• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

প্লাস্টিক বর্জ্য যে স্কুলের মাসিক বেতন

প্লাস্টিক বর্জ্য যে স্কুলের মাসিক বেতন

ফিচার ডেস্ক২৪ মে ২০১৯, ০৮:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

টাকা নয় প্লাস্টিকের বর্জ্য দিলেই পড়াশুনা করা যায় স্কুলটিতে। বাসা-বাড়ি কিংবা পথে-ঘাটে যে কোনো জায়গা থেকে কুড়িয়ে আনা পুরনো প্লাস্টিক পণ্য কিংবা পলিথিন বা এ ধরণের সামগ্রী হোক তাতেই চলবে। স্কুলের মাসিক বেতন কিংবা পরীক্ষার ফি সবই পরিশোধিত বলে গণ্য হবে। এমন ব্যতিক্রমী স্কুলটি পাশের দেশ ভারতে। স্কুলটির নাম ‘অক্ষর’। সংশ্লিষ্টরা বলছেন, মূলত পরিবেশের ক্ষতি মোকাবিলায় এমন উদ্যোগ। এতে করে অর্থাভাবে যেমন কারো লেখাপড়া ঠেকে থাকবে না তেমনি পরিবেশও থাকবে পরিচ্ছন্ন।

আসামের গুয়াহাটির পামোহিতে গাছপালা ঘেরা ‘অক্ষর’ স্কুলটি ২০১৬ সালে যাত্রা শুরু করে। তবে গত ছয় মাস ধরে সেখানে টাকার পরিবর্তে প্লাস্টিকের বর্জ্য নেওয়া হচ্ছে বেতন হিসেবে। স্কুলটির প্রতিষ্ঠাতা পারমিতা শর্মা এবং মজিন মুখতার বলেন, ‘আমাদের স্বপ্ন ছিল এমন একটা স্কুল তৈরি করা যেখানে গড়পড়তা শিক্ষা নয়, পড়ুয়াদের নানা বিষয়ে উৎসাহী করে তোলা যাবে। তার প্রথম পদক্ষেপটাই হলো প্লাস্টিক দূষণ রোধ করা’। স্কুলের ছাত্র-ছাত্রীরা প্রতি সপ্তাহে ১০ থেকে ২০ ব্যাগ করে প্লাস্টিক জমা করে। শুধু তাই নয়। মানুষ যাতে প্লাস্টিক বর্জ্য না পোড়ায় সে জন্যও সবাইকে অনুরোধ জানানো হয় এই স্কুল পড়ুয়াদের পক্ষ থেকে।  

মজিন ও পারমিতা জানান, পামোহি গ্রামের অধিকাংশ মানুষ দারিদ্রসীমার নীচে। তাদের কেউ পাথর কাটে। কেউ নির্মাণ শ্রমিক কিংবা কেউ চা শ্রমিক। অভাবের সংসারে ছেলেমেয়েদের স্কুলে পাঠানোটা তাদের কাছে বিলাসিতা। ফলে গ্রামে অনেক পরিবার তাদের সন্তানদের স্কুলের পরিবর্তে পাথর খাদে পাঠাতে পছন্দ করে। যাতে তারা প্রতিদিন কয়েক রুপি আয় করতে পারে।

‘অক্ষর ফোরাম’ এ অবস্থার পরিবর্তন চায়। পরিবারগুলিকে কেবলমাত্র প্লাস্টিকের অপচয় হিসাবে ফি দিতে উৎসাহিত করে, অক্ষর তাদের পরিবারের উপর আর্থিক বোঝা ছাড়াই স্কুলে যোগ দিতে উৎসাহ দেয়। সেই সঙ্গে, এটি ক্ষুদ্র গ্রামের পরিবেশগত সমস্যাগুলিকে চিহ্নিত করে প্লাস্টিকের যে পুনর্ব্যবহার করা যায় সে বিষয়ে তারা সচেতনতা সৃষ্টি করে।

ছয় মাস আগে, স্কুলটি আশেপাশের পরিবারের কাছ থেকে শুষ্ক প্লাস্টিক বর্জ্য সংগ্রহ শুরু করে। এই প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও বিচ্ছিন্ন করার জন্য শিক্ষার্থীদের কাজে লাগানো হয়।

শিক্ষার্থীদের জীবন যাপনে অভিজ্ঞতা এবং তাদের প্রশিক্ষণের বিষয়ে ড. বর্থাকুর বলেন, ‘সম্পূর্ণ পুনর্ব্যবহারযোগ্য কর্মসূচি শিক্ষার্থীদের দ্বারা শুরু করা থেকে সম্পন্ন করা হয়। তাদের বিভিন্ন ধাপে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ, স্কুলে এটিকে পৃথকীকরণ এবং সেটিকে পুনরায় ব্যবহারের জন্য প্রাথমিকভাবে উপযোগী করে রাখা তাদের শেখানো হয়। এখন স্কুলটি শিক্ষার্থীদের কাছ থেকে বেতনের বিকল্প হিসেবে প্লাস্টিক ছাড়া আর কিছুই নেওয়া হয় না।’

স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা পারমিতার ভাষায়, এই রাজ্যের মানুষ বিপুল পরিমাণে প্লাস্টিক ব্যবহার করে। আর এই অতিরিক্ত পরিমাণে প্লাস্টিকের ব্যবহার যে শুধু পরিবেশের ক্ষতি করছে তাই নয়! সঙ্গে বাস্তুসংস্থানটাও শেষ করে দিচ্ছে। শীতকালে মানুষ তো আবার নিজেদের একটু গরম রাখতে এই প্লাস্টিকও পুড়িয়ে থাকে। আর তারপরেই আমাদের মাথায় প্ল্যান আসে, ব্যবহৃত বর্জ্য প্লাস্টিক রিসাইকেল করে যদি একটু হলেও পরিবেশটা বাঁচিয়ে রাখা যায়।’

শুরু থেকেই ‘অক্ষর ফোরাম’ অন্যদের থেকে ব্যতিক্রম ছিল। অন্যান্য স্কুলের মতো তারা শিক্ষার্থীদের পাঠ্যক্রমের মধ্যে সীমাবদ্ধ রাখতে চায় না। তারা শিক্ষার্থীদের ব্যক্তিগত সক্ষমতার উপর ফোকাস করতে চায়। এখানে শিক্ষার্থীরা একে অপরকে শিক্ষা দেয়। তাদের কাছে শিক্ষা একটি মজার উপলক্ষ ছাড়া কিছুই না।

শিক্ষার্থীদের কাছ থেকে ফি হিসাবে প্লাস্টিকের বর্জ্য সংগ্রহের ক্ষেত্রে ‘অক্ষর ফোরাম’ শিক্ষাকে সাশ্রয়ী করছে তাই নয় তারা পুরো শিক্ষা ব্যবস্থাকে নাড়া দিয়েছে। এর হাত ধরে আসামের ছোট্ট গ্রামটিতে পরিবর্তন আসছে। ধীরে ধীরে সে পরিবর্তন হয়তো আরো বেগবান হবে।

 

টাইমস/এমএস/এইচকে

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

বন্যায় সারা দেশে ১০০৩ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারমধ্যে জাতীয় মহাসড়ক ১৯৫ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ১৬৭ কিলোমিটার এবং জেলা মহাসড়ক রয়েছে ৬৪১ কিলোমিটার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এক জরিপ থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটির জরিপে বলা হয়, এবারের বন্যায় ৩০ জেলায় ২০৫ কিলোমিটার মহাসড়ক পানির নিচে তলিয়ে গেছে। আর এসব মহাসড়ক মেরামতে খরচ ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

জম্মু-কাশ্মীর প্রশ্নে আবারও সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার সিদ্ধান্তে বিজেপি সরকারের সমালোচনা করেছেন তিনি। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী লিখেছেন, আজ বিশ্ব মানবিকতা দিবস। কাশ্মীরের মানুষদের অধিকার পুরোপুরিভাবে লঙ্ঘিত হচ্ছে। আমরা সবাই কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য প্রার্থনা করি।

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে- শিল্পমন্ত্রীর এমন মন্তব্যের জবাবে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছে, একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। তারা অবৈধ, জনগণের কোনো ম্যান্ডেট তাদের প্রতি নেই। পার্লামেন্ট বলুন আর সরকার বলুন এখানে জনগণের কোনো প্রতিনিধিত্ব নেই। সুতরাং এই ধরনের অর্বাচীনের মতো কথা বলা ছাড়া তাদের তো আর কোনো কিছু করার নেই। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। এরপর সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

বিনোদন

পূজা-তাসকিনের জন্ম একইদিনে?

পূজা-তাসকিনের জন্ম একইদিনে?

বাংলা চলচ্চিত্রের দুই জনপ্রিয় মুখ তাসকিন রহমান ও পূজা চেরী। এদের একজনকে মানুষ চেনেছে ‘ঢাকা অ্যাটাক’ দিয়ে আর অন্যজনকে ‘পোড়ামন-২’ দিয়ে। তবে মজার ব্যাপার হল, দু’জন দুই ছবি দিয়ে পরিচিত হলেও তাদের জন্ম একই দিনে।

জাতীয়

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

বাংলাদেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতিদিন এক বেলা খাবার প্রদান করবে সরকার। খাবারে থাকবে রান্না করা খাবার বা ডিম, কলা, বিস্কুট। ২০২৩ সালের মধ্যে এই কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জাতীয়

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সেলিম (২৭) নামে এক যুবক।

জাতীয়

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

নকশা জালিয়াতির এক মামলায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক এসএমএইচআই ফারুককে এবার গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, সোমবার বেলা ১টায় রাজধানীর গুলশান-২ এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জাতীয়

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

গত রমজানে ব্রাহ্মণবাড়িয়া ও বগুড়ায় দুটো ইফতার অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হামলার শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি নুরুল হক। এর আগেও একাধিক বার তিনি হামলার শিকার হয়েছেন। সর্বশেষ ১৪ আগস্ট দুপুরে পটুয়াখালীর গলাচিপা উপজেলার উলানিয়া বাজারে নুরসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বেশ কয়েকজন নেতার ওপর হামলা চালানো হয়। পরে পুলিশ গিয়ে নুরকে উদ্ধার করে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

বিনোদন

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

অপু বিশ্বাস ও বাপ্পি চৌধুরী। দুজনকে সর্বশেষ পাওয়া গেছে নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিতে। এতে দুজনে জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে সোমবার জানা গেল, ছবিটি এবারের দুর্গাপূজায় সারাদেশে মুক্তি পাবে। ফলে এবারের পূজায় পুরো বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি।