• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

পহেলা বৈশাখে ডিএমপির নির্দেশনা: যা যা জানা দরকার

পহেলা বৈশাখে ডিএমপির নির্দেশনা: যা যা জানা দরকার

নিজস্ব প্রতিবেদক১১ এপ্রিল ২০১৯, ০৩:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঢাকা মহানগর এলাকায় বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে। নিয়মিত পোশাকের পুলিশের পাশাপাশি সাদাপোশাকের সদস্যরা থাকবেন। জরুরি অবস্থা মোকাবিলায় সোয়াট তৈরি থাকবে। পাশাপাশি দমকল বাহিনী এবং মেডিকেল টিমও তৈরি থাকবে। অন্যান্য নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমন্বয় করে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রত্যেক ব্যক্তি তল্লাশির পরেই অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে পারবেন।

তিনি বলেছেন, বর্ষবরণের উৎসবে রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর ও হাতিরঝিল এলাকায় নারীদের ছোট ব্যাগ ছাড়া আর কিছুই আনা যাবে না।

বৃহস্পতিবার দুপুরে মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে বর্ষবরণ উপলক্ষে নিরাপত্তাব্যবস্থা বিষয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘নিরাপত্তার স্বার্থে পহেলা বৈশাখে কেউ ব্যাগ, ছুরি, কাঁচি, ব্লেড, দিয়াশলাই বা অন্য কোনো দাহ্য পদার্থ নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে পারবেন না। তবে নারী দর্শনার্থীরা ছোট ব্যাগ আনতে পারবেন।’

বৈশাখি উৎসব ঘিরে কোনো ধরনের হুমকি নেই জানিয়ে পুলিশ কমিশনার বলেন, রমনা পার্ক ও সোহারাওয়ার্দী উদ্যানে প্রবেশ পথে আর্চওয়ে থাকবে। প্রবেশ পথে পুলিশের পক্ষ থেকে আগতদের ফুল ও বাতাসা দিয়ে বরণ করা হবে।

রমনা পার্কে যেসব গেইট দিয়ে প্রবেশ করা যাবে

রমনা পার্কের রেস্তোরাঁ গেইট, অস্তাচল গেইট, অরুনোদয় গেইট দিয়ে শুধু প্রবেশ করা যাবে, আর উত্তরায়ন গেইট (মিন্টো রোডের পশ্চিম প্রান্ত) ও বৈশাখী গেইট দিয়ে বের হতে পারবেন। শ্যামলীমা গেইট, স্টার গেইট ও নতুন গেইট (বৈশাখী ও অস্তাচল গেইটের মাঝামাঝি) দর্শনার্থীরা প্রবেশ ও বের হতে পারবেন।

অন্যদিকে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন গেইট, বাংলা একাডেমির বিপরীতে নতুন গেইট ও তিন নেতার মাজার সংলগ্ন গেইট দিয়ে শুধু প্রবেশ, রমনা কালী মন্দির গেইট ও আইইবি গেইট দিয়ে বের হওয়া যাবে বলে জানান আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, ওইদিন সোহরাওয়ার্দী উদ্যানের ছবির হাট ও টিএসসির বিপরীত পাশের গেইট দুটি বন্ধ থাকবে।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মুহাম্মদ মুরাদ আলি জানান, পহেলা বৈশাখে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা মহানগর এলাকায় জনসাধারণ যাতে নিরাপদ ও নির্বিঘ্নে নববর্ষের অনুষ্ঠান উপভোগ করতে পারে সেজন্য যান চলাচলেও কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডাইভারশন ২৬ পয়েন্টে

সোনারগাঁও ক্রসিং, বাংলা মটর ক্রসিং, পরিবাগ গ্যাপ,  মৎস্য ভবন ক্রসিং, কার্পেট গলি, নেভাল চিফ গলি, সাকুরার গলি, পুলিশ ভবন ক্রসিং, সবজি বাগান ক্রসিং, মিন্টো রোড পূর্ব প্রান্ত, অফিসার্স ক্লাব ক্রসিং, সুগন্ধা ক্রসিং, কাকরাইল চার্চ ক্রসিং, শিল্পকলা একাডেমি গলি, দুদকের গলি,  ইউবিএল ক্রসিং, জিরো পয়েন্ট ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, রোমানা চত্বর ক্রসিং, বকশী বাজার ক্রসিং, পলাশী ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, কাঁটাবন ক্রসিং, আজিজ সুপার মার্কেট ক্রসিং, প্রশাসন একাডেমি গলি ও শাহবাগ ক্রসিং।

গাড়ি পার্কিং (এক লেনে)

নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত (উত্তর দিকের গাড়ি সমূহ), জেব্রা ক্রসিং থেকে ইউবিএল এবং আব্দুল গণি রোড (পূর্ব -দক্ষিণ দিকের গাড়ি), কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়ি), মৎস্য ভবন থেকে সেগুনবাগিচায় (আইন শৃঙ্খলা বাহিনীর গাড়ি), শিল্পকলা একাডেমি গলি (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি), সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি ও মিডিয়ার গাড়ি) ও কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়ি)।

৭ সড়কে যান চলাচল বন্ধ

বাংলা মোটর- রূপসী বাংলা (ইন্টার কন্টিনেন্টাল)-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর, রূপসী বাংলা-কাকরাইল-মৎস্য ভবন-কদম ফোয়ারা, মৎস্য ভবন-শাহবাগ-কাঁটাবন, পলাশী-শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট ক্রসিং, বকশী বাজার-শহীদ মিনার-টিএসসি, শহীদুল্লাহ হল ক্রসিং-দোয়েল চত্বর, নীলক্ষেত-টিএসসি।

 যান চলাচলের বিকল্প পথ

মিরপুর রোড-সায়েন্স ল্যাবরেটরি-নিউ মার্কেট-আজিমপুর-বকশী বাজার-চাঁনখার পুল-গুলিস্তান।

রাসেল স্কয়ার-সোনারগাঁও-রেইনবো-মগবাজার-মালিবাগ-রাজমনি-ইউবিএল-গুলিস্তান।

মহাখালী-সাতরাস্তা-মগবাজার-কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, ফার্মগেট-সোনারগাঁও-বাংলামটর-মগবাজার-মৌচাক-মালিবাগ-খিলগাঁও।

ফার্মগেট-সোনারগাঁও-বাংলামটর-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি-পল্টন-মতিঝিল।

 

 

টাইমস/এসআই

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় বাস ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে সাতজন নিহত

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

আজ ৮ আগস্ট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেপথ্য প্রেরণার বাতিঘর খ্যাত

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জাতীয়

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলা সদর উপজেলায় জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে এক কৃষককে খুঁটির সাথে বেঁধে গোবর খাইয়ে অমানুষিক নির্যাতনের ঘটনা ঘটেছে। গত ২৫ জুলাই এ ঘটনা ঘটলেও শুক্রবার বিকালে অমানুষিক নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। পরে শনিবার সকালে ঘটনার সঙ্গে জড়িত রশিদ মল্লিককে আটক করে পুলিশ।

জাতীয়

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের ৬ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান তুলনাহীন। নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই বাংলায় তার স্মৃতির স্মরণে ব্যাপক আয়োজন হয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে নেয়া হয় নানা উদ্যোগ।

জাতীয়

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা-মাসহ পরিবারের চার সদস্য। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজা, মামি কামরুন নাহার কুহু ও ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া তুহা।

জাতীয়

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা এখনো সারাদেশের আলোচিত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই জেলার পেকুয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক সার্জেন্ট আহত হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলায় দক্ষিণ মেহেরনামা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।