বিশ্বে ৩২ নারী সাংবাদিক কারাগারে

সংবাদ তৈরি করতে গিয়ে প্রশাসনের রোষানলে পড়া নারী সাংবাদিকদের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

বিশ্ব জুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা এই সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করতে গিয়ে সারা বিশ্ব জুড়ে কারাগারে রয়েছেন ৩২ জন নারী সাংবাদিক।

শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে সিপিজে তাদের বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, এই মুহূর্তে কারাগারে থাকা ২৫১ জন সাংবাদিকের মধ্যে ৩২ জন নারী। ওই সাংবাদিকদের বেশির ভাগই তুরস্ক ও চীনের বাসিন্দা। তুরস্কের ১৪ এবং চীনের ৭ জন সাংবাদিক আছেন জেলে। পিছিয়ে নেই সৌদি আরব, ভিয়েতনাম, ইসরায়েল, মিশর ও সিরিয়াও। সৌদি আরবের ৪, ভিয়েতনামের ২, ইসরায়েলে ২, মিশরে ২ এবং সিরিয়ার ১ জন সাংবাদিক কারাগারে আছেন। গত মাসে মুক্তি পেয়েছেন তুরস্কের জেহরা দোগান। তার বিরুদ্ধে অভিযোগ ছিল দেশদ্রোহিতার।

কারাবন্দি ৩২ নারী সাংবাদিকের মধ্যে ২৬ জন রাজনৈতিক খবর ছাড়াও লিখতেন দুর্নীতি ও মানবাধিকার নিয়ে। নারীদের গাড়ি চালনার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল সৌদি আরবে। তার বিরুদ্ধে সরব হওয়ায় বন্দি করা হয় চার নারী সাংবাদিককে। বন্দি অবস্থায় তাদের যৌন হেনস্থা করা হয়েছে বলেও অভিযোগ করেছেন বেশ কয়েকজন নারী।

সিপিজের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওই সাংবাদিকরা নিজেদের দেশে নানা বিষয়ে সরব হয়েছিলেন। এর মধ্যে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগে তুরস্কের নাজলি ইলিস্যাক, হাতিসে দুমান এবং চীনের গুলমায়ের ইমিন যাবজ্জীবন কারাদণ্ডে সাজা পেয়েছেন।

তুরস্ক সরকারের অভিযোগ, হাতিসে দুমান সেদেশে নিষিদ্ধ কমিউনিস্ট পার্টির সদস্য। রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগে গ্রেফতার করা হয় তাকে।

চীনের গুলমায়ের ইমিন রাষ্ট্রের গোপন তথ্য ফাঁসের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পান। তিনি ইসলাম ধর্মের অনুসারী উইঘুর সম্প্রদায়ের ওয়েবসাইটে ভুল ও বিকৃত তথ্য দেন বলে অভিযোগ। তাকে গ্রেফতার করার সঙ্গে সঙ্গে সেই ওয়েবসাইটের সমস্ত তথ্যও মুছে ফেলা হয়।

 

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ