• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রেম-ভালোবাসা উচ্চ রক্তচাপ কমাবে

প্রেম-ভালোবাসা উচ্চ রক্তচাপ কমাবে

ফিচার ডেস্ক১৭ নভেম্বর ২০১৮, ০৩:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রেম-ভালোবাসা আপনাকে কেবল সুখী করবে না, একইসঙ্গে আপনার স্বাস্থ্য সুরক্ষাও দেবে। এটা কারো মনগড়া কথা নয়। সম্প্রতি ক্যালিফর্নিয়ার ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার এক গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারসিটির প্রফেসর স্যার ক্যারি কুপার বলেন, ‘ব্যক্তিগত জীবনের প্রেম-ভালোবাসা উল্লেখযোগ্যহারে শরীরবৃত্তীয় কার্যক্রমে প্রভাব ফেলে। কারণ মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা, বিভিন্ন হরমোন ও অন্যান্য উপাদানের দ্বারা প্রভাবিত হয়।’

প্রতিবেদনে বলা হয়, ভালোবাসার আদান-প্রদানের ফলে মস্তিষ্কের ডোপামাইন লেভেলের উন্নতি ঘটে। এর ফলে ‘অক্সিটসিন’ নামে এক প্রকার হরমোন নিঃসৃত হয়।

এ হরমোন মানুষের মধ্যে কেবল সুখ ও ভালোলাগার অনুভূতি জাগায় না, একইসঙ্গে মানসিক চাপ ও উদ্বেগ নিয়ন্ত্রণ করে।

‘কমপ্রিহেনসিভ সাইকোলোজি’ জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখা গেছে, ভালোবাসার মানুষের সঙ্গে আলিঙ্গন করলে ‘অক্সিটসিন’ হরমোনের মাত্রা বৃদ্ধি পায়। এটা রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও হৃদকম্পনের হার কমায়।

‘এনালস অব বিহ্যাভিওরাল মেডিসিন’ জার্নালে প্রকাশিত অপর একটি গবেষণায়ও দেখা গেছে যে, পরষ্পরের স্পর্শের ফলে মানবদেহে এমন কিছু হরমোন নিঃসৃত হয় যা রক্তচাপ কমায়।

এদিকে ‘সাইকো নিউরো এন্ডোক্রিনোলোজি’ জার্নালে প্রকাশিত আরেকটি গবেষণায় বলা হয়, প্রেম-ভালোবাসা বিভিন্ন ইনফেকশন ও এলার্জিজনিত সমস্যা প্রতিরোধেও ভূমিকা রাখে।

অর্ধশত নারীর উপর পরিচালিত ওই গবেষণায় দেখা যায়, যারা প্রেম-ভালোবাসায় সময় ব্যয় করছে, তাদের দেহের অভ্যন্তরে এমন কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটেছে, যা ক্ষতিকর ভাইরাস ও জীবাণুর বিরুদ্ধে লড়াই করে।

তাই প্রেম-ভালোবাসা শুধু আনন্দই দেবে না, একইসঙ্গে স্বাস্থ্য সুরক্ষায়ও ভূমিকা রাখবে।

চট্টগ্রামে করোনায় ডা. মুহিদুল হাসানের মৃত্যু

চট্টগ্রামে করোনায় ডা. মুহিদুল হাসানের মৃত্যু

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ইমারজেন্সি

স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব আব্দুল মান্নান

স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব আব্দুল মান্নান

স্বাস্থ্য মন্ত্রণালের স্বাস্থ্যসেবা বিভাগে নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ভূমি

করোনায় এবার প্রাণ হারালেন রানা প্লাজার মালিকের বাবা

করোনায় এবার প্রাণ হারালেন রানা প্লাজার মালিকের বাবা

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এবার মারা গেছেন সাভারে ধসে পড়া আলোচিত

জাতীয়

করোনায় চট্টগ্রামে দুই নারীর মৃত্যু

করোনায় চট্টগ্রামে দুই নারীর মৃত্যু

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত দুই নারীর মৃত্যু হয়েছে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোর ৫টার দিকে একজন এবং সকাল ৭টায় অন্যজন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুবরণ করেন। হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট আবদুর রব বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক

রক্তচোষা এঁটুলির দাপটে নাজেহাল রাশিয়া

রক্তচোষা এঁটুলির দাপটে নাজেহাল রাশিয়া

করোনাভাইরাসের দাপটে নাজেহাল গোটা বিশ্ব। এরই মাঝে রাশিয়ায় নতুন ত্রাস হিসেবে রক্তচোষা এক পোকার প্রাদুর্ভাব ঘটেছে। এ যেন 'মরার উপর খাড়ার ঘা'। সম্প্রতি সাইবেরিয়ার একটি বিস্তৃত অঞ্চলজুড়ে ছেয়ে গেছে রক্তচোষা এই এঁটুলি পোকা। দেশটিতে এ পোকার কামড়ে এরই মধ্যে আক্রান্ত হয়েছেন ২৫ হাজারের বেশি মানুষ। করোনার আতঙ্কের মাঝেই এই ভয়ংকর এঁটুলির দাপটে তীব্র ভয় বিরাজ করছে রাশিয়ার মানুষজনের মধ্যে।

স্বাস্থ্য

পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি

পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি

কাঁচা কিংবা পাকা, মানুষের কাছে আমের আকর্ষণ সব অবস্থাতেই সমান। কাঁচা আমের ভর্তা-আঁচার, পাকা আমের মোরব্বাসহ আমের তৈরি অনেক রেসিপির কথাই আমরা জানি। কিন্তু আমের তৈরির বরফির কথা শুনেছেন কি? হ্যাঁ আম দিয়ে তৈরি করা যেতে পারে মজার স্বাদের বরফি। তবে এটি কোনো প্রচলিত খাবার রেসিপি নয়, বরং একে পরীক্ষামূলক রেসিপি বা নতুন রেসিপি বলা যেতে পারে।

স্বাস্থ্য

বস্তু থেকে সহজে করোনা ছড়ায় না

বস্তু থেকে সহজে করোনা ছড়ায় না

করোনাভাইরাস মূলত মানুষ থেকে মানুষেই ছড়াচ্ছে। কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে এই ভাইরাস সহজে ছড়ায় না। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)। খবর দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকাটি জানায়, ‘কোভিড-১৯ কীভাবে ছড়ায়’ এ সম্পর্কে সিডিসি তাদের ওয়েবসাইটে নির্দেশনা হালনাগাদ করেছে, সেখানে এমন পর্যবেক্ষণ প্রকাশ করেন তারা।

স্বাস্থ্য

করোনার সংক্রমণ কমাতে খুলে দিন ঘরের জানালা

করোনার সংক্রমণ কমাতে খুলে দিন ঘরের জানালা

গোটা বিশ্বে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নোভেল করোনাভাইরাস। গুঁড়িয়ে দিচ্ছে মানবজাতির সভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। এই অবস্থায় করোনার সংক্রমণ হাত থেকে মানুষ নানা সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছেন। করোনাভাইরাসের এমন গতিবিধি নিয়ে গবেষকরা নিয়মিতই জানাচ্ছেন নতুন নতুন তথ্য। তাদের মতে, যেখানে বাতাস থাকে সেখানে করোনা সংক্রমণের সম্ভাবনা কম। এ কারণে গাড়িতে এসি না চালিয়ে ভ্রমণ করার পরামর্শ দিয়েছেন তারা।

স্বাস্থ্য

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

কোভিড-১৯ রোগে আক্রান্তের গ্রাফ ক্রমেই উর্ধমুখী। এর মধ্যেই যেতে হচ্ছে বিভিন্ন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। রাস্তা ও যানবাহনে সামাজিক দূরত্বের মাপকাঠি বজায় থাকছে না বললেই চলে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হচ্ছে- করোনাভাইরাসের মারণক্ষমতা একটুও কমেনি। কাজেই লকডাউন তোলার পর্যায়ে খুব সতর্ক থাকতে হবে। বাড়তি সতর্কতা হিসেবে অনেকেই মাস্কের উপর স্বচ্ছ প্লাস্টিকের মুখাবরণ বা ফেস শিল্ড পরছেন।