• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

অনশন ভাঙলেন ঢাবির সাত শিক্ষার্থী

অনশন ভাঙলেন ঢাবির সাত শিক্ষার্থী

সেন্ট্রাল ডেস্ক১৬ মার্চ ২০১৯, ০৯:৩৭এএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ-ডাকসু নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগে রাজু ভাস্কর্যে আমরণ অনশনে বসা ৭ শিক্ষার্থী অনশন ভেঙেছেন। অনশনের চতুর্থ দিন শুক্রবার রাত সাড়ে ১১টায় নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্ত করা হবে, ঢাবি প্রো-ভিসির এমন প্রতিশ্রুতিতে অনশন ভাঙেন তারা।

পরে শিক্ষার্থীদের মুখে পানি ও লাচ্ছি তুলে দেন প্রো-ভিসি অধ্যাপক মুহাম্মদ সামাদ। এসময় ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রো-ভিসি অধ্যাপক মুহাম্মদ আবদুস সামাদ অনশনকারীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের যেসব অভিযোগ আছে সেগুলো সমাধানের চেষ্টা করা হবে। তোমরা কনভিন্সড হও। অনশন ভাঙো।’ এ সময় অনশনকারীদের সমর্থনে বসে থাকা শিক্ষার্থীরা নির্বাচনের বিভিন্ন কারচুপির কথা প্রো-ভিসিকে বলেন। তখন প্রো-ভিসি শিক্ষার্থীদের আনিত অভিযোগ তদন্ত করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এরপর অনশনকারীদের পক্ষ থেকে বলা হয়, ‘ভিসি-স্যার তো সব জায়গায় সুষ্ঠু নির্বাচনের কথা বলছেন। তিনি আদৌ এগুলোর সমাধান করবেন কিনা?’ তখন প্রো-ভিসি অনশনকারীদের বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে দেখা করার প্রস্তাব দেন।

এ সময় শিক্ষক সমিতির সভাপতি মাকসুদ কামাল বলেন, ‘প্রশাসনের পক্ষ থেকে যত ধরনের সহযোগিতা করা দরকার সেটা করা হবে। সে জন্য তোমাদের বসতে হবে। এই বিশ্ববিদ্যালয় তোমাদের যেমন তেমনি আমাদেরও। তাই এর সম্মান যাতে ক্ষুণ্ন না হয়, সেজন্য সব সময় আমরা তোমাদের সঙ্গে আছি।’

এরপর অনশনকারীদের পক্ষ থেকে প্রো-ভিসিকে বলা হয়, নির্বাচনে এক প্রার্থীর দ্বারা অন্য প্রার্থীর ওপর হামলা করার ঘটনা ঘটেছে। সেটার বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে? তখন সামাদ বলেন, ‘তোমারা প্রমাণ দেখাতে পারলে অবশ্যই একটা ব্যবস্থা নেয়া হবে।

এরপর শিক্ষার্থীদের পক্ষ থেকে ১৮ মার্চ সকাল দশটায় ঢাবি ভিসির সঙ্গে সাক্ষাতের প্রস্তাব দেয়া হয়। এসব প্রস্তাব মেনে নিয়ে লাচ্ছি খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান প্রো-ভিসিসহ সেখানে উপস্থিত অন্যরা। পরে শিক্ষার্থীদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

এর আগে মঙ্গলবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন শুরু করেন শিক্ষার্থীরা। সেখান থেকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার আগে ১১ মার্চের নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের (উপাচার্য ও প্রধান রিটার্নিং কর্মকর্তা ও অন্য পাঁচ রিটার্নিং কর্মকর্তা) পদত্যাগের দাবিও জানান তাঁরা। অনশনে বসা সাত শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাওহীদ তানজিম, পপুলেশন সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাঈন উদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাফিয়া তামান্না, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিম আরাফাত মানব, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের রবিউল ইসলাম।

 

টাইমস/জিএস

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলে গোলকিপার সোহানুর রহমান সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে আতঙ্কিত হওয়ার বিরুদ্ধে

টবে কমলা চাষ পদ্ধতি ও পরিচর্যা

টবে কমলা চাষ পদ্ধতি ও পরিচর্যা

নাস্তার টেবিলে ফল হিসেবে কমলার বিকল্প নেই। ফলটি ভিটামিন-সি এর

আন্তর্জাতিক

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

এবার মৃত্যুর মিছিলে নাম উঠলো করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে নিজের বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের। ২৯ বছর বয়সী ওই চিকিৎসকের নাম পেং শিনহুয়া। তিনি শিয়াংজিয়া ডিস্ট্রিক্ট ফার্স্ট পিপলস হাসপাতালের রেসপিরেটরি এ্যান্ড ক্রিটিকাল কেয়ার বিভাগের চিকিৎসক ছিলেন।

আন্তর্জাতিক

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণের পরপরই চীন গামী আন্তর্জাতিক বিমান ফ্লাইট বন্ধ করে দিয়েছে অধিকাংশ দেশ। এমনকি চীনের অভ্যন্তরীণ বিমান সেবা থেকে বিচ্ছিন্ন রয়েছে করোনাভাইরাসের উৎসস্থান খ্যাত শহর উহান। এতে চরম লোকসানের মধ্যে পড়েছে বিমান খাত।

জাতীয়

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

সরকার বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে নিবন্ধিত করার জন্য কাজ করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে প্রভাতফেরী শেষে তিনি এমন্তব্য করেন

জাতীয়

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতু দিনদিন আরও স্পষ্ট হয়ে দৃশ্যমান হচ্ছে। প্রতিদিনই বদলে যাচ্ছে সেতুর চেহারা। সর্বশেষ শুক্রবার পদ্মাসেতুর ২৫তম স্প্যান স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যদিয়ে মুল সেতুর প্রায় ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

জাতীয়

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন রিবল মাহমুদ খান রাজ ও সাইফুল ইসলাম। বৃহস্পতিবার রাতে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের সাইক্ষ্যা ব্রিজের ওপর এঘটনা ঘটে।

শিল্প ও সাহিত্য

আমিও ভালবাসি তোমায়

আমিও ভালবাসি তোমায়

প্রিয়তা, মনে আছে সেদিনের কথা? বলেছিলে আমার মায়ের বাংলা ভাষায় তুমি আমায় ভালোবাস।