• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

অনশন ভাঙলেন ঢাবির সাত শিক্ষার্থী

অনশন ভাঙলেন ঢাবির সাত শিক্ষার্থী

সেন্ট্রাল ডেস্ক১৬ মার্চ ২০১৯, ০৯:৩৭এএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ-ডাকসু নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগে রাজু ভাস্কর্যে আমরণ অনশনে বসা ৭ শিক্ষার্থী অনশন ভেঙেছেন। অনশনের চতুর্থ দিন শুক্রবার রাত সাড়ে ১১টায় নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্ত করা হবে, ঢাবি প্রো-ভিসির এমন প্রতিশ্রুতিতে অনশন ভাঙেন তারা।

পরে শিক্ষার্থীদের মুখে পানি ও লাচ্ছি তুলে দেন প্রো-ভিসি অধ্যাপক মুহাম্মদ সামাদ। এসময় ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রো-ভিসি অধ্যাপক মুহাম্মদ আবদুস সামাদ অনশনকারীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের যেসব অভিযোগ আছে সেগুলো সমাধানের চেষ্টা করা হবে। তোমরা কনভিন্সড হও। অনশন ভাঙো।’ এ সময় অনশনকারীদের সমর্থনে বসে থাকা শিক্ষার্থীরা নির্বাচনের বিভিন্ন কারচুপির কথা প্রো-ভিসিকে বলেন। তখন প্রো-ভিসি শিক্ষার্থীদের আনিত অভিযোগ তদন্ত করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এরপর অনশনকারীদের পক্ষ থেকে বলা হয়, ‘ভিসি-স্যার তো সব জায়গায় সুষ্ঠু নির্বাচনের কথা বলছেন। তিনি আদৌ এগুলোর সমাধান করবেন কিনা?’ তখন প্রো-ভিসি অনশনকারীদের বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে দেখা করার প্রস্তাব দেন।

এ সময় শিক্ষক সমিতির সভাপতি মাকসুদ কামাল বলেন, ‘প্রশাসনের পক্ষ থেকে যত ধরনের সহযোগিতা করা দরকার সেটা করা হবে। সে জন্য তোমাদের বসতে হবে। এই বিশ্ববিদ্যালয় তোমাদের যেমন তেমনি আমাদেরও। তাই এর সম্মান যাতে ক্ষুণ্ন না হয়, সেজন্য সব সময় আমরা তোমাদের সঙ্গে আছি।’

এরপর অনশনকারীদের পক্ষ থেকে প্রো-ভিসিকে বলা হয়, নির্বাচনে এক প্রার্থীর দ্বারা অন্য প্রার্থীর ওপর হামলা করার ঘটনা ঘটেছে। সেটার বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে? তখন সামাদ বলেন, ‘তোমারা প্রমাণ দেখাতে পারলে অবশ্যই একটা ব্যবস্থা নেয়া হবে।

এরপর শিক্ষার্থীদের পক্ষ থেকে ১৮ মার্চ সকাল দশটায় ঢাবি ভিসির সঙ্গে সাক্ষাতের প্রস্তাব দেয়া হয়। এসব প্রস্তাব মেনে নিয়ে লাচ্ছি খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান প্রো-ভিসিসহ সেখানে উপস্থিত অন্যরা। পরে শিক্ষার্থীদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

এর আগে মঙ্গলবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন শুরু করেন শিক্ষার্থীরা। সেখান থেকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার আগে ১১ মার্চের নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের (উপাচার্য ও প্রধান রিটার্নিং কর্মকর্তা ও অন্য পাঁচ রিটার্নিং কর্মকর্তা) পদত্যাগের দাবিও জানান তাঁরা। অনশনে বসা সাত শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাওহীদ তানজিম, পপুলেশন সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাঈন উদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাফিয়া তামান্না, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিম আরাফাত মানব, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের রবিউল ইসলাম।

 

টাইমস/জিএস

করোনায় মৃতের সংখ্যা ২৩০০ ছাড়াল

করোনায় মৃতের সংখ্যা ২৩০০ ছাড়াল

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩০ জনের মৃত্যু হয়েছে।

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-২)

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-২)

আমরা স্ত্রী (মীম) যখন গফরগাঁও থেকে তার ভাইয়ের সাথে রওনা

ব্যাংকে করোনার থাবা : আক্রান্ত দুই হাজার ছাড়িয়েছে

ব্যাংকে করোনার থাবা : আক্রান্ত দুই হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেও দেশের সবগুলো ব্যাংক তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।

জাতীয়

ধর্মবিশ্বাস নিয়ে দ্বন্দ্ব: কবর থেকে তুলে ফেলা রাখা হলো শিশুর লাশ

ধর্মবিশ্বাস নিয়ে দ্বন্দ্ব: কবর থেকে তুলে ফেলা রাখা হলো শিশুর লাশ

ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের ঘাটুরা গ্রামে। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে সেটি জানা যায়নি।

বিনোদন

সুশান্তকে খুন করা হয়েছে, জড়িত দাউদ ইব্রাহিম গ্যাং

সুশান্তকে খুন করা হয়েছে, জড়িত দাউদ ইব্রাহিম গ্যাং

বলিউডের উঠতি নায়ক সুশান্ত সিং রাজপুতের মৃত্যু যেন মানতেই পারছেন না ভক্তরা। ঘুরে ফিরে আলোচনায় আসছে সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার ঘটনা। সুশান্তের ভাইয়ের দায়ের করা মামলার জেরে এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। সুশান্তের মৃত্যু নিয়ে চলছে নানা ধরণের কানাঘুষা।

আন্তর্জাতিক

মাস্ক পরতে বলায় যাত্রীদের হামলায় প্রাণ গেল বাসচালকের

মাস্ক পরতে বলায় যাত্রীদের হামলায় প্রাণ গেল বাসচালকের

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারা বিশ্ব টালমাটাল। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়ে। আক্রান্তের সংখ্যাও বাড়ছে হু হু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সামাজিক দুরত্ব, মাস্ক ব্যবহার, হাতধোঁয়াসহ নানা নিয়ম মানছে মানুষ।

জাতীয়

রাজধানীর যেসব এলাকায় রোববার বন্ধ থাকবে গ্যাস

রাজধানীর যেসব এলাকায় রোববার বন্ধ থাকবে গ্যাস

রাজধানীতে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে গ্যাস পাইপলাইন স্থানান্তরের কাজ চলছে। এজন্য আগামীকাল রোববার রাজধানীর বেশ কিছু এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

জাতীয়

করোনায় সাবেক রাষ্ট্রপতি এরশাদের ব্যক্তিগত সচিবের মৃত্যু

করোনায় সাবেক রাষ্ট্রপতি এরশাদের ব্যক্তিগত সচিবের মৃত্যু

এবার প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রয়াত সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ব্যক্তিগত সচিব মেজর

স্বাস্থ্য

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি উপকারী খাদ্য

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি উপকারী খাদ্য

আমরা সবাই জানি যে, ডায়াবেটিস বা বহুমূত্র রোগ থাকলে খাবারের ব্যাপারে সব সময় সচেতন থাকা উচিত, কারণ খাবার আমাদের রক্তে শর্করা বা সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের সব সময় পরিমিত মাত্রায় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। একই সাথে যেসব খাবার রক্তে শর্করার মাত্রা খুব বেশি বাড়িয়ে দেয় সেগুলি এড়িয়ে যেতে বলা হয়। অর্থাৎ এই রোগীদের জন্য আদর্শ খাবার সেগুলি যেসব খাবারে শর্করার মাত্রা কম।