• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

কুমির ধরার টোপ ছিল কৃষ্ণাঙ্গ শিশুরা

কুমির ধরার টোপ ছিল কৃষ্ণাঙ্গ শিশুরা

সেন্ট্রাল ডেস্ক১০ মার্চ ২০১৯, ০৩:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

পশ্চিমবঙ্গের লেখক নারায়ণ গঙ্গোপাধ্যায় তার ‘টোপ’ গল্পে এক জোড়া জুতা পাঠিয়েছিলেন রাজাবাহাদুর এন আর চৌধুরী। তার নিজের শিকার করা বাঘের চামড়ায় তৈরি। লিখেছিলেন, ‘চমৎকার ঝকঝকে বাঘের চামড়ার নতুন চটি। দেখলে চোখ জুড়িয়ে যায়, পায়ে দিতে লজ্জা বোধ হয় দস্তুরমতো। ইচ্ছে করে বিছানায় শুইয়ে রাখি।’

গল্পের শেষে জানা যায়, ‘কিপারের বেওয়ারিশ ছেলেকে’ শিকারের টোপ হিসেবে ব্যবহার করেছিলেন রাজা। এ ক্ষেত্রেও তা-ই। শুধু কোনও গল্প-কাহিনি নয়। ঘোর বাস্তব। এক সময়ে আমেরিকা ও ইউরোপে কুমির শিকারের টোপ হিসেবে ব্যবহার করা হত আফ্রিকান শিশুদের। সম্প্রতি এই খবর প্রকাশিত হয়েছে আফ্রিকার একটি পত্রিকায়।

বলা হত ‘গেটর বেট’। জল থেকে শিকারকে ডাঙায় তুলতে টোপ হিসেবে ব্যবহার করা হত আফ্রিকান কৃষ্ণাঙ্গ শিশুদের। আমেরিকার লুইজিয়ানা, ফ্লোরিডায় বেশ প্রচলিত ছিল এই প্রথা।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, উনিশ শতকে কুমিরের গায়ের চামড়া দিয়ে তৈরি জ্যাকেট, জুতা, বেল্টের ব্যাপক চাহিদা ছিল। কিন্তু কুমির শিকার করতে গিয়ে মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটে যেত। কেউ হাত খুইয়েছেন তো কেউ পা। অগভীর জলাভূমিতে নেমে কুমির শিকার করতে গিয়ে মারাও গেছেন অনেকে। তাই কুমির শিকারের সহজ পন্থা জলার পাশে ফাঁদ পেতে আড়াল থেকে গুলি করা। হাঁস-মুরগি-খরগোশ, ছাগলের বাচ্চা, টোপ হিসেবে সবই দামি। আফ্রিকা থেকে আনা কৃষ্ণাঙ্গ ক্রীতদাসের শিশুসন্তানকে টোপ হিসেবে বসিয়ে দেওয়া হত। কখনও কখনও ক্ষতিবিক্ষত করে। কারণ রক্তের গন্ধে দ্রুত আকৃষ্ট হয় ‘শিকার’।

মানুষের এই নৃশংসতা অস্বীকার করা হয়েছে বহুবার। কিন্তু একাধিক বার বিভিন্ন পত্রপত্রিকায় এমনই খবর উঠে এসেছে।

১৯২৩ সালে মার্কিন এক পত্রিকায় লেখা হয়েছিল, ‘জলার ধারে বাচ্চাদের ছেড়ে দেওয়া হত। বন্দুকবাজ শিকারের অপেক্ষায় লুকিয়ে থাকত আশপাশে। কুমির এগোলেই গর্জন করে উঠত বন্দুক।’ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছিল ‘ভুয়া সংবাদ’। কিন্তু মার্কিন মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়েছিল খবরটি। ফলে এটা মেনে নেওয়া হয়, শ্বেতাঙ্গ মার্কিনিদের কাছে এ খবর বিশ্বাসযোগ্য লেগেছে।

জিম ক্রো মিউজিয়ামে একটি ছবি মিলেছিল। ছবিটি ফ্লোরিডার এক বাসিন্দার তোলা। তিনি নিজের বাড়ির দেওয়ালে টাঙিয়ে রেখেছিলেন। ছবিতে ন’টি নগ্ন আফ্রিকান শিশু। তলায় লেখা ‘অ্যালিগেটর বেট’।

১৯০৮ সালের ৩ জুন একটি প্রথম সারির মার্কিন দৈনিকে খবর হয়েছিল— ‘নিউইয়র্ক চিড়িয়াখানার এক কর্মী দু’টি কৃষ্ণাঙ্গ শিশুকে কুমিরের খাঁচায় টোপ হিসেবে ব্যবহার করেছে। চিড়িয়াখানায় ঘুরতে আসা লোকেদের কুমির দেখাতে প্রাণীগুলোকে শীতকালীন ট্যাঙ্ক থেকে গরমকালে থাকার বিশেষ ট্যাঙ্কে সরানোর দরকার হয়ে পড়েছিল। আর কোনো উপায় খুঁজে পায়নি কেউ। কুমিরের খাঁচায় বাচ্চা দু’টিকে টোপ হিসেবে ঢোকানো হয়েছিল।’

চিড়িয়াখানা কর্তৃপক্ষ পরে সাফাই দিয়েছিলেন, বিজ্ঞাপন দেখে ওই বাচ্চা দুটির মায়েরা নিজেরাই এসেছিলেন তাদের কাছে। দুই ডলার করে দেওয়া হয়েছিল নারীদের। তাছাড়া, বাচ্চা দুটির কোনও ক্ষতিও হয়নি। যদিও পরের প্রশ্নটাই উঠেছিল, সেই সময়ে কৃষ্ণাঙ্গ নারীরা লিখতে-পড়তে পারতেন না। তারা বিজ্ঞাপন দেখলেন কীভাবে! আজ অবধি এ প্রশ্নের উত্তর দেয়নি প্রশাসন।

 

 

টাইমস/এসআই

 

 

 

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল

হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন শ্রমিকের মৃত্যু

হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন শ্রমিকের মৃত্যু

রাজধানীর হাজারীবাগ এলাকায় শিকদার মেডিকেল হাসপাতালের পেছনে বুড়িগঙ্গা নদীর তীরে

ঝিকরগাছায় যৌতুকের জন্য স্ত্রীর চুল কাটল স্বামী

ঝিকরগাছায় যৌতুকের জন্য স্ত্রীর চুল কাটল স্বামী

যশোরের ঝিকরগাছায় যৌতুকের জন্য কাঁচি দিয়ে স্ত্রীর চুল কেটে দেয়ার

জাতীয়

গাজীপুরে ট্রা‌কচাপায় শিশুর প্রাণহানি

গাজীপুরে ট্রা‌কচাপায় শিশুর প্রাণহানি

গাজীপুর সি‌টি কর‌পো‌রেশ‌ন এলাকায়‌ ট্রা‌কের চাপায় এক শিশু নিহত হ‌য়ে‌ছে। তার নাম হৃদয় (১১)। বুধবার সকা‌লে সি‌টি কর‌পো‌রেশ‌নের কা‌শিমপুর থানার বাগবা‌ড়ি এলাকা এ দুর্ঘটনা ঘ‌টে।

মতামত

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

চীনের one-child policy (এক সন্তান নীতি) সম্পর্কে আমরা মোটামুটি সবাই জানি। জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে চীনে ১৯৭৯ সালে এই নীতি চালু হয়। এই নীতি পৃথিবীর বৃহৎ জনসংখ্যার দেশ চীনকে বর্তমান বিশ্বের সবচেয়ে ‘লিঙ্গ ভারসাম্যহীনতা’ উপহার দিয়েছে! য়ার ফলে ২০১৫ সালে সেই নিয়ম ভেঙে দেয় চীনা সরকার।

জাতীয়

চরফ্যাশনে নিখোঁজের চারদিন পর শ্রমিকের লাশ উদ্ধার

চরফ্যাশনে নিখোঁজের চারদিন পর শ্রমিকের লাশ উদ্ধার

ভোলার চরফ্যাশন উপজেলায় তেঁতুলিয়া নদীতে বালুবাহী জাহাজ থেকে পড়ে নিখোঁজ হওয়ার চারদিন পর বেল্লাল হোসেন (২৬) নামে এক শ্রমিকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ।

স্বাস্থ্য

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতাকে ডাক্তারি পরিভাষায় বলে ডিহাইড্রেশন। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে প্রতিদিন মূত্র, ঘাম, বাম্পীভবন, মলত্যাগ ইত্যাদির মাধ্যমে পানি বের হয়ে যায়। এছাড়াও জন্ডিস, ডায়রিয়া, অতিরিক্ত শারীরিক পরিশ্রম, পানি কম পান করা, প্রচণ্ড বমি ইত্যাদির কারণে পানি শূন্যতা দেখা দিতে পারে।

স্বাস্থ্য

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

মাসিক ঋতুস্রাব নারীদের জীবনের অংশ। তাই এ বিষয়ে লজ্জা বা জড়তা কাটিয়ে জ্ঞানগর্ভ আলোচনা খুব জরুরী। এই ঋতুস্রাবের সময় অনেকের নানারকম অস্বস্তিকর উপসর্গ দেখা দেয়। কিছু খাবার আছে এই উপসর্গগুলি হ্রাস করতে পারে, আবার অন্য কিছু খাবার উপসর্গ আরও বাড়িয়ে দিতে পারে। এসব উপসর্গের মধ্যে রয়েছে- পেটে ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব, অবসাদ, মাথা ঘুরানো, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া প্রভৃতি।

বিনোদন

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করে দিলেন স্বামী!

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করে দিলেন স্বামী!

কলকাতার জনপ্রিয় নায়িকা শ্রাবন্তী। তিনি গেলো বছর (২০১৯) ভালবেসে বিয়ে করেছিলেন দীর্ঘদিনের বন্ধু রোশান সিংকে। এরপর বেশ ভালোই চলছিল তাদের সংসার। শোনা গিয়েছিল, শ্রাবন্তীকে ছাড়া এক মিনিটও একা থাকতে পারেন না তিনি।