• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

লাইফস্টাইল

কোমল পানীয় হতে পারে মৃত্যুর কারণ

কোমল পানীয় হতে পারে মৃত্যুর কারণ

প্রচণ্ড গরমে শরীরকে চাঙ্গা করতে আমরা কোমল পানীয় পান করে থাকি। সব বয়সী মানুষের কাছে এই পানীয় জনপ্রিয়। দুপুরের গরমে কিংবা বন্ধুর সঙ্গে আড্ডায়, এমনকি জন্মদিনের পার্টি থেকে শুরু করে বিয়ে বাড়ী পর্যন্ত কোমল পানীয় আমাদের প্রতিদিনকার জীবনের অপরিহার্য অনুষঙ্গ হয়ে উঠেছে। কোমল পানীয় যত বেশি জনপ্রিয়, তত বেশি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। নতুন একটি গবেষণায় এমনই ইঙ্গিত দেয়া হয়েছে। এই গবেষণায়...

যে সাতটি দেশের নাগরিকত্ব কম দামেই বিক্রি হয়

যে সাতটি দেশের নাগরিকত্ব কম দামেই বিক্রি হয়

বাংলাদেশের মতো যেসব দেশের নাগরিকদের জন্য দ্বি-নাগরিকত্বের সুবিধা আছে, তারা চাইলেই দ্বিতীয় পাসপোর্ট বানিয়ে নিতে পারেন। তবে এর জন্য বেশকিছু অর্থ খরচা করতে হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

জিমে না গিয়েও যেভাবে ফিট থাকবেন

জিমে না গিয়েও যেভাবে ফিট থাকবেন

বর্তমান সময়ের ব্যস্ত জীবনে সুস্থ ও সবল দেহ অপরিহার্য। আর এই সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি পুষ্টিকর খাদ্য। অনেকেই মনে করেন, জিমে যাওয়া ছাড়া সুস্বাস্থ্য বজায় রাখা অসম্ভব ব্যাপার।

রোদে সানগ্লাস ব্যবহার কেন জরুরি?

রোদে সানগ্লাস ব্যবহার কেন জরুরি?

মানবদেহে রোদের ক্ষতিকর প্রভাব বলতে অনেকে শুধু ত্বকের ক্ষতির কথাই বোঝেন। সম্প্রতি গবেষণার বেরিয়ে এসেছে, সূর্যের অতি বেগুনিরশ্মি শুধু ত্বকের জন্য নয় বরং তা চোখের জন্যেও ভয়ানক ক্ষতিকর। তাই রোদ থেকে চোখ নিরাপদ রাখতে সানগ্লাস ব্যবহার জরুরি।

মাটির বিস্কুট তাদের ক্ষুধা মেটায়

মাটির বিস্কুট তাদের ক্ষুধা মেটায়

কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতার একটি লাইন- ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়, পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি। এই ক্ষুধার জ্বালা সহ্য করতে না পেরে মানুষ কত কিছু না খেয়ে ফেলেন। ক্ষুধার তাড়নায় মানুষ ডাস্টবিন থেকে খাবার তুলে খাওয়ার দৃশ্য আমাদের কাছে নতুন নয়। কিন্তু কখনো কি শুনেছেন বা দেখেন ক্ষুধার জ্বালায় মানুষকে মাটি খেতে? তেমনি একটি মধ্য আমেরিকার দেশ হলো হাইতি। দেশটিতে উল্লেখসংখ্যক মানুষ মাটির তৈরি বিস্কুট খেয়ে তাদের ক্ষুধা মেটায়।

মাথার কাছে মোবাইল রেখে ঘুমানো ক্ষতিকর

মাথার কাছে মোবাইল রেখে ঘুমানো ক্ষতিকর

হার্ট অ্যাটাকসহ ভয়াবহ অসুস্থতার কারণ হতে পারে জীবনযাপনের বেশ কিছু ভুল। এর মধ্যে একটি হলো- মাথার কাছে মোবাইল নিয়ে ঘুমানো। একাধিক গবেষণা প্রতিবেদন অনুসারে, মোবাইলের প্রতি আসক্তি ধীরে ধীরে আমাদের শেষ করে দিচ্ছে।