• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

লাইফস্টাইল

করোনায় প্রকৃতিতে ফিরেছে প্রাণ

করোনায় প্রকৃতিতে ফিরেছে প্রাণ

করোনাভাইরাসের ফলে বদলে গেছে পুরো পৃথিবীর চিত্র। এই ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ আতঙ্কে মানবজাতি এখন ঘরবন্দি। আর রাস্তায় মুক্ত পরিবেশে দিব্যি ঘুরে বেড়াচ্ছে বুনো হরিণ, নীলগাই, বিরল প্রজাতির সিভেটসহ পশুপাখি। মানুষের দৃশ্যপট থেকে যেসব পশুপাখি বহুদিন আগে হারিয়ে গিয়েছিল, সেসব পশুপাখি যেন আবার নিজেদের জায়গা ‘ফিরে পেতে’ হাজির হয়েছে। পর্যটকশূন্য সমুদ্র সৈকতে জলকেলি খেলছে ডলপিনের দল। সৈকতে নিশ্চিন্তে ডিম পাড়ছে লাখ লাখ

করোনাভাইরাস  বদলে দেবে প্রচলিত সরকার ব্যবস্থা

করোনাভাইরাস বদলে দেবে প্রচলিত সরকার ব্যবস্থা

কোভিড-১৯ মহামারীর মতো এমন ভয়াবহ মৃত্যু মিছিল বিশ্বজুড়ে সম্প্রতি সময় যুদ্ধ ছাড়া আর দেখা যায়নি। এই ভয়াবহ ছোঁয়াচে ভাইরাসটির ফলে ইতিমধ্যে বিশ্বের অনেক দেশেই জনজীবনে অচলাবস্থা নেমে এসেছে। এতদিন যেখানে সামাজিক দূরত্ব বা বিচ্ছিন্নতা নিয়ে মানুষ চিন্তিত হয়ে উঠেছিল এখন সেটিই হয়ে উঠেছে অনুশীলনের বিষয়। বিশেষজ্ঞরা বলছেন, এই মহামারীর ফলে বিশ্বজুড়ে বদলে যাবে আমাদের চেনাজানা অনেক কিছুই।

সুখানুভূতি হরমোন বৃদ্ধির উপায়

সুখানুভূতি হরমোন বৃদ্ধির উপায়

হরমোন মূলত রাসায়নিক মেসেঞ্জার, যা আপনার সারা শরীর জুড়ে বেশ কয়েকটি গ্রন্থি থেকে নিঃসরিত হয়। শরীরের সামগ্রিক ক্রিয়াকলাপে প্রতিটি হরমোনের নিজস্ব অভিন্ন ভূমিকা রয়েছে। আমাদের মেজাজ ও অনুভূতিগুলি হরমোনের উপর অত্যন্ত নির্ভরশীল। চারটি হরমোন রয়েছে, যা আমাদের মেজাজ নিয়ন্ত্রণ করার জন্য এবং আমাদের সুখী রাখার জন্য দায়ী।

কিছু কৌশলে চিনে নিন প্রকৃত বন্ধু

কিছু কৌশলে চিনে নিন প্রকৃত বন্ধু

যদি জানতে চাই, পৃথিবীর সবচেয়ে নির্মল সম্পর্কের নাম কি? জানি, চোখ বুজে সবাই বলবেন বন্ধুত্ব! বন্ধু মানে আত্মার আত্মীয়, যে আত্মীয়তা কখনো কখনো রক্তের বন্ধনকেও ছাড়িয়ে যায়। বন্ধু আর বন্ধুত্ব নিয়ে উইলিয়াম শেক্সপিয়র বলেছিলেন- ‌‘কাউকে সারা জীবন কাছে পেতে চাও? তাহলে প্রেম দিয়ে নয়, বন্ধুত্ব দিয়ে আগলে রাখো। কারণ প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনোদিন হারায় না।’

করোনায় ‘বাহুবন্দি প্রেম’ বাদ দেয়ার পরামর্শ

করোনায় ‘বাহুবন্দি প্রেম’ বাদ দেয়ার পরামর্শ

নভেল করোনাভাইরাস সংক্রমণে দিন দিন পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। জ্যামিতিক হারে বাড়ছে মৃতের সংখ্যাও। ফলে ঘরবন্দি হয়ে পড়েছে পুরো বিশ্ব। এরই মধ্যে বার, রেস্তোরাঁ, ক্লাব, পার্ক, সমুদ্র সৈকত- সবই বন্ধ। কিন্তু প্রেমতো মানছে না কেনো বাধা। তাই, ডেটিং সাইট বন্ধ থাকায় যুগলদেরকে ঘরে থেকেই কিভাবে প্রেম করতে হবে তার অভিনব সব কৌশল শেখাতে পরামর্শ দিচ্ছে পশ্চিমা ডেটিং সাইটগুলো।

প্রজন্ম ভেদে নিঃসঙ্গতার কারণ ভিন্ন ভিন্ন

প্রজন্ম ভেদে নিঃসঙ্গতার কারণ ভিন্ন ভিন্ন

বিভিন্ন প্রজন্মের লোকেরা সমানভাবে নিঃসঙ্গ। তবে প্রজন্ম ভেদে এর কারণগুলিও ভিন্ন ভিন্ন। নতুন এক গবেষণায় বলা হয়েছে, একা জীবনযাপন বৃদ্ধ বয়সে একাকীত্বের ঝুঁকি বাড়িয়ে তোলে। অন্যদিকে মধ্যবয়সীদের ব্যক্তিত্বের বৈশিষ্ট্যের সঙ্গে ‘সামাজিক বিচ্ছিন্নতা বোধ’ সম্পর্কযুক্ত।