দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

কেবল রোমান্টিকতার জন্যই নয়। একটি সুন্দর ও স্বাস্থ্যকর জীবনের জন্য জীবন সঙ্গীর প্রতি গভীর মনোযোগ দিন। লস এঞ্জেলেসের সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক জেসন উইম্বারলি তার জীবনের অভিজ্ঞতা থেকে এ পরামর্শ দেন।

জেসন লস এঞ্জেলসে শরীর চর্চার ব্যবসা পরিচালনা করেন। তিনি তার প্রতিষ্ঠানে আগত সেলিব্রেটি সদস্যদের শারীরিক ফিটনেস লক্ষ্য অর্জনে সহযোগিতা করছেন।

একজন আধুনিক ব্যক্তি হিসেবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। ফলে তিনি সবসময় তার গ্রাহকদের বিভিন্ন সমস্যা সম্পর্কে খেয়াল রাখেন।

আধুনিক এই যান্ত্রিক সমাজ ব্যবস্থায় মানুষ তার জীবন সঙ্গীকে প্রয়োজনীয় সময় দিতে পারে না। এ নিয়ে তাদের ব্যক্তিগত এবং পারিবারিক জীবনে নানা সমস্যা লেগেই থাকে। যা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

তাই জেসন এখানে বলছেন যে কীভাবে আপনি আপনার জীবন সঙ্গীর দিকে আরো মনোযোগ দিবেন এবং আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করবেন।

জেসন প্রতিদিন তার জীবনসঙ্গী জাই হোল্ডারকে নিয়ে বাইরে সময় কাটান। এ সময় তিনি তার স্মার্টফোনে “ডু নট ডিস্টার্ব” মুড চালু করে রাখেন, যাতে কেউ এই সুন্দর মুহুর্তগুলো নষ্ট করতে না পারে। এই জুটি প্রতিদিন তাদের একান্ত ভাবনাগুলো বিনিময় করেন এবং আগামী দিনগুলো নিয়ে পরিকল্পনা করেন।

এক সাক্ষাৎকারে জেসন বলেন, যখন তিনি তার সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটান তিনি তার মোবাইল ফোনটি গাড়িতে রেখে যান। এতে তারা দুজনই খুব আনন্দঘন মুহূর্ত ব্যয় করতে পারেন।

তিনি বলেন, “আমি সেলিব্রেটিদের নিয়ে কাজ করি। তাই খুব ব্যস্ত থাকতে হয়। কিন্তু যখন আমরা দুজনই ব্যস্ততা থেকে দূরে গিয়ে একে অপরকে সময় দেই, তখন আমরা অনুভব করতে পারি যে দিন শেষে আমরা কী চাই”।

জেসন উইম্বারলি বলেন, “যদিও ব্যস্ততা থেকে দূরে থাকা খুব কঠিন, তবুও সুস্থ-সুন্দর জীবনের জন্য এটা করতে হবে। জীবন সঙ্গীকে যথেষ্ট সময় দিতে হবে। এটা মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোকেই উন্নত করবে এবং আপনাকে আরও কিছুদিন বেঁচে থাকার আশা জাগাবে”।

উল্লেখ্য, আচরণগত মেডিসিনবিষয়ক জার্নাল “সাইকোসোমেটিক মেডিসিনে” প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, জীবন সঙ্গীকে বুঝতে পারা, পরস্পরের যত্ন নেয়া এবং প্রশংসা করা একটি দীর্ঘ জীবন নিয়ে আসতে পারে।

পাঁচ বছর আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক সম্পর্কের প্রভাব নিয়ে এ গবেষণা করেন।

গবেষকদের একজন ওয়েইন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক স্ল্যাচার বলেন বলেন, “জীবন সঙ্গীর পরস্পরের প্রতি দায়িত্বশীলতা মানসিক চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে”।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় ১২০৮ জন প্রাপ্তবয়স্কের ২০ বছর ব্যাপী জীবন নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যাদের জীবনসঙ্গী পরস্পরকে সময় দিয়েছেন, যত্ন নিয়েছেন, প্রশংসা করেছেন তারা গত বিশ বছরে খুব কমই মৃত্যু ঝুঁকিতে ভুগেছেন।

যদিও ফলাফল এটা বুঝায় না যে, আপনি কখনও চাপ অনুভুব করবেন না। তবে এটা আপনাকে চাপের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

তাই একটি সুখী, সুন্দর, স্বাস্থ্যকর এবং দীর্ঘজীবী জীবন নিশ্চিত করতে জীবন সঙ্গীকে আরও বেশি করে সময় দিতে এবং আর মনোযোগী হতে ওই প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

Share this news on:

সর্বশেষ

img
আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Apr 26, 2024
img
৯ মে পর্যন্ত বন্ধ চুয়েট, খোলা থাকবে হল Apr 26, 2024
img
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি Apr 26, 2024
img
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ Apr 26, 2024
img
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024