সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভার সামনে ‘মদিনা অয়েল’ নামে সরিষার তেল তৈরি কারখানা স্থাপন করেন আব্বাস হোসেন নামের এক ব্যবসায়ী। স্থানীয়রা অন্যসব কারখানার মতো সেখানেও সরিষার তেল তৈরি হয় বলেই জানতো।

অথচ ‘মদিনা অয়েল’ নামের ওই কারখানায় সরিষার তেলের বোতলজাত করা হতো মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর জাহাজের পোড়া মবিল দিয়ে। যা বিক্রি করে অসাধু ব্যবসায়ী আব্বাস হোসেন দিনের পর দিন ঠকিয়ে আসছেন ক্রেতাদের।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসলাম হোসাইন বুধবার সন্ধ্যার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলে বিষয়টি ধরে পরে। অভিযোগ প্রমাণিত হওয়ায় সরিষার তেল কারখানার মালিক আব্বাস হোসেনকে অর্থদণ্ড দেয়া হয়। পাশাপাশি ধ্বংস করা হয় পোড়া মবিল।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসলাম হোসাইন বলেন, পোড়া মবিলকে সরিষার তেল হিসেবে বিক্রি করার দায়ে অভিযুক্ত ব্যবসায়ী আব্বাসকে এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৪৮ ড্রাম জাহাজের পোড়া মবিল ধ্বংস করা হয়।

পোড়া মবিল দিয়ে সরিষার তেলের বোতলজাত করার বিষয়টি স্বীকারও করেছে ব্যবসায়ী আব্বাস। তিনি বলেন, “বিষয়টি আমি বুঝতে পারিনি। আমি এগুলো ঢাকা থেকে ক্রয় করি।”

এ ঘটনা জানাজানি হলে স্থানীয়ভাবে চাঞ্চল্য ছড়িয়েছে। তারা বলছেন, বেশি মুনাফা লাভের আশায় ব্যবসায়ী আব্বাস দীর্ঘদিন ধরে সরিষার তেলে পোড়া মবিল মিশিয়ে আসছিলেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন বলেন, ভেজাল খাবার খেয়ে মানুষ প্রতিনিয়ত অসুস্থ হয়ে পড়ছেন। ভেজালমুক্ত করতে এ অভিযান অব্যাহত থাকবে।

 

টাইমস/জিএস

Share this news on: