• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

শেরপুরের পানিহাটা-তাড়ানি পাহাড়

শেরপুরের  পানিহাটা-তাড়ানি পাহাড়

ফিচার ডেস্ক১৫ নভেম্বর ২০১৮, ০১:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। এই দেশের চির সবুজ প্রকৃতি সর্বদা আর্কষণ করে প্রকৃতিপ্রেমী মানুষদের। দেশের সর্বত্রই ছড়িয়ে-ছিটিয়ে আছে পাহাড়-নদী, খাল-বিল ও সবুজ অরণ্যঘেরা প্রকৃতি। তেমনি একটি স্থান শেরপুরের পানিহাটা-তাড়ানি পাহাড়।

পর্যটনের জন্য সম্ভাবনাময় এই স্থানটির অবস্থান শেরপুর জেলায়। শেরপুর জেলা শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার এবং জেলার নালিতাবাড়ি উপজেলা শহর থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার রামচন্দ্রকুড়া ইউনিয়নে অবস্থিত পানিহাটা-তারানি পাহাড়। মূলত পানিহাটা গ্রামের একটি অংশে রয়েছে তারানি গ্রামের পাহাড়। আর এ দুয়ে মিলেই পর্যটকদের কাছে এ অঞ্চলটির পরিচিতি গড়ে উঠেছে পানিহাটা-তারানি পাহাড় নামে।

প্রকৃতিপ্রেমীদের প্রতিনিয়ত আকর্ষণ করে সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার অপরূপা পানিহাটা-তারানি পাহাড়। মেঘ-পাহাড়ের লুকোচুরি দৃশ্য যে কোন প্রকৃতি প্রেমীর মনকে কাছে টানে। উত্তরে ভারতের তুরা পাহাড়কে আবছা আবরণে ঢেকে আছে মেঘ-কুয়াশা। দূরের টিলাগুলো মেঘের সাথে লুকোচুরি খেলছে যেন। তুরার অববাহিকা থেকে সামনে সোজা এসে পশ্চিমে চলে গেছে পাহাড়ি নদী ভোগাই। নদীর একপাশে শত ফুট উঁচুতে দাঁড়িয়ে থাকা সবুজে জড়ানো পাহাড়। নদীর টলটলে পানির নিচে নুড়ি পাথরগুলো ঝিকিমিকি করছে।

সামনের একশ গজ দূরে ভারত অংশে আঁকাবাঁকা রাস্তা দিয়ে পূর্ব থেকে পশ্চিমে মাঝেমধ্যেই হুসহাস করে ছুটে চলছে মালবাহী ট্রাকগুলো। চতুর্দিকে ছোট ছোট অসংখ্য পাহাড়ের সারি। পূর্বদিকের কয়েকটি পাহাড়ের গা ঘেঁষে ভোগাই নদীতে মিশেছে একটি ঝর্ণা। সেগুন, গজারিসহ নানা প্রজাতির বৃক্ষরাজির সমাহার আর বিভিন্ন প্রজাতির পাখির কিচিমিচির সারাক্ষণ লেগেই থাকে এখানে। বর্ষায় পাহাড়ের নিচু অংশ পানিতে ভরে গেলে সেগুলোকে অপূর্ব লেকের মতো মনে হয়।

পাহাড়ের পূর্ব পাশে রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বসবাস। আর পাহাড়ের পাশেই রয়েছে খ্রিস্টানদের উপাসনালয়, ছোট একটি চিকিৎসা কেন্দ্র, বিদ্যালয় আর ছোট ছোট শিক্ষার্থীদের থাকার জন্য হোস্টেল।

প্রতিদিনই এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসেন দর্শনার্থীরা। এখানে রয়েছে পিকনিক করার জন্য মনোরম পরিবেশ।

আগের চেয়ে এই স্থানের যাতায়াত ব্যবস্থা কিছুটা উন্নত হয়েছে। সরকারের সদিচ্ছা, প্রয়োজনীয় অবকাঠামো, যোগাযোগ ব্যবস্থা উন্নীতকরণসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এ স্থানটি একটি সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হয়ে উঠতে পারে।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সরাসরি নালিতাবাড়ী যাওয়ার বাস রয়েছে। ভাড়া জনপ্রতি ৩৫০/৪০০ টাকা। তারপর নালিতাবাড়ীর গড়কান্দা চৌরাস্তা মোড় থেকে সিএনজি কিংবা ভাড়ায় চালিত মোটরসাইকেলে নাকুগাঁও স্থল বন্দরের দিকে যেতে ডানদিকের পথে ভোগাই ব্রীজ পার হয়ে সোজা রাস্তায় ৪ কিলোমিটার গেলে পরবে চায়না মোড়। ওখান থেকে বামদিকের কাঁচা রাস্তায় এক/দেড় কিলোমিটার গেলেই পানিহাটা-তারানি পাহাড়। সেখানে ভাড়া পড়বে জনপ্রতি ২০০/২৫০ টাকা।

থাকার উপায়: অনুমতি নিয়ে থাকতে পারেন নালিতাবাড়ী উপজেলা ডাকবাংলোতে। অন্যথায় শেরপুরে পাবেন বেশ কিছু আবাসিক হোটেল। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- হোটেল সম্পদ (০৯৩১-৬১৭৭৬), কাকলী গেস্ট হাউজ(০৯৩১-৬১২০৬), বর্ণালী গেস্ট হাউজ(০৯৩১-৬১৫৭৫), আরাফাত গেস্ট হাউজ (০৯৩১-৬১২১৭) ইত্যাদি। 

খাওয়া: খাবার জন্য শেরপুর কিংবা নালিতাবাড়ীতে রয়েছে বেশ কিছু রেস্টুরেন্ট।

 

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

রাজধানীর সদরঘাটে ধসে পড়া দোতলা ভবনটির ধ্বংসস্তূপ থেকে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। পাটুয়াটুলী এলাকার ওই ভবনটি থেকে বুধবার রাত ৮টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির নাম জাহিদুল ব্যাপারী (৬০)।

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার বিকেল ৩টার দিকে বরগুনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নিকে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী।

জাতীয়

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, আমরা কোনো ব্র্যান্ড বা কোম্পানির বিরুদ্ধে নই। আমরা চাই দেশীয় দুগ্ধশিল্প বিকশিত হোক। বিদেশি দুধের বাজার তৈরি হোক—এটা আমরা চাই না। রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না।

বিনোদন

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

বিএফডিসিতে মঙ্গলবার বিকালে এটিএন বাংলা ফ্লোরে নতুন ছবি ‘অর্জন ৭১’ মহরত অনুষ্ঠিত হয়েছে। এতে অনুষ্ঠান শুরুর কিছু সময় পর চিত্রনায়িকা শাহনূর আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করতে মঞ্চে উঠেন। মঞ্চ থেকে নেমেই সাংবাদিকদের নিজের ব্যাগ হারানোর কথা জানান তিনি।

জাতীয়

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে তার বিচার শুরু হলো। আগামী ৩১ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করা হয়েছে।

জাতীয়

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মকস বিলে মঙ্গলবার বিকালে মাছ ধরতে যান কালু মিয়া(৫০)। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পরও তাকে পাওয়া যায়নি। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বিল থেকে কালুর লাশ উদ্ধার করে পরিবারের লোকজন।

ভ্রমণ

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

বর্ষাকাল এলেই কেমন হাত-পা কোলে করে অলস সময় কাটাতে ইচ্ছে করে। কবি গুরুর কবিতার ওই নিষেধ বাণীকে নমস্য ধরে নিয়ে ঘরে বসে থাকতে মন চয়। গ্রাম তো বটেই শহুরে তারুণ্যও শুয়ে-বসে টিভি দেখে আর ভুনা খিচুড়ি খেয়ে সময় কাটিয়ে দেয়। অথচ একটু ঝুঁকি নিলেই কিন্তু জীবনের সবথেকে রোমাঞ্চকর আর দুর্লভ কিছু মুহূর্ত যোগ হতে পারে আপনার জীবনে। ভাবছেন কোথায় গেলে পাবেন সেই মুহূর্ত? কে দেবে এত রোমাঞ্চ?

বিনোদন

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

বলিউডের হাস্যরসের সিনেমা ‘গোলমাল’। দীর্ঘ ১৩ বছর ধরে দর্শককে হাসি-তামাশায় ভরিয়ে রেখেছে বলিউডের এই ছবিটি।