• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন: নারীর ক্ষমতায়নের মাধ্যম

স্মার্টফোন: নারীর ক্ষমতায়নের মাধ্যম

বিশ্বজুড়ে সহজলভ্য হচ্ছে ইন্টারনেট সেবা। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বাড়ছে অর্থনৈতিক অন্তর্ভুক্তি। তবে উন্নতির সে দৌঁড়ে এখনো পুরুষের তুলনায় নারীরা পিছিয়ে রয়েছে। সংশ্লিষ্টরা মনে করেন, নারীদের এ পিছিয়ে থাকা মানে হলো সামগ্রিকভাবে পশ্চাৎপদ পৃথিবী। তাই নারীদের এগিয়ে আনতে ইন্টারনেট বা স্মার্টফোনে নারীর সমান অন্তর্ভুক্তি প্রয়োজন।   সম্প্রতি এ সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমসে। নিবন্ধটিতে গার্ল ইফেক্ট নামক...

ডিজিটাল সিটির পথে সিলেট

ডিজিটাল সিটির পথে সিলেট

বর্তমান সরকারের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী দেশের প্রথম ডিজিটাল সিটির পথে এগিয়ে চলছে সিলেট নগরী। এজন্য ‘ডিজিটাল সিলেট সিটি প্রকল্প’ এর আওতায় কাজ চলছে। এই প্রকল্পেরে আওতায় সিলেট শহরকে আধুনিক তথ্যপ্রযুক্তির বিভিন্ন সুবিধাসম্পন্ন পূর্ণাঙ্গ ডিজিটাল শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে।

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

আগামী নভেম্বর থেকে সিলেট সিটি করপোরেশন এলাকার বাসিন্দারা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারবেন। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নগরীর গুরুত্বপূর্ণ ৬২ এলাকা ফ্রি ওয়াইফাই জোনের আওতায় আসবে।

চেরনোবিল:মৃত্যুপুরীতে জীবনের সন্ধান

চেরনোবিল:মৃত্যুপুরীতে জীবনের সন্ধান

প্রায় ৩২ বছর আগে ঘটে যাওয়া সবথেকে মারাত্মক পারমাণবিক বিস্ফোরণের পরপরই এই এলাকায় বসবাসকারীদের সরিয়ে নেয়া হয়। তবে বসবাসকারী মানুষদের সরিয়ে নেয়া গেলেও অন্যান্য যেসব বন্য জীব-জন্তু ছিলো, তাদের সরিয়ে নেয়া সম্ভব হয়নি। ফলে এখন এই চেরনোবিলের পরিত্যক্ত এলাকাটি জীববিজ্ঞানী ও গবেষকদের কাছে হয়ে উঠেছে গুরুত্বপূর্ণ স্থান। প্রতি বছর অনেক গবেষকই এখানে আসছেন তেজস্ক্রিয়তার প্রভাবগ্রস্থ প্রাণীকুল নিয়ে গবেষণা করতে।

রবি-এয়ারটেলের যৌথ কাস্টমার কেয়ার নম্বর হবে ১২১

রবি-এয়ারটেলের যৌথ কাস্টমার কেয়ার নম্বর হবে ১২১

জাতীয় নম্বরকরণ পরিকল্পনা অনুযায়ী রবি ও এয়ারটেলের কাস্টমার নম্বর ১ জুলাই ১২১ করা হচ্ছে। এর ফলে রবি কাস্টমার কেয়ারের জন্য ১২৩ এবং এয়ারটেল কাস্টমার কেয়ারের জন্য ৭৮৬ নম্বর আর থাকছে না।

ব্রেইভ ইউজার ক্রোমের চেয়ে যার গতি দু’শ গুণ বেশি

ব্রেইভ ইউজার ক্রোমের চেয়ে যার গতি দু’শ গুণ বেশি

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী স্যাম ফিল্ডম্যান একজন ব্রেইভ ইউজার। গত ছয় মাস যাবত এটি তিনি নিয়মিত ব্যবহার করছেন। তিনি গুগল ক্রম ও ব্রেইভের একটি তুলনামুলক পার্থক্য তুলে ধরেছেন। সেখানে গতি, নিরাপত্তা ব্যবস্থা এবং গোপনীয়তা বিষয়টি প্রাধান্য পেয়েছে।