• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

ট্রাম্পের সাবেক সহযোগীর ৪৭ মাসের কারাদণ্ড

ট্রাম্পের সাবেক সহযোগীর ৪৭ মাসের কারাদণ্ড

সেন্ট্রাল ডেস্ক০৮ মার্চ ২০১৯, ১২:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের সাবেক ব্যবস্থাপক পল ম্যানাফোর্টকে কর ও ব্যাংক জালিয়াতির দায়ে ৪৭ মাসের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। খবর বিবিসি ও রয়টার্সের।

ইউক্রেইনে রাজনৈতিক পরামর্শক হিসেবে কাজ করে পাওয়া কয়েক মিলিয়ন ডলারের তথ্য গোপন করার ঘটনায় ভার্জিনিয়ার এই আদালত গত আগস্ট মাসে আট দফা অভিযোগে ম্যানাফোর্টকে দোষী সাব্যস্ত করেছিল।

অবৈধ লবিং করার কারণে আগামী সপ্তাহে তার বিরুদ্ধে আরেকটি মামলার সাজা ঘোষণা করা হবে।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণা শিবির রাশিয়ার সঙ্গে আঁতাত করেছিল কিনা তা নিয়ে তদন্ত করতে গিয়ে ম্যানাফোর্টের অপরাধের তথ্যগুলো বেরিয়ে আসে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভার্জিনিয়ার জেলা আদালতের বিচারক টি এস এলিস বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেন।

বৃহস্পতিবার রায়ে আদালত বলেছে, ৪৭ মাস জেলে কাটানোর পাশাপাশি ম্যানাফোর্টকে ক্ষতিপূরণ হিসেবে ২ কোটি ৪০ লাখ ডলার এবং জরিমানা হিসেবে আরও ৫০ হাজার ডলার দিতে হবে।

ট্রাম্প প্রশাসনের চাপ সামলে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের বিশেষ কাউন্সেল রবার্ট মুলার রুশ হস্তক্ষেপের ওই তদন্ত ইতোমধ্যে গুছিয়ে এনেছেন বলে মনে করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও শুরু থেকেই তার নির্বাচনী শিবিরের সঙ্গে রাশিয়ার কোনো ধরনের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে আসছেন। এ সংক্রান্ত তদন্তকে ধারাবাহিকভাবে ‘উইচ হান্ট’অ্যাখ্যা দিয়ে যাচ্ছেন তিনি।

৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট ছিলেন ট্রাম্পের কাছের মানুষদের একজন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মধ্যেই নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে ইউক্রেনের রাশিয়াপন্থিদের কাছ থেকে ম্যানাফোর্টের কয়েক মিলিয়ন ডলার নেওয়ার তথ্য আসে। ফলে নির্বাচনের মাত্র আড়াই মাস আগে ট্রাম্পের প্রচার শিবিরের চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হন প্রবীণ এই রিপাবলিকান নেতা।  নির্বাচনের পর তদন্ত শুরু হলে ২০১৮ সালের জুনে তাকে কারাগারে পাঠানো হয়।

রায়ের দিন ম্যানাফোর্ট আদালতে তিনি বলেন, গত দুই বছর ছিল তার জীবনের সবচেয়ে কঠিন সময়। মামলার কারণে তিনি অপমানিত ও লজ্জিত হয়েছেন, পেশাগত ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মামলার শুনানিতে ম্যানাফোর্ট শাস্তি না দেওয়ার আর্জি জানালেও অপরাধের জন্য কোনো অনুতাপ প্রকাশ করেননি, যা নিয়ে বিস্ময় প্রকাশ করেন বিচারক।

 

 

টাইমস/এসআই

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)

আন্তর্জাতিক

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

চীনের উহানের এক প্রভুভক্ত কুকুর তার মালিকের জন্য হাসপাতালের সামনে টানা তিন মাস ধরে অপেক্ষা করেছে, কুকুরটি জানত না যে তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জিয়াও-বাও নামের এই কুকুরটির প্রতীক্ষার গল্প ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে তা বহু মানুষকে অশ্রুসিক্ত করেছে। অনেকেই ঘটনাটিকে জাপানিজ কুকুর হাচিকোর মর্মস্পর্শী কাহিনীর সাথে তুলনা করছেন। হাচিকো তার মালিকের জন্য একই জায়গায় মৃত্যুর আগ পর্যন্ত প্রায় নয় বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করেছিল।

জাতীয়

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

করোনাভাইরাস সংক্রমণের মাঝে লাশ দাফন করে আলোচনায় এসেছিলেন নারায়ণগঞ্জ সিটি করোপারেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল

জাতীয়

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ শীর্ষস্থানীয় দুই কর্মকর্তাকে গুলি করে হত্যা চেষ্টা ও নির্যাতনের মামলা নিয়েই ব্যক্তিগত এয়ার-অ্যাম্বুলেন্সে থাইল্যান্ডে গিয়েছেন সিকদার গ্রুপের দুই পরিচালক। এই ঘটনাকে ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’ হিসেবে দেখছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জাতীয়

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৭৬৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৪ হাজার ৬০৮। এই সময়ে নতুন করে মারা গেছেন আরও ২৮ জন। এতে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬১০ জনে।

জাতীয়

রোববার এসএসসির ফল প্রকাশ

রোববার এসএসসির ফল প্রকাশ

আগামীকাল এসএসসি ও সমমান পরীক্ষা ২০২০ এর ফলাফল প্রকাশ করা হবে। রোববার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ১ ঘণ্টা পর ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। যদিও আগে এই সময় দুপুর ১২টায় নির্ধারিত ছিল। এরপর দুপুর ১২টার পর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবে।

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।