• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬

লাইফস্টাইল

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

এক সময় রান্না, খাওয়াসহ অন্যান্য কাজে মাটির পাত্রই ছিল একমাত্র ভরসা। বাংলাদেশের রান্নাঘরগুলিতে মাটির পাত্র ছিল সব থেকে দরকারি জিনিস। পানি ধরে রাখা থেকে শুরু করে সবক্ষেত্রেই মাটির পাত্রের ব্যবহার ছিল একচেটিয়া। এখন সময় বদলে গেছে, মাটির পাত্রের স্থান দখল করে নিয়েছে সিরামিক, সিলভার বা টিনের পাত্র। বর্তমান সময়ে অভিনব ও ব্যয়বহুল রান্নার পাত্রগুলি সহজলভ্য থাকা সত্ত্বেও বেশ কিছু কারণে মাটির

মেয়েদের বিকাশে খালা মায়ের মতোই গুরুত্বপূর্ণ

মেয়েদের বিকাশে খালা মায়ের মতোই গুরুত্বপূর্ণ

ছোট মেয়েদের কাছে তাদের মায়েরা রোল মডেল, তবে তাদের বেড়ে ওঠায় খালা কিংবা মাসিও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেয়েদের বেড়ে ওঠার সময় তাদের খালাদের সঙ্গে এমন একটি অনন্য সম্পর্ক গড়ে ওঠতে পারে, যা মায়েদের সঙ্গে গড়ে তোলা সম্ভব নয়। বেড়ে ওঠার সময়ে প্রতিটি ছোট মেয়েই বড় হয়ে মায়ের মতো হতে চায়।

জীবন বদলে দিতে মাইন্ডফুলনেস অনুশীলনের উপায়

জীবন বদলে দিতে মাইন্ডফুলনেস অনুশীলনের উপায়

মাইন্ডফুলনেস হলো একটি মনস্তাত্ত্বিক প্রক্রিয়া, যাতে ইচ্ছাকৃতভাবে বর্তমানে ঘটে যাওয়া বিষয়াবলীর উপর মনোনিবেশ করা করা হয়। মাইন্ডফুলনেস অনুশীলনের ফলে অতিরিক্ত মানসিক চাপ, নেতিবাচক চিন্তাভাবনা, উত্তেজনা এবং যেকোনো আসক্তি বা নেশা থেকে মুক্তি পাওয়া যায়। ধ্যান এবং অন্যান্য অনুশীলনের মাধ্যমে এটি আয়ত্ত করা সম্ভব। এটি বৌদ্ধ ও তিব্বতি মেডিটেশনের ধারা থেকে উদ্ভূত।

নিয়মিত চা পানের অভ্যাস বাড়াবে আয়ু

নিয়মিত চা পানের অভ্যাস বাড়াবে আয়ু

বাংলাদেশীদের চায়ের প্রতি ভালোবাসা এতটাই যে, ২-৩ কাপ চা আমাদের প্রতিদিনের অংশ হয়ে দাঁড়িয়েছে। আমাদের কাছে সবচেয়ে জনপ্রিয় এই পানীয়টির সঙ্গে আমাদের পরিচয় ঘটেছিল উপনিবেশিক শাসনামলে। তারপর থেকে এটি আমাদের স্বভাবের সঙ্গে মিশে গেছে। ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত সাম্প্রতিক বিশ্লেষণে বলা হয়েছে যে, চা পান করা স্বাস্থ্যকর ও দীর্ঘ জীবনের সঙ্গে সম্পর্কযুক্ত।

বোবায় ধরা আসলে কী এবং কেন হয়?

বোবায় ধরা আসলে কী এবং কেন হয়?

প্রচলিত একটি বিশ্বাস অনুযায়ী ‘বোবা’ নামক এক অশরীরী ঘুমন্ত অবস্থায় মানুষের বুকে চেপে বসে। ফলে এই জনৈক বোবার দ্বারা আক্রান্ত ব্যক্তি নড়াচড়া করা বা কথা বলার শক্তি হারিয়ে ফেলেন। তাই একে বোবায় ধরা বলা হয়। আবার অন্য ধারণা অনুযায়ী, যেহেতু আক্রান্ত ব্যক্তি সাময়িকভাবে কথা বলার শক্তি হারিয়ে ফেলেন বা বোবা হয়ে যান তাই এর নাম বোবায় ধরা।

খেতে টক করমচার পুষ্টিগুণ

খেতে টক করমচার পুষ্টিগুণ

আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেব মেপে। লেবুর পাতায় করমচা, ঝড়-বৃষ্টি ঝরে যা। ছোটবেলায় এই ছড়া আমরা অনেকেই পড়েছি। কিন্তু এখনো অনেকেই হয়ত টক স্বাদের সেই করমচা ফলটাই দেখিনি। এটি আমাদের দেশের একটি গ্রাম্য ফল। কাঁটায় ভরা এ গাছটি গ্রাম থেকে এখন শহরেও চাষ হয়।