• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ফাইল ছবি

কান্ট্রি ডেস্ক০৪ আগস্ট ২০২০, ১০:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে নারী ও শিশুসহ প্রাণ গেছে ৪৬ জনের। এর মধ্যে রাজশাহীর বাগমারায় সন্তানকে বাঁচিয়ে বন্যার পানিতে পড়ে মায়ের মৃত্যু হয়েছে। মানিকগঞ্জের দৌলতপুরে নৌকা ডুবে তিন ভাইবোনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে তাদেরই দুই শিশু সন্তান। বগুড়ার আদমদীঘির রক্তদহ বিলে ডিঙি নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়েছে। কিশোরগঞ্জের ধনু নদীতে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। হবিগঞ্জের বানিয়াচংয়ের হাওরে নৌকা ডুবে একই পরিবারের ৩ জনের মৃত্যু হয়েছে। নেত্রকোনার মদনে নিখোঁজ নৌকার মাঝিসহ ৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ঢাকার ধামরাইয়ে ঈদের আনন্দ ভ্রমণের নৌকা ডুবে দুই স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। পটুয়াখালীর কলাপাড়ায় ট্রলারডুবিতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড। এছাড়া পটুয়াখালীর বাউফল, মানিকগঞ্জের সাটুরিয়া, সিংগাাইর, নওগাঁর নিয়ামতপুর, টাঙ্গাইলের কালিহাতী, দেলদুয়ার, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর, পাবনার চাটমোহর, ফরিদপুরের ভাঙ্গা, রংপুরের কাউনিয়া, ময়মনসিংহের ভালুকা, হবিগঞ্জের আজমিরিগঞ্জ, চট্টগ্রামের মীরসরাই, বগুড়ার সরিয়াকান্দিসহ বিভিন্ন স্থানে পানিতে ডুবে আরও ৩০ জন মারা গেছে। শনি থেকে মঙ্গলবার পর্যন্ত চার দিনে এসব দুর্ঘটনা ঘটে। প্রতিনিধিদের পাঠানো খবর-

মানিকগঞ্জের দৌলতপুরে চরমাস্তল চরপাড়া এলাকায় বোনের বাড়ি বেড়াতে যাওয়ার সময় ঝড়ে নৌকা ডুবে মঙ্গলবার দুপুরে তিন ভাইবোনের মৃত্যু হয়েছে। তারা হলেন- হনুফা, তার বোন রোকসানা ও ভাই রিয়াজুল।

বগুড়ার রক্তদহ বিলে মৃতরা হলেন- আদমদীঘি উপজেলার সান্দিড়া গ্রামের শহীদ হোসেনের স্ত্রী চাঁদনী বেগম ও তার শিশু সন্তান মোহাম্মদ শাদ।

কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনার ধনু নদীতে যাত্রীবাহী নৌকা ডুবে নিখোঁজ নববধূসহ তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। তারা হল- উপজেলার মাওরা গ্রামের বরজু মিয়ার মেয়ে হীরামনি (৫), মোখলেছ মিয়ার নব বিবাহিতা স্ত্রী সুমাইয়া (১৮) ও একই গ্রামের মৃত আইয়ুব আলীর ছেলে নৌকার মাঝি হাসান আলী (৭০)। সোমবার সকালে লাশগুলো উদ্ধার করে ফায়ার সার্ভিস ও স্থানীয় ডুবুরি দল।

হবিগঞ্জের বানিয়াচংয়ে হাওরে নৌকা ডুবে শিশুসহ একই পরিবারের ৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে এক নারীর লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। অপর দুটি লাশ এখনও উদ্ধার করা যায়নি। মঙ্গলবার দুপুরে উপজেলার মুরাদপুর ইউনিয়নের রহমতপুর পাঁচকেরির হাওরে এ ঘটনা ঘটে। নৌকাডুবিতে মৃতরা হল, আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা হুকড়া গ্রামের মৃত আবদুল আওয়াল মিয়ার মেয়ে দুলন আক্তার, তার ভাই আলী নূর ও আলী নূরের ছেলে খোকন।

নেত্রকোনার মদনে পানিতে পড়ে নিখোঁজ হওয়া লুট মিয়া নামের এক খেয়া নৌকার মাঝির লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। সোমবার উপজেলার ফতেপুর ইউনিয়নের বিয়াশি মরানদীতে লোক পারাপারের সময় এ ঘটনা ঘটে। সে হাসনপুর গ্রামের হাদিস মিয়ার ছেলে। একই উপজেলায় রোববার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। রোববার বিকালে উপজেলার দেওশহিলা গ্রামে এ দুর্ঘটনা ঘটে। মৃত মাহি ওই এলাকার রবিকুলের ছেলে।

ঢাকার ধামরাইয়ে ঈদ আনন্দ ভ্রমণের নৌকা ডুবে শিফা আক্তার ও মীম আক্তার নামে দুই স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। সোমবার সকালে উপজেলার ভাড়রিয়া ইউনিয়নের মান্দারচাপ এলাকায় এ ঘটনা ঘটে। তারা হাটিপাড়া আলহাজ জামাল উদ্দিন উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী ছিল।

পটুয়াখালীর কলাপাড়ার রাবনাবাদ নদীতে কয়লাবাহী জাহাজের ধাক্কায় ট্রলারডুবিতে নিখোঁজ জেলে মহিউদ্দিন হাওলাদারের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড। সে উপজেলার পূর্ব টিয়াখালী ইউনিয়নের রফিক হাওলাদারের ছেলে।

রাজশাহীর বাগমারায় কোলের সন্তানকে বাঁচাতে গিয়ে বন্যার পানিতে পড়ে আকলিমা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার কোনাবাড়িয়া গ্রামে এই দুর্ঘটনা ঘটে। আকলিমা সিরাজগঞ্জ সদর উপজেলার ছনগাছা নামক গ্রামের হাফিজুল ইসলামের স্ত্রী। বন্যার পানিতে আকলিমা অনেকটা শখের বসেই তার তিন বছরের শিশু সন্তানকে নিয়ে নৌকায় ওঠেন। একপর্যায়ে নৌকা থেকে গড়িয়ে পড়ার সময় বাঁচাতে গিয়ে আকলিমা নৌকা থেকে পড়ে পানিতে তলিয়ে যান।

পটুয়াখালীর বাউফলে গোসল করতে গিয়ে সোমবার পুকুরে ডুবে ৩ চাচাতো বোনের মৃত্যু হয়েছে। সোমবার উপজেলার কালাইয়া ইউনিয়নের কর্পূরকাঠী গ্রামে এ ঘটনা ঘটেছে। তারা হল আবদুর রাজ্জাক খানের মেয়ে মাহফুজা বেগম এবং মোখলেছুর রহমান খানের ২ মেয়ে মরিয়ম ও মারিয়া।

মানিকগঞ্জের সাটুরিয়ায় বন্যার পানিতে ডুবে মঙ্গলবার চঞ্চল হোসেন নামে শিশুর মৃত্যু হয়েছে। চঞ্চল সাভার গ্রামের তাঁত শ্রমিক মোন্নাফ আলীর ছেলে। সিংগাইরে বন্যার পানিতে ডুবে সোমবার সানজিদা আক্তার নামে এক মাদ্রাসা ছাত্রীর মৃত্যু হয়েছে। সানজিদা উপজেলার ধল্লা ইউনিয়নের মেদুলিয়া-গাছভিটা এলাকার আবদুল মালেকের মেয়ে।

নওগাঁর নিয়ামতপুরে ঈদে নানা বাড়িতে বেড়াতে এসে রোববার পুকুরের পানিতে ডুবে মেসবাউল (৭) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। মেসবাউল মাকলাহাট কার্তিকতলা গ্রামের আল মামুনের ছেলে।

টাঙ্গাইলের কালিহাতীতে খেলতে গিয়ে বন্যার পানিতে ডুবে দুই শিশু মৃত্যু হয়েছে। সোমবার উপজেলার গিলাবাড়ী গ্রামে এই দুর্ঘটনা ঘটে। মৃত শিশুরা হলো- গিলাবাড়ী গ্রামের লাভলু তরফদারের মেয়ে খুশি ও বেতবাড়ী গ্রামের আবু বকর সিদ্দিকের ছেলে আবির হোসেন। এছাড়া দেলদুয়ারে সোমবার বন্যার পানিতে ডুবে মুন্নি আক্তার নামের এক শিশুর মৃত্যু হয়েছে। মুন্নি কাতুলি গ্রামের মোহাম্মদ রাসেল মিয়ার মেয়ে।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মহানন্দা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ শিশু ফয়সালের লাশ মঙ্গলবার উদ্ধার করা হয়েছে। সে বালুচর গ্রামের বদিউর রহমানের ছেলে।

পাবনার চাটমোহরে রবি খাঁ নামে এক দিনমজুরের অর্ধগলিত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার দুপুরে উপজেলার শিবরামপুর এলাকায় বিলের মধ্যে থেকে লাশটি উদ্ধার করা হয়।

হবিগঞ্জের আজমিরীগঞ্জে পানিতে ডুবে রোববার মরিয়ম নামে শিশুর মৃত্যু হয়েছে। সে জাহাঙ্গীর মিয়ার মেয়ে।

ফরিদপুরে ভাঙ্গায় পশ্চিম হাসামদিয়া গ্রামে শনিবার স্বপন মালোর মেয়ে রাখি মালো এবং সাসরাকান্দি গ্রামের রনি মোল্লার মেয়ে লোভা আক্তার পানিতে ডুবে মারা গেছে।

ময়মনসিংহের ভালুকায় সরকারি ডিগ্রি কলেজের ছাত্র আশরাফুল আলম আকাশ সোমবার পানিতে ডুবে মারা গেছে। সে ঝালপাড়া গ্রামের সরুজ মিয়ার ছেলে।

বগুড়ার সারিয়াকান্দিতে নানা বাড়িতে বেড়াতে এসে রোববার বাঙালি নদীতে ডুবে তাওহিদ ইসলাম তুহিন (৮) নামে ছাত্রের মৃত্যু হয়েছে। সে রিকশা চালক দেলোয়ার হোসেনের ছেলে।

রংপুরের কাউনিয়ায় মঙ্গলবার পুকুড়ের পানিতে ডুবে আরাফত হোসেন নাফি (৫) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। নাফি উপজেলার বালপাড়া ইউনিয়নের গাজীরহাট তালুকশাহবাজ গ্রামের মিজানুর রহমানের ছেলে।

চট্টগ্রামের মীরসরাইয়ের রোববার তেতৈয়া গ্রামে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা হলো- তাসফিয়া তাবাচ্ছুম (৬) ও তাসফীন আক্তার মারিয়া (৬)।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের মিয়াজপাড়া গ্রামে পুকুরের পানিতে ডুবে নুর আলমের মেয়ে নূরাইয়া খাতুন মারা গেছে। মঙ্গলবার বাড়ির সবার অজান্তে নূরাইয়া ঘরের পাশে পুকুরের পানিতে পড়ে যায়।

পিরোজপুরের ইন্দুরকানীতে মামা বাড়িতে বেড়াতে এসে খালের পানিতে ডুবে তারিফ তালুকদার (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা সদরের চাড়াখালী খালে এ দুর্ঘটনা ঘটে। তারিফ গাজীপুরের বাসিন্দা। তার বাবার নাম মাহবুব তালুকদার।

জামালপুরের দেওয়ানগঞ্জে সোমবার সবুজপাড়া গ্রামের বদিউজ্জামান দর্জির মেয়ে তাছলিমা বন্যার পানিতে ডুবে মারা যায়। রোববার চুনিয়াপাড়া গুলুঘাট ব্রিজের নীচে কৃষক মনি শেখ পানিতে তলিয়ে যায়।

দিনাজপুরের ঘোড়াঘাটে রোববার দুপুরে করতোয়া নদীতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা হলো- ঘোড়াঘাট উপজেলার ঘনকৃষ্ণপুর গ্রামের নায়েব আলীর ছেলে কামরুল হাসান ও কৃষ্ণরামপুর গ্রামের মেয়ে মেহেনাজ (৯)।

জামালপুরের বকশীগঞ্জে নিলাক্ষিয়ায় মঙ্গলবার পানিতে ডুবে সিয়াম (৮) ও জান্নাত (৬) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। ঝালোপাড়া গ্রামের লিটন মিয়ার ছেলে এবং জান্নাত প্রতিবেশী রাশেদ মিয়ার মেয়ে।

শেরপুরের শ্রীবরদীতে মঙ্গলবার পুকুরের পানিতে ডুবে মোসাফির নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

 

টাইমস/জেকে/এইচইউ

টিকিট বিক্রি শুরু করেছে সৌদি এয়ারলাইনস

টিকিট বিক্রি শুরু করেছে সৌদি এয়ারলাইনস

সৌদি আরবে ফিরতে চাওয়া প্রবাসীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে

বগি লাইনচ্যুত, ঢাকা-নারায়ণগঞ্জ রেল যোগাযোগ বন্ধ

বগি লাইনচ্যুত, ঢাকা-নারায়ণগঞ্জ রেল যোগাযোগ বন্ধ

নারায়ণগঞ্জে ২ নম্বর রেলগেট এলাকায় বোস কেবিনের সামনে ট্রেনের কয়েকটি

ঢাকা ওয়াসা এমডির নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট

ঢাকা ওয়াসা এমডির নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট

ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের নিয়োগ

জাতীয়

প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী

করোনা সংক্রমণের পর দেশে এসে আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ সৌদি আরব আরও ২৪ দিন বাড়িয়েছে বলে জানিয়েছেন ড. এ কে আব্দুল মোমেন। বুধবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে করোনায় আরও ৩৭ জনের প্রাণহানি

দেশে করোনায় আরও ৩৭ জনের প্রাণহানি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট ৫ হাজার ৪৪ জন কোভিড রোগী মারা গেলেন। এই সময়ে দেশে নতুন করে ১ হাজার ৬৬৬ জন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ৩ লাখ ৫২ হাজার ২৮৭ জন।

সাক্ষাতকার

“উপকূলের বন্ধু” শাহীন বিল্লাহ

“উপকূলের বন্ধু” শাহীন বিল্লাহ

উপকূলের জেলা সাতক্ষীরার বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ছুটে বেড়ান গ্রাম থেকে গ্রামে। তুলেন ছবি, আসেন ফেসবুকে লাইভে। দেশবাসীর সামনে তুলে ধরেন উপকূলবাসীর বুকফাটা আর্তনাদ আর হাহাকারের কথা। তা দেখে মানুষজন যেটুকু সাহায্য পাঠায় তা দিয়ে বাচ্চাদের জন্য কিনে নিয়ে যান চিপস-বিস্কুট, কিশোরীদের জন্য স্যানিটারি ন্যাপকিন আবার কখনোবা গর্ভবতী মায়েদের জন্য পুষ্টিকর খাবার।

জাতীয়

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলাবাজার-কালীগঞ্জ উপজেলার নীমতলা বাজার সড়কের পিচকার্পেটিং দুদিন না যেতেই উঠে যাচ্ছে। এরই মধ্যে সড়কের বিভিন্ন অংশ ফেটে চৌচির হয়ে গেছে। এঘটনায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে অনেকেই পিচকার্পেটিং হাত দিয়ে তুলে ফেলেছেন। এদিকে স্থানীয়দের থাকাতে ও অনিয়ম ধাপা চাপা দিতে মরিয়া হয়ে উঠেছেন সংশ্লিষ্ট ঠিকাদার।

জাতীয়

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনাভাইরাস সংক্রমণের সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ঢেউ) শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, তবে সেকেন্ড ওয়েভ মোকাবিলায় চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে।

স্বাস্থ্য

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় নিঃসঙ্গতা

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় নিঃসঙ্গতা

বর্তমান আধুনিক সমাজে সময়ের সাথে মানুষের একাকীত্ব দিন দিন বেড়ে চলেছে। এই একাকীত্ব মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য বয়ে নিয়ে আসতে পারে নানা অভিশাপ। সাম্প্রতিক একটি প্রতিবেদনে দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রায় অর্ধেক মানুষ মাঝে মধ্যে বা সর্বদা একাকীত্ব অনুভব করেন।