করোনা: ফাইজারের ভ্যাকসিনের পরিবহন শুরু

করোনা প্রতিরোধে প্রথম বারের মত আকাশপথে ফাইজারের তৈরী ভ্যাকসিন পরিবহন শুরু করল যুক্তরাষ্ট্র। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) ছাড়পত্র পাওয়ার পর শুক্রবার ইউনাইটেড এয়ারলাইনসের একটি ফ্লাইটে এ ভ্যাকসিনটি পরিবহন করে মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ফাইজার এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্লেস্যান্ট প্রেইরি ও জার্মানির কার্লশ্রুর গুদামের সংরক্ষণ ক্ষমতা বাড়িয়েছে। কার্গো প্লেন ও ট্রাকের ভেতরে স্যুটকেসের মতো হিমায়িত বক্সে করে বিশ্বব্যাপী ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা রয়েছে তাদের।

গত সপ্তাহে নিজেদের উৎপাদিত ভ্যাকসিনের ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করে ফাইজার। এরপর এটির অনুমোদনের জন্য এফএএ’র কাছে আবেদন করে কোম্পানিটি। এই ভ্যাকসিন সংরক্ষণ করতে হবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তারও কম তাপমাত্রায়। সেই শর্ত নিশ্চিত করার পর ফ্লাইটটি অনুমতি পায়। করোনা প্রতিরোধে টিকা সরবরাহ ও বিতরণ নেটওয়ার্কে প্রথম পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে এ ঘটনাকে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফাইজার কিংবা ইউনাইটেড এয়ারলাইনস।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: