• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭ ফাল্গুন ১৪২৬

শেরপুরের পানিহাটা-তাড়ানি পাহাড়

শেরপুরের  পানিহাটা-তাড়ানি পাহাড়

ফিচার ডেস্ক১৫ নভেম্বর ২০১৮, ০১:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। এই দেশের চির সবুজ প্রকৃতি সর্বদা আর্কষণ করে প্রকৃতিপ্রেমী মানুষদের। দেশের সর্বত্রই ছড়িয়ে-ছিটিয়ে আছে পাহাড়-নদী, খাল-বিল ও সবুজ অরণ্যঘেরা প্রকৃতি। তেমনি একটি স্থান শেরপুরের পানিহাটা-তাড়ানি পাহাড়।

পর্যটনের জন্য সম্ভাবনাময় এই স্থানটির অবস্থান শেরপুর জেলায়। শেরপুর জেলা শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার এবং জেলার নালিতাবাড়ি উপজেলা শহর থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার রামচন্দ্রকুড়া ইউনিয়নে অবস্থিত পানিহাটা-তারানি পাহাড়। মূলত পানিহাটা গ্রামের একটি অংশে রয়েছে তারানি গ্রামের পাহাড়। আর এ দুয়ে মিলেই পর্যটকদের কাছে এ অঞ্চলটির পরিচিতি গড়ে উঠেছে পানিহাটা-তারানি পাহাড় নামে।

প্রকৃতিপ্রেমীদের প্রতিনিয়ত আকর্ষণ করে সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার অপরূপা পানিহাটা-তারানি পাহাড়। মেঘ-পাহাড়ের লুকোচুরি দৃশ্য যে কোন প্রকৃতি প্রেমীর মনকে কাছে টানে। উত্তরে ভারতের তুরা পাহাড়কে আবছা আবরণে ঢেকে আছে মেঘ-কুয়াশা। দূরের টিলাগুলো মেঘের সাথে লুকোচুরি খেলছে যেন। তুরার অববাহিকা থেকে সামনে সোজা এসে পশ্চিমে চলে গেছে পাহাড়ি নদী ভোগাই। নদীর একপাশে শত ফুট উঁচুতে দাঁড়িয়ে থাকা সবুজে জড়ানো পাহাড়। নদীর টলটলে পানির নিচে নুড়ি পাথরগুলো ঝিকিমিকি করছে।

সামনের একশ গজ দূরে ভারত অংশে আঁকাবাঁকা রাস্তা দিয়ে পূর্ব থেকে পশ্চিমে মাঝেমধ্যেই হুসহাস করে ছুটে চলছে মালবাহী ট্রাকগুলো। চতুর্দিকে ছোট ছোট অসংখ্য পাহাড়ের সারি। পূর্বদিকের কয়েকটি পাহাড়ের গা ঘেঁষে ভোগাই নদীতে মিশেছে একটি ঝর্ণা। সেগুন, গজারিসহ নানা প্রজাতির বৃক্ষরাজির সমাহার আর বিভিন্ন প্রজাতির পাখির কিচিমিচির সারাক্ষণ লেগেই থাকে এখানে। বর্ষায় পাহাড়ের নিচু অংশ পানিতে ভরে গেলে সেগুলোকে অপূর্ব লেকের মতো মনে হয়।

পাহাড়ের পূর্ব পাশে রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বসবাস। আর পাহাড়ের পাশেই রয়েছে খ্রিস্টানদের উপাসনালয়, ছোট একটি চিকিৎসা কেন্দ্র, বিদ্যালয় আর ছোট ছোট শিক্ষার্থীদের থাকার জন্য হোস্টেল।

প্রতিদিনই এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসেন দর্শনার্থীরা। এখানে রয়েছে পিকনিক করার জন্য মনোরম পরিবেশ।

আগের চেয়ে এই স্থানের যাতায়াত ব্যবস্থা কিছুটা উন্নত হয়েছে। সরকারের সদিচ্ছা, প্রয়োজনীয় অবকাঠামো, যোগাযোগ ব্যবস্থা উন্নীতকরণসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এ স্থানটি একটি সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হয়ে উঠতে পারে।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সরাসরি নালিতাবাড়ী যাওয়ার বাস রয়েছে। ভাড়া জনপ্রতি ৩৫০/৪০০ টাকা। তারপর নালিতাবাড়ীর গড়কান্দা চৌরাস্তা মোড় থেকে সিএনজি কিংবা ভাড়ায় চালিত মোটরসাইকেলে নাকুগাঁও স্থল বন্দরের দিকে যেতে ডানদিকের পথে ভোগাই ব্রীজ পার হয়ে সোজা রাস্তায় ৪ কিলোমিটার গেলে পরবে চায়না মোড়। ওখান থেকে বামদিকের কাঁচা রাস্তায় এক/দেড় কিলোমিটার গেলেই পানিহাটা-তারানি পাহাড়। সেখানে ভাড়া পড়বে জনপ্রতি ২০০/২৫০ টাকা।

থাকার উপায়: অনুমতি নিয়ে থাকতে পারেন নালিতাবাড়ী উপজেলা ডাকবাংলোতে। অন্যথায় শেরপুরে পাবেন বেশ কিছু আবাসিক হোটেল। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- হোটেল সম্পদ (০৯৩১-৬১৭৭৬), কাকলী গেস্ট হাউজ(০৯৩১-৬১২০৬), বর্ণালী গেস্ট হাউজ(০৯৩১-৬১৫৭৫), আরাফাত গেস্ট হাউজ (০৯৩১-৬১২১৭) ইত্যাদি। 

খাওয়া: খাবার জন্য শেরপুর কিংবা নালিতাবাড়ীতে রয়েছে বেশ কিছু রেস্টুরেন্ট।

 

গোদাগাড়ীতে গাছে প্রাইভেটকারের ধাক্কা, নিহত ৬

গোদাগাড়ীতে গাছে প্রাইভেটকারের ধাক্কা, নিহত ৬

রাজশাহীর গোদাগাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা প্রাইভেটকারের ছয়জন নিহত

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন

ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান মুহিউদ্দীন ইয়াসিনকে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে

কথায়-কাজে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে অগ্রসর হচ্ছি: শিক্ষামন্ত্রী

কথায়-কাজে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে অগ্রসর হচ্ছি: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের জীবন ও দেশকে সুন্দর

জাতীয়

দাউদকান্দিতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৩

দাউদকান্দিতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৩

কুমিল্লার দাউদকান্দিতে যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে তিনজন নিহত হয়েছেন। শনিবার সকাল সাড়ে ছয়টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জিংলাতলী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বাসের অন্তত ৩০ জন যাত্রী আহত হয়েছেন।

জাতীয়

ব্যাগে ছিনতাইকারীর টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু

ব্যাগে ছিনতাইকারীর টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু

রাজধানীর দক্ষিণ মুগদা এলাকায় প্রাইভেট কারে থাকা ছিনতাইকারীর টানে রিকশা থেকে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে। তার নাম তারিনা বেগম লিপা (৩৮)। শনিবার সকাল পৌনে ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

জাতীয়

রাজধানীতে বিশেষ অভিযানে ৪২ ছিনতাইকারী আটক

রাজধানীতে বিশেষ অভিযানে ৪২ ছিনতাইকারী আটক

রাজধানী ঢাকাতে বিশেষ অভিযান চালিয়ে ৪২ ছিনতাইকারীকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুক্রবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় একাধিক অভিযানে তাদেরকে আটক করা হয় বলে জানিয়েছেন ডিএমপি উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান।

জাতীয়

চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ

চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ

চট্টগ্রাম নগরীর একটি ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণে দুই পুলিশ সদস্য দগ্ধ হয়েছেন। তারা হলেন- সার্জেন্ট মো. আরাফাত ও এএসআই মো. আলাউদ্দিন। শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে নগরীর অন্যতম ব্যস্ত সড়ক ষোলশহর ২ নম্বর গেইট মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় তিন পথচারীও আহত হয়েছেন।

জাতীয়

জমি দখলের অভিযোগ গাজীপুর সিটি করপোরেশনের বিরুদ্ধে

জমি দখলের অভিযোগ গাজীপুর সিটি করপোরেশনের বিরুদ্ধে

জোরপূর্বক বৈধ জমি দখল ও ভবন ভাঙচুর করার অভিযোগ উঠেছে গাজীপুর সিটি করপোরেশনের বিরুদ্ধে। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

বিনোদন

‘তৃতীয় শ্রেণির মেয়ে’ বলায় খেপলেন শাবনূর

‘তৃতীয় শ্রেণির মেয়ে’ বলায় খেপলেন শাবনূর

কিছুদিন আগে রায় হয়েছে মোট পাঁচটি কারণে আত্নহত্যার পথ বেছে নিয়েছিলেন ঢালিউডের ক্ষণজন্মা নায়ক সালমান শাহ। তবে এর মধ্যে পাঁচটি কারণে প্রধান কারণ হিসেবে উঠে এসেছে শাবনূরের নাম।