• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

ফিচার ডেস্ক০৫ নভেম্বর ২০১৮, ০৮:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

কেবল রোমান্টিকতার জন্যই নয়। একটি সুন্দর ও স্বাস্থ্যকর জীবনের জন্য জীবন সঙ্গীর প্রতি গভীর মনোযোগ দিন। লস এঞ্জেলেসের সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক জেসন উইম্বারলি তার জীবনের অভিজ্ঞতা থেকে এ পরামর্শ দেন।

জেসন লস এঞ্জেলসে শরীর চর্চার ব্যবসা পরিচালনা করেন। তিনি তার প্রতিষ্ঠানে আগত সেলিব্রেটি সদস্যদের শারীরিক ফিটনেস লক্ষ্য অর্জনে সহযোগিতা করছেন।

একজন আধুনিক ব্যক্তি হিসেবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। ফলে তিনি সবসময় তার গ্রাহকদের বিভিন্ন সমস্যা সম্পর্কে খেয়াল রাখেন।

আধুনিক এই যান্ত্রিক সমাজ ব্যবস্থায় মানুষ তার জীবন সঙ্গীকে প্রয়োজনীয় সময় দিতে পারে না। এ নিয়ে তাদের ব্যক্তিগত এবং পারিবারিক জীবনে নানা সমস্যা লেগেই থাকে। যা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

তাই জেসন এখানে বলছেন যে কীভাবে আপনি আপনার জীবন সঙ্গীর দিকে আরো মনোযোগ দিবেন এবং আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করবেন।

জেসন প্রতিদিন তার জীবনসঙ্গী জাই হোল্ডারকে নিয়ে বাইরে সময় কাটান। এ সময় তিনি তার স্মার্টফোনে “ডু নট ডিস্টার্ব” মুড চালু করে রাখেন, যাতে কেউ এই সুন্দর মুহুর্তগুলো নষ্ট করতে না পারে। এই জুটি প্রতিদিন তাদের একান্ত ভাবনাগুলো বিনিময় করেন এবং আগামী দিনগুলো নিয়ে পরিকল্পনা করেন।

এক সাক্ষাৎকারে জেসন বলেন, যখন তিনি তার সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটান তিনি তার মোবাইল ফোনটি গাড়িতে রেখে যান। এতে তারা দুজনই খুব আনন্দঘন মুহূর্ত ব্যয় করতে পারেন।

তিনি বলেন, “আমি সেলিব্রেটিদের নিয়ে কাজ করি। তাই খুব ব্যস্ত থাকতে হয়। কিন্তু যখন আমরা দুজনই ব্যস্ততা থেকে দূরে গিয়ে একে অপরকে সময় দেই, তখন আমরা অনুভব করতে পারি যে দিন শেষে আমরা কী চাই”।

জেসন উইম্বারলি বলেন, “যদিও ব্যস্ততা থেকে দূরে থাকা খুব কঠিন, তবুও সুস্থ-সুন্দর জীবনের জন্য এটা করতে হবে। জীবন সঙ্গীকে যথেষ্ট সময় দিতে হবে। এটা মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোকেই উন্নত করবে এবং আপনাকে আরও কিছুদিন বেঁচে থাকার আশা জাগাবে”।

উল্লেখ্য, আচরণগত মেডিসিনবিষয়ক জার্নাল “সাইকোসোমেটিক মেডিসিনে” প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, জীবন সঙ্গীকে বুঝতে পারা, পরস্পরের যত্ন নেয়া এবং প্রশংসা করা একটি দীর্ঘ জীবন নিয়ে আসতে পারে।

পাঁচ বছর আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক সম্পর্কের প্রভাব নিয়ে এ গবেষণা করেন।

গবেষকদের একজন ওয়েইন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক স্ল্যাচার বলেন বলেন, “জীবন সঙ্গীর পরস্পরের প্রতি দায়িত্বশীলতা মানসিক চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে”।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় ১২০৮ জন প্রাপ্তবয়স্কের ২০ বছর ব্যাপী জীবন নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যাদের জীবনসঙ্গী পরস্পরকে সময় দিয়েছেন, যত্ন নিয়েছেন, প্রশংসা করেছেন তারা গত বিশ বছরে খুব কমই মৃত্যু ঝুঁকিতে ভুগেছেন।

যদিও ফলাফল এটা বুঝায় না যে, আপনি কখনও চাপ অনুভুব করবেন না। তবে এটা আপনাকে চাপের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

তাই একটি সুখী, সুন্দর, স্বাস্থ্যকর এবং দীর্ঘজীবী জীবন নিশ্চিত করতে জীবন সঙ্গীকে আরও বেশি করে সময় দিতে এবং আর মনোযোগী হতে ওই প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

‘করোনায় অযথা দামি ইনজেকশন নয়, খরচ মাত্র ১০০ টাকা’

‘করোনায় অযথা দামি ইনজেকশন নয়, খরচ মাত্র ১০০ টাকা’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন করোনাভাইরাসে

প্রেমিককে আটকে ছাত্রীকে ধর্ষণ, মুক্তিপণ চেয়ে আটক বখাটেরা!

প্রেমিককে আটকে ছাত্রীকে ধর্ষণ, মুক্তিপণ চেয়ে আটক বখাটেরা!

ঝালকাঠির কাঁঠালিয়ার পটিখালঘাটায় প্রেমিককে আটকে রেখে ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে।

করোনাভাইরাসে ১৮ দেশে ৭১৭ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাসে ১৮ দেশে ৭১৭ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাসে দেশের বাইরেও মৃত্যুর মিছিল থামছে না। এপর্যন্ত আমেরিকাসহ ১৮

জাতীয়

করোনা: একদিনে রেকর্ড ২৫২৩ জন শনাক্ত, ২৩ জনের মৃত্যু

করোনা: একদিনে রেকর্ড ২৫২৩ জন শনাক্ত, ২৩ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ হাজার ৫২৩ জন। যা একদিনে আক্রান্তের হিসেবে সর্বোচ্চ। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪২ হাজার ৮৪৪। একই সময়ে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২৩ জন। এতে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৫৮২ জনে।

জাতীয়

করোনায় আক্রান্ত পুলিশের ৪৫৪৪ সদস্য, সুস্থ ১৫৬৩

করোনায় আক্রান্ত পুলিশের ৪৫৪৪ সদস্য, সুস্থ ১৫৬৩

মহামারী করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন পুলিশের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ চার হাজার ৫৪৪ জন সদস্য। তাদের মধ্যে সুস্থ হয়েছেন এক হাজার ৫৬৩ জন। সুস্থ হওয়াদের মধ্যে বেশির ভাগ পুলিশ সদস্যই পুনরায় কাজে যোগ দিয়েছেন।

জাতীয়

প্রাথমিকের প্রশ্ন যাবে বাড়িতে, অভিভাবকদের সামনে পরীক্ষা!

প্রাথমিকের প্রশ্ন যাবে বাড়িতে, অভিভাবকদের সামনে পরীক্ষা!

করোনাভাইরাসের সংক্রমণ দিনে দিনে বাড়ছে। এরই মাঝে দেশে লকডাউন শিথিল করে দেয়া হচ্ছে। খুলছে ব্যবসা প্রতিষ্ঠান। গাড়ি চলাচলও ধীরে

জাতীয়

বগুড়ায় ১৫ টন সরকারি চালসহ তিনজন আটক

বগুড়ায় ১৫ টন সরকারি চালসহ তিনজন আটক

বগুড়ার গাবতলী উপজেলায় কালোবাজারে বিক্রি সময় সরকারি চাল জব্দ করেছে পুলিশ। এসময় তিনজনকে আটক করা হয়েছে। শুক্রবার সকাল ১০টার দিকে চাল জব্দ করে থানায় নিয়ে আসা হয়।

জাতীয়

নোয়াখালীতে গাছে ঝুলছিল মায়ের লাশ, পুকুরে মেয়ের

নোয়াখালীতে গাছে ঝুলছিল মায়ের লাশ, পুকুরে মেয়ের

নোয়াখালী সদর উপজেলায় এক নারীর ঝুলন্ত লাশ ও তার আড়াই মাস বয়সী কন্যা সন্তানের লাশ পুকুর থেকে উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার নোয়াখালী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের শল্লা গ্রামের কাজিরটেক এলাকা থেকে মা-মেয়ের লাশ উদ্ধার করা হয়।

বিনোদন

যেসব শর্তে আবার শুরু হচ্ছে নাটকের শুটিং

যেসব শর্তে আবার শুরু হচ্ছে নাটকের শুটিং

কিছুদিন আগে গত ১৭ মে ৬ শর্ত মেনে নিজ দায়িত্বে শুটিং শুরুর সিদ্ধান্ত নিয়েছিল টিভি নাটকের শীর্ষ সংগঠনগুলো। যদিও এই সিদ্ধান্তের একদিন পরই নিজেদের মধ্যে মতের মিল না হওয়ায় দূরে সরে আসে সংগঠনগুলো।