিশিষ্ট অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আলী যাকের। শুক্রবার সকাল পৌনে ৭টায় রাজধানীর

বিনোদন

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

দুই বছর আগে বিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাফায়াত আলীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে লাক্স সুপারস্টার তারকা নাদিয়া মিম। আবার তিনি