যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাব মিথ্যা ছিল: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিসহ শীর্ষ নেতা ও সামরিক কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের দেয়া নতুন নিষেধাজ্ঞা এটাই প্রমাণ করে যে, তাদের আলোচনার প্রস্তাব ছিল মিথ্যা।

মঙ্গলবার আয়াতুল্লাহ আলি খামেনি, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর আট শীর্ষ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, আয়াতুল্লাহ খামেনি কেবল ইরানের নেতা নন বরং তিনি গোটা বিশ্বের ইসলামি বিপ্লবপ্রেমী ও মুসলমানের নেতা।

তিনি বলেন, হোয়াইট হাউস বুদ্ধি প্রতিবন্ধীতে পরিণত হয়েছে।

রুহানি বলেন, যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা প্রমাণ করে তারা আলোচনার যে কথা বলছে তা মিথ্যাচার।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি

তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে বলেন, আপনারা আলোচনায় বসার আহ্বান জানাচ্ছেন। আপনাদের কথা যদি সত্য হয় তাহলে কেন আলোচনার প্রস্তাব দেয়ার একই সময়ে আমাদের শীর্ষ ব্যক্তিত্বদের বিরুদ্ধে এমনকি পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছেন?

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ইরান গুলি করে ভূপাতিত করার পর এ দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে রূপ নেয়। ওয়াশিংটন ও তেহরানের মধ্যে এই উত্তেজনাকে কেন্দ্র করে ট্রাম্প ইরানের বিরুদ্ধে হামলা চালানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিলেও একেবারে শেষ মুহূর্তে তিনি পিছু হটেন।

এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্র ও ইরানের বিরুদ্ধে অচলাবস্থা নিরসনে সর্বসম্মতিক্রমে সংলাপের আহ্বান জানিয়েছে।

একইভাবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতও সংকটের ‘কূটনৈতিক সমাধানের’ আহ্বান জানিয়েছে।

 

টাইমস/এসআই

Share this news on: