• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

সম্ভাবনাময় ভালুকার কুমির খামার

সম্ভাবনাময় ভালুকার কুমির খামার

ফিচার ডেস্ক১৮ এপ্রিল ২০১৯, ১১:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।

কুমির। নামটি শুনলেই ভয়ে অনেকেরই গাঁ শিউরে ওঠে। এই বুঝি ধরে ফেলল! ভয় পাওয়াটাই স্বাভাবিক এই ভয়ঙ্কর উভচর প্রাণীটিকে। কিন্তু এই ভয়ঙ্কর প্রাণীটিকেই পৌষ মানিয়ে তুলছে মানুষ। প্রাণীটিকে কেন্দ্র করে গড়ে তুলছে ব্যবসা কেন্দ্র। কারণ কুমিরের মাংস ও চামড়া অত্যন্ত মূল্যবান বলে আন্তর্জাতিক বাজারে কুমিরের ব্যাপক চাহিদা রয়েছে। তাই বিভিন্ন দেশে বাণিজ্যিকভাবে কুমির চাষ করা হয়ে থাকে। বাংলাদেশেও রয়েছে কুমিরের বেশ কয়েকটি খামার। তার মধ্যে অন্যতম একটি হলো ভালুকা কুমির খামার।

ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলা থেকে ১৭ কিলোমিটার দূরে উথুয়া ইউনিয়নের হাতিবেড় গ্রামে এই কুমির খামারটির অবস্থান। দেশে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে কুমির চাষের যাত্রা শুরু হয় এই গ্রাম থেকে।

বিদেশে কুমিরের চামড়া ও এর চাহিদা থাকায় ময়মনসিংহের ভালুকায় বেসরকারী প্রতিষ্ঠান রেপটাইলস ফার্ম লিমিটেড ২০০৪ সালে কুমিরের খামারটি প্রতিষ্ঠা করে। বাংলাদেশ পরিবেশ ও বন মন্ত্রণালয় ২০০৪ সালের ৫ মে এ খামার প্রতিষ্ঠার অনুমোদন দেয়। খামারের জন্য ২০০৪ সালের ২২ ডিসেম্বর মালয়েশিয়া থেকে সোয়া কোটি টাকা ব্যয়ে আনা হয় ৭৫টি কুমির। এখানে কুমির প্রজনন ও লালন-পালন কেন্দ্র গড়ে তোলা হয়েছে। বর্তমানে এই খামারে কুমিরের সংখ্যা প্রায় দুই হাজার।।

সবুজ শ্যামল গাছগাছালিতে ঘেরা এই গ্রামটি। এটি শহরের ব্যস্ত কোলাহল মুক্ত পাখিদের কলকাকলিতে মুখরিত হাতিবেড় গ্রাম। এই গ্রামটিতেই রয়েছে কুমির খামার। এই কুমির খামারে গেলে মনে হবে একটি প্রাকৃতিক কুমির একুরিয়ামে এসে উপস্থিত হয়েছেন। কুমির নিয়ে আপনার যত হিংস্র ভাবনা তা নিমিষেই শেষ হয়ে যাবে। এখানে আসলে আপনি দেখতে পাবেন কুমিরের সৌন্দর্য ও পানির ভিতর তাদের মনোরম চলাচল। শুরুতে এই খামারটিতে ১৩ একর জমির মধ্যে চার একর জমির মাটি কেটে বৈজ্ঞানিক পদ্ধতিতে ৩২ পুকুর তৈরি করা হয়েছে। বর্তমানে ২১ একর জায়গার উপর মোট ৪০টি পুকুর রয়েছে। রপ্তানিযোগ্য কুমিরের জন্য বিশেষ ব্যস্থায় তৈরি করা হয়েছে ৬০০টি আলাদা পুকুর। পুকুরগুলোর তলদেশ পাকা। তিন ফুট ইটের ওপর তিন ফুট কাঁটাতারের বেষ্টনী।

এ খামারকে ঘিরে প্রায় অর্ধশতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। প্রাকৃতিক পরিবেশে কুমির পালন ও বেড়ে ওঠা নিশ্চিত করার জন্য চারপাশে ৪০ প্রজাতির ছয় হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগানো হয়েছে। লাগানো হয়েছে কৃত্রিম ঘাসও। কুমিরের খাবার হিসেবে দেয়া হচ্ছে মাছ ও মাংস।

কুমিরের কোনো কিছুই ফেলনা নয়। রেপটাইলস ফার্ম লিমিটেড আগে শুধু কুমির রপ্তানিতে নিজেদের সীমাবদ্ধ রাখলেও এখন কুমিরের চামড়াও যাচ্ছে বিদেশে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক চাহিদা থাকায় ভবিষ্যতে রপ্তানির অপেক্ষায় রয়েছে মাংস, দাঁত ও হাড়। জাপান, চীন, তাইওয়ান, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে এসব চড়া দামে বিক্রি হয়। এই খামার থেকেই ২০১০ সালে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ৬৭টি কুমির রপ্তানি করা হয়। এর মাধ্যমে প্রথম রপ্তানিকারক দেশের তালিকায় নাম ওঠায় বাংলাদেশ। তাই এই খামার বাংলাদেশের একটি সম্ভাবনাময় খাত হিসাবে গড়ে উঠছে।

যেভাবে যাবেন:
ঢাকা থেকে ৭০ কি মি দূরত্বে অবস্থিত শিল্পনগরী ভালুকা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দ্বারা খুব সহজেই ভালুকায় পৌঁছানো যায়। ভালুকা থেকে যে কোন অটোরিকশা বা সিএনজিতে উথুরা ইউনিয়নের হাতিবেড় যাওয়া যায়।

যেখানে থাকবেন:
হোটেল তেপান্তর প্রিন্সেস, জামিরদিয়া, মাষ্টারবাড়ী, ভালুকা। ভি. আই. পি. আবাসিক গেস্ট হাউজ, পাঁচ রাস্তার মোড়, ভালুকা, ময়মনসিংহ। উত্তরা আবাসিক গেস্ট হাউজ, নতুন বাস্ট্যান্ড, ভালুকা, ময়মনসিংহ।

 

টাইমস/এসআর/এইচইউ

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

জেলা প্রশাসক জানান, অভিযোগের বিষয়ে তদন্ত চলছে। নাদির হোসেন শামীমের

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

কড়া নজরদারিতে আছেন রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিম। তাকে গ্রেপ্তার

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করেছে করোনাভাইরাস। এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক

স্বাস্থ্য

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

ভাইরোলজিস্টরা আগেই সতর্কবার্তা দিয়েছিলেন যে, জিনের গঠন বদলে চলেছে করোনাভাইরাস। সাম্প্রতিক গবেষণা বলছে, করোনার সংক্রামক রাইবো নিউক্লিক অ্যাসিড (আরএনএ) সার্স-কভ-২ ভাইরাল স্ট্রেনের বিন্যাসে এমন একটা বদল দেখা যাচ্ছে যে, যার ফলে এই ভাইরাস আরও সংক্রামক হয়ে উঠছে। যুক্তরাষ্ট্রের লস আলামস ন্যাশনাল ল্যাবরেটরির ভাইরোলজিস্টদের গবেষণা রিপোর্টটি ‘সেল’ সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

জাতীয়

কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বেসরকারি ভার্সিটি ছাত্রের মৃত্যু

কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বেসরকারি ভার্সিটি ছাত্রের মৃত্যু

এবার অসাবধানতায় প্রাণ হারিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। পাবনার ঈশ্বরদী পৌরশহরের পশ্চিম টেংরী এলাকায় বিদ্যুৎস্পৃষ্টে

জাতীয়

ডা. সাবরিনা সাময়িক বরখাস্ত

ডা. সাবরিনা সাময়িক বরখাস্ত

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল থেকে ডা. সাবরিনা আরিফকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মতামত

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-৩)

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি: করোনার সাথে বসবাস (পর্ব-৩)

দুপুর ১টায় খাবার চলে আসলো। এখানকার খাবার দেবার ব্যবস্থা খারাপ না। ফয়েল প্যাকে করে পর্যাপ্ত ভাত আরেকটা প্যাকে সবজি, কক মুরগি একটি বড় পিস, একটি পলিতে ডাল এবং ডিম সেদ্ধ। প্রতিদিন দুপুরের মেন্যুতে একই আইটেম দেওয়া হয়।

জাতীয়

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রের

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রের

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক ছাত্রের। পশুপালন অনুষদের তৃতীয় বর্ষের ওই ছাত্রের নাম আল-আমিন ইসলাম মিথুন। রোববার মানিকগঞ্জে এ ঘটনা ঘটে। নিহত মিথুন বগুড়ার গাবতলী উপজেলার চকসাদু গ্রামের মো. মোজাম হোসেনের ছোট ছে

আন্তর্জাতিক

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত সরকার সে দেশ থেকে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে বলে খবর প্রকাশ হয়েছে। জানা গেছে, ওই খসড়া আইনে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য মাত্র ৩ ভাগ কোটা প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে দেশটিতে অবস্থানরত আড়াই লাখের বেশি অভিবাসীকে ফেরত আসতে হতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।