• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬
  ঢাবির গবেষণা

মিল্কভিটা, আড়ংসহ সব কোম্পানির দুধেই ক্ষতিকর এন্টিবায়োটিক!  

মিল্কভিটা, আড়ংসহ সব কোম্পানির দুধেই ক্ষতিকর এন্টিবায়োটিক!   

নিজস্ব প্রতিবেদক২৫ জুন ২০১৯, ০৯:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।

 

মিল্কভিটা, আড়ংসহ বাজারে প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুণা পরীক্ষা করে সেগুলোতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত শক্তিশালী অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পাওয়া গেছে।

সেসঙ্গে বিভিন্ন ব্র্যান্ডের ঘি, ফলের জুস, মরিচ ও হলুদের গুঁড়া, পাম অয়েল, সরিষার তেল ও সয়াবিন তেলের নমুনা পরীক্ষা করা হয়েছে; যার অধিকাংশকই মানহীন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার ও ফার্মেসি অনুষদের গবেষকদের পরীক্ষায় এই ফলাফল উঠে এসেছে।

জানা গেছে, বিএসটিআইয়ের মানদণ্ড অনুযায়ী এসব খাদ্যপণ্য একাধিক ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছে।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের মোকাররম ভবনের পাশে বিজ্ঞান গ্রন্থাগারে অবস্থিত ফার্মেসি লেকচার থিয়েটারে সংবাদ সম্মেলনে করে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয়।

এতে বক্তব্য রাখেন সেন্টারের পরিচালক ও ওষুধপ্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক। এসময় উপস্থিত ছিলেন ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. ফিরোজ আহমেদ ও অধ্যাপক রায়হান সরকার ।

পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিকের উপস্থিতি অত্যন্ত উদ্বেগের বিষয় মন্তব্য করে অধ্যাপক আ ব ম ফারুক বলেন, পরীক্ষায় পাস্তুরিত দুধের সাতটি নমুনার সবগুলোতেই লেভোফ্লক্সাসিন ও সিপ্রোফ্লক্সাসিন এবং ছয়টি টি নমুনায় এজিথ্রোমাইসিনের উপস্থিতি পাওয়া গেছে।

এছাড়া পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের চারটি নমুনাতে ডিটারজেন্ট এবং অপাস্তুরিত দুধে একটি নমুণাতে ফরমালিন পাওয়া গেছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা যে ফলাফল দিয়েছি তা নমুণার ফলাফল। তার মানে এই নয় ওইসব কোম্পানির সব পণ্যই এরকম।

এছাড়া টোটাল ব্যাকটেরিয়া কাউন্টে পাস্তুরিত দুধের সাতটি নমুনার কোনোটাই মানোত্তীর্ণ হতে পারেনি। এর মান প্রতি মিলিলিটারে সর্বোচ্চ ৩০ সিএফইউ থাকার কথা থাকলেও সব নমুণাতে ৪৯-২৩৫ সিএফইউ পাওয়া গেছে।

বিএসটিআইয়ের মানদণ্ড অনুযায়ী দুধে ফ্যাট ইন মিল্ক সাড়ে ৩ শতাংশের বেশি থাকার কথা থাকলেও পাস্তুরিত দুধের সাতটি নমুণার ছয়টিতেই এর কম (৩.২-৩.৪ শতাংশ) পাওয়া গেছে।

কলিফর্ম কাউন্টে পাস্তুরিত দুধের ২টি মানোত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে এবং স্টেফাইলোকক্কাস স্পেসিজ জীবাণুর উপস্থিতি থাকার কথা না থাকলেও পাস্তুরিত দুধের ৫টিতে এটি পাওয়া গেছে।

পাস্তুরিত দুধের ব্র্যান্ডগুলো হলো- মিল্কভিটা, আড়ং, ফার্ম ফ্রেশ, প্রাণ, ইগলু, ইগলু চকোলেট এবং ইগলু ম্যাংগো। অপাস্তুরিত (খোলা) দুধের তিনটি নমুনা রাজধানীর পলাশী, গাবতলী ও মোহাম্মদপুর বাজার থেকে সংগ্রহ করা হয়েছে।

দুধে অ্যান্টিবায়োটিকে উপস্থিতি মানবদেহে কী প্রভাব ফেলবে জানতে চাইলে আবম ফারুক বলেন, বিভিন্ন সময় আমরা বলে থাকি অ্যান্টিবায়োটিক এখন আর কাজ করছে না বা অ্যান্টিবায়োটিক অকার্যকর হয়ে যাচ্ছে। তো কাজ করছে না এসব কারণে। কারণ শরীরের মধ্যে অলরেডি অ্যান্টিবায়োটিক ঢুকে আছে- এই কারণে অ্যান্টিবায়োটিককে যখন আমরা ওষুধ হিসেবে খাই তখন আর কাজ করে না।

তিনি আরও বলেন, ফরমালিন তো স্বাভাবিকভাবেই মানব শরীরের জন্য ক্ষতিকর। তবে আগের তুলনায় এখন ফরমালিন দেওয়ার প্রবণতা অনেক কমেছে।

ঘিয়ের মধ্যে তিলের তেল

বাজারে প্রচলিত ৮টি ঘিয়ের নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালানো হয়। এগুলো হলো- আড়ং, বাঘাবাড়ি, প্রাণ, মিল্কভিটা, মিল্কম্যান, সমির এবং টিনে বিক্রি হওয়া নামবিহীন দুটি নমুনা। বিএসটিআই স্ট্যান্ডার্ড অনুযায়ী ঘিতে জলীয় উপাদান সর্বোচ্চ ০.৫ শতাংশ থাকার কথা থাকলেও সব নমুণাতেই ০.৭৫-১.১৭ শতাংশ পাওয়া গেছে।

আয়োডিন ভ্যালুতে সবগুলো নমুনাই মানোত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে। এই উপাদান প্রতি ১০০ গ্রাম ঘিতে ২৬-৩৫ গ্রাম থাকার কথা থাকলেও ৮টি নমুনার সবগুলোই ৩৫ দশমিক ১২ থেকে ৫০ দশমিক ০২ গ্রাম পাওয়া গেছে।

এছাড়া ঘিতে তিলের তেলের কোনো উপস্থিতি নিষিদ্ধ থাকলেও এসব পণ্যের সবগুলোতেই এর উপস্থিতি ছিল। এই বিবেচনায় পরীক্ষায় ৮টি নমুনার সবগুলোই মানোত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে।

ফলের জুসে ক্ষতিকারক সাইক্লামেট

ফলের জুসের ১১টি ব্র্যান্ডের নমুনা সংগ্রহ করে বিএসটিআইয়ের শর্তপূরণ করে কিনা তা পরীক্ষা করা হয়। সবগুলোতেই ক্ষতিকর কৃত্রিম মিষ্টিকারক সাইক্লামেট ব্যবহার করা হয়েছে।

যেসব পণ্যের নমুনা সংগ্রহ করা হয় সেগুলো হলো- স্টার শিপ ম্যাংগো ফ্রুট ড্রিংক, সেজান ম্যাংগো ড্রিংক, প্রাণ ফ্রুটো, অরেনজি, প্রাণ জুনিয়র ম্যাংগো ফ্রুট ড্রিংক, লিটল ফ্রুটিকা ম্যাংগো ফ্রুট ড্রিংক, সানড্রপ, চাবা রেড এপল, সানভাইটাল নেকটার ডি ম্যাংগো, লোটে সুইডেন্ড এপল ড্রিংক এবং ট্রপিকানা টুইস্টার।

শুকনা মরিচ, হলুদ গুঁড়া

বাজারে প্রচলিত আটটি শুকনা মরিচের গুঁড়া মশলা সংগ্রহ করে পরীক্ষা চালানো হয়। সেগুলো হলো- আরকো, বিডি, ড্যানিশ, ফ্রেশ, প্রাণ, রাঁধুনি এবং প্লাস্টিক ব্যাগে খোলা অবস্থায় বিক্রি হওয়া নামহীন ২টি।

বিএসটিআই স্টান্ডার্ড অনুযায়ী শুকনা গুঁড়া মরিচে এসিড ইনসল্যুবল এ্যাশ ১ দশমিক ২৫ শতাংশ থাকার কথা থাকলেও আটটি ব্রান্ডের সবগুলো নমুণায় ১ দশমিক ৩১ থেকে ১ দশমিক ৪৯ শতাংশ পাওয়া গেছে।

হলুদের নমুনায়ও বিএসটিআই স্টান্ডার্ড মানা হয়নি। ৮টি নমুণার ৬টিতে জলীয় উপাদান বেশি পাওয়া গেছে। আর মেটানিল ইয়েলো নামের টেক্সটাইল কালারের উপস্থিতি গ্রহণযোগ্য না হলেও বেশ কয়েকটিতে এর উপস্থিতি পাওয়া গেছে।

পাম অয়েল

বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয় বলে প্রতীয়মান এমন ১০টি নমুনা ওপর পরীক্ষা চালানো হয়। সেগুলা হলো- মিজান এবং টিনে খোলা বিক্রি হওয়া ৯টি নমুনা। বিএসটিআই স্টান্ডার্ড অনুযায়ী, পাম অয়েলে স্যাপনিফিকেশন ভ্যালু, ইনসল্যুবল ইমপিউরিটিজ, পারক্সাইড ভ্যালু ও জলীয় উপাদান সবগুলো নমুনাতেই স্বাভাবিকের চেয়ে বেশি পাওয়া গেছে। এই বিবেচনায় ১০টির সব নমুনাই মানোত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে।

সরিষার তেল

সরিষার তেলের ৮টি বিভিন্ন নামের নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালানো হয়। সেগুলো হলো- রূপচাঁদা, রাঁধুনি, তীর, ফ্রেশ, পুষ্টি, সুরেশ, ড্যানিশ এবং বসুধা।

বিএসটিআই স্ট্যান্ডার্ড অনুযায়ী সরিষার তেলের স্যাপনিফিকেশন ভ্যালু যত থাকার কথা তার থেকে বেশি রয়েছে ৮টি নমুনার ৩টিতে। পারক্সাইড ভ্যালু ১০ থাকার কথা থাকলেও ৪টি নমুনাতে এর পরিমাণ ছিল প্রায় দ্বিগুণ। আর রিলেটিভ ডেনসিটির পরিমাণও স্বাভাবিকের চেয়ে বেশি ছিল ৪টিতে। এছাড়া জলীয় উপাদানও বেশি পাওয়া গেছে ৮টি নমুনার সবগুলোতেই।

সয়াবিন তেল

সয়াবিন তেলের ৮টি নমুনার ওপর পরীক্ষা চালানো হয়। সেগুলো হলো- রূপচাঁদা, ফ্রেশ, পুষ্টি, তীর, এসিআই পিওর, ভিওলা, মুসকান এবং মিজান।

বিএসটিআই স্টান্ডার্ড অনুযায়ী তেলের এসিড ভ্যালু যতটুকু থাকার কথা দুটি নমুনায় তার থেকে বেশি পাওয়া গেছে। স্যাপনিফিকেশন ভ্যালুর বিবেচনায় ৮টির মধ্যে ৭টি নমুনা মানোত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে।

৫টি নমুনাতে পারক্সাইড ভ্যালু স্বাভাবিকের চেয়ে বেশি পাওয়া গেছে। আয়োডিন ভ্যালু ৮টি নমুনায় প্রয়োজনের তুলনায় ৪টিতে কম এবং ১টিতে বেশি পাওয়া গেছে। আর রিলেটিভ ডেনসিটি বেশি পাওয়া গেছে ৩টি নমুনাতে। জলীয় উপাদান ৮টি নমুনাতেই স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এছাড়া মেটাল কনটেন্ট কপারের ক্ষেত্রে সবগুলোতে নির্ধারিত সীমার চেয়ে বেশি এবং আয়রনের ক্ষেত্রে ৬টিতে বেশি ছিল।

ভেজাল খাদ্যগুলো তিনটি গ্রুপকে বেশি ক্ষতিগ্রস্ত করছে উল্লেখ করে আবম ফারুক বলেন, বাচ্চাদের ক্ষেত্রে যাদের অঙ্গ-প্রত্যঙ্গগুলো এখনো পূর্ণাঙ্গভাবে তৈরি হয়নি এবং গর্ভবতী মায়েদের যদি এসব ভেজাল খাদ্য খাওয়ানো হয় তাহলে মা এবং গর্ভের বাচ্চা দুই জনেরই ক্ষতি হয়। আর বৃদ্ধ যারা তাদের অঙ্গ-প্রত্যঙ্গগুলো ম্যাচিউরড কিন্তু এগুলো এখন ধীরে ধীরে ক্ষয়ের দিকে যাচ্ছে। এগুলো আগের মতো এখন আর সেভাবে কাজ করে না এজন্য তাদেরও বেশি ক্ষতি হয়।

টাইমস/জেডটি

 

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যায় জাতীয় ঐক্যফ্রন্টের আয়োজনে...

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের কার্যক্রম...

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

পুলিশের বাধার মুখে বুয়েট ছাত্র আবরার ফাহাদের গ্রামের বাড়ি কুষ্টিয়ায়...

জাতীয়

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

সহকারী পুলিশ সুপার থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হয়েছেন বাংলাদেশ পুলিশের ৫৮ জন কর্মকর্তা। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ অধিশাখা-১ এর উপ সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতির তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের(আরএসএস) প্রধান মোহন ভগবত দাবি করেছেন, হিন্দু সংস্কৃতির সৌজন্যে ভারতীয় মুসলিমরা বিশ্বের অন্যান্য জায়গার তুলনায় ভালো আছেন। আনন্দবাজার জানায়, বিভিন্ন রাজ্যে ঘুরে মোহন ভাগবত বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছেন। শনিবার ওড়িশার এমনই এক সভায় তিনি এমন দাবি করেন।

বিনোদন

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

ঢাকাই চলচ্চিত্রের নায়িকা শবনম বুবলী। ক্যারিয়ারে এ পর্যন্ত শাকিবের নায়িকা হয়ে ‘বসগিরি’, ‘শুটার’, ‘অহংকার’, ‘রংবাজ’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাসওয়ার্ড’, ‘মনের মতো মানুষ পাইলাম না’ প্রভৃতি ছবিতে অভিনয় করেছেন তিনি। বলতে গেলে অল্প সময়েই এই কাজগুলো করে দারুণ প্রশংসাও কুড়িয়েছেন বুবলী। এই প্রসঙ্গে বিভিন্ন সময় গণমাধ্যমে তিনি বলেন, আমার ছবির সংখ্যা খুব অল্প। সিনেমার ক্যারিয়ারও বেশি দিনের না। তবে যে ছবিগুলো অল্প সময়ে করেছি, দারুণ প্রশংসা পেয়েছি।

রাজনীতি

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

রাজনৈতিক প্রতিহিংসা এবং ব্যক্তিগত আক্রোশের কারণে যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে ষড়যন্ত্রমূলকভাবে ক্যাসিনোকাণ্ডে জড়ানো হয়েছে বলে দাবি করেছেন তার মা সায়েরা খাতুন চৌধুরী। রোববার সম্রাটের মুক্তির দাবিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন সায়েরা খাতুন। সেখানে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। সায়েরা খাতুন অসুস্থ থাকায় তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সম্রাটের বোন ফারহানা চৌধুরী শিরিন।

জাতীয়

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে বিবৃতির জন্য বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে তলব করে ব্যাখ্যা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার বেলা ১১টার দিকে মিয়া সেপ্পো পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হয়ে জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহানের সঙ্গে সাক্ষাৎ করেন।

বিনোদন

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

তাপসি পান্নু। তাকে এখন নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ক্যারিয়ারে বেশ কিছু জনপ্রিয় ছবি উপহার দিয়ে এরই মধ্যে নিজের জাত চিনিয়েছেন তিনি। বিশেষ করে বলিউড সিনেমা ‘নাম শাবানা’ করে আরও এক ধাপ নিজেকে এগিয়ে নিলেন এ অভিনেত্রী। ২৫ অক্টোবর মুক্তি পাবে তাপসি অভিনীত নতুন ছবি ‘সান্দ কি আঁখ’। এ ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন নায়িকা। উত্তর প্রদেশের জোহরি গ্রামের শার্পশুটার প্রকাশি তোমার ও চন্দ্র তোমারের জীবন নিয়ে মূলত নির্মিত হয়েছে ছবিটি।