খুশকি দূর করার ঘরোয়া উপায়

এই শীতে আপনি শ্বাসকষ্ট, চোখ জ্বালাপোড়া ও ত্বকের ইনফেকশনসহ নানা সমস্যায় ভুগতে পারেন। এর সাথে নতুন করে আরেকটি সমস্যা যোগ হতে পারে। তা হলো চুলের খুশকি।

দৈনন্দিন জীবনের খুব সাধারণ একটি সমস্যা চুলের খুশকি। এটি চুল পড়া থেকে শুরু করে ত্বকে ব্রুণ সৃষ্টিসহ নানা সমস্যা তৈরি করতে পারে।

খুশকি দূর করার চিকিৎসা সাধারণত ব্যয়বহুল। অথচ আমাদের হাতের নাগালেই রয়েছে এর সমাধান। খুব সহজেই ঘরোয়া পদ্বতিতে চুলের খুশকি দূর করা যায়।

চুলের খুশকি দূর করতে আপনি নিচের কাজগুলো করতে পারেন-

১. নারিকেল তেল ও লেবু

চুলকে নিয়ন্ত্রণ করবে ও সজীব রাখবে নারিকেল তেল। আর লেবু চুলের খুশকি দূর করবে। এজন্য ২-৩ টেবিল চামচ নারিকেল তেল ও সমপরিমাণ লেবুর রস একসাথে মিশিয়ে নিন। অতঃপর এই মিশ্রণ চুলে ম্যাসেজ করে নিন। এটা নিয়মিত করুন। খুশকি দূর হয়ে যাবে।

২. নিম

নিমে জীবাণুপ্রতিরোধক গুণাগুণ রয়েছে, যা খুশকির বিরুদ্ধে ভালো কাজ করতে পারে। কিছু নিমপাতা নিন এবং এগুলোর পেস্ট তৈরি করুন। অতঃপর এই পেস্ট মাথার ত্বকের উপর ম্যাসেজ করে দিন। কিছুক্ষণ পর পেস্ট শুকিয়ে গেলে চুল শ্যাম্পু করে নিন এবং পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

৩. মেথি

খুশকি দূর করতে ও চুল পড়া বন্ধ করতে খুব কার্যকরী উপাদান মেথি। কিছু মেথির বিচি নিন এবং রাতভর পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন এটা দিয়ে পেস্ট তৈরি করে মাথার ত্বকে ম্যাসেজ করে দিন। এক ঘণ্টা পর পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

৪. বেকিং সোডা

চুল ও ত্বকের নানা সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকর একটি উপাদান বেকিং সোডা। প্রথমে চুল শুকিয়ে নিন। এরপর বেকিং সোডা নিয়ে মাথার ত্বকে ম্যাসেজ করুন। দুই-এক মিনিট পর পরিষ্কার পানিতে চুল ধুয়ে ফেলুন।

৫. দই

খুশকি দূর করতে অনেকেই দইকে খুব গুরুত্ব দেন। একটি পাত্রে কিছু দই নিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। অতঃপর এটাকে পুরো মাথায় ভালো করে ম্যাসেজ করে দিন। ঘণ্টাখানিক পর পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

কিছু দিন এই পদ্ধতিগুলো ব্যবহার করতে থাকুন। দেখবেন দ্রুতই খুশকি দূর হয়ে যাবে।

 

Share this news on: