করোনা সংক্রমণের গোপন তথ্য প্রকাশ করল চীন

করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ বেশ পুরনো। যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বেশ কিছু দেশ চীনের বিরুদ্ধে সরাসরি অভিযোগের আঙ্গুল তুলেছে। অভিযোগকারী দেশগুলোর দাবি, চীন তথ্য গোপন না করলে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তো না।

এতদিন এই অভিযোগ কঠিন ভাবে অস্বীকার করলেও চীনের ওপর একটা বৈশ্বিক চাপ তো ছিলই। সেই চাপে পড়ে এবার করোনাভাইরাস কবে কোথায় কিভাবে সংক্রমণ ছড়িয়েছে, তা জানিয়েছে চীন।

সম্প্রতি করোনা সংক্রমণ নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করেছে চীন। এই শ্বেতপত্রে করোনা সংক্রমণের আদ্যোপান্ত প্রকাশ করা হয়েছে।

গত রোববার চীন দাবি করেছে, গত বছরের ২৭ ডিসেম্বর উহানে করোনা সংক্রমণের প্রথম রোগী বা কেস সামনে এসেছিল। তবে করোনাভাইরাসের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়া এবং মানব শরীর থেকে মানব শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঘটনা চলতি বছরের ১৯ জানুয়ারি প্রথম জানতে পারে তারা।

শ্বেতপত্রে চীন দাবি করেছে, গত ১৯ জানুয়ারি উহানে প্রথম একজনের শরীর থেকে অন্যের শরীরে সংক্রমণের ঘটনা ঘটে। তারপরই ওই পরিস্থিতি রুখতে কার্যকর ব্যবস্থা নেয়া হয়।

তবে শ্বেতপত্র প্রকাশ করলেও চীনের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছে দেশটি। সেই সঙ্গে শ্বেতপত্রে আত্মপক্ষসমর্থনের মাধ্যমে যথাযথ ব্যাখ্যাও দিয়েছে বেইজিং।

শ্বেতপত্রে চীন দাবি করেছে, গত ২৭ ডিসেম্বর উহানের একটি হাসপাতালে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এর পরই চীনা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে স্থানীয় সরকার বিশেষজ্ঞদের পরামর্শ নেয়। সেই সঙ্গে চীন সরকার গঠিত একটি উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গত ১৯ জানুয়ারি প্রথমবার জানায় যে, মানব দেহ থেকে অন্য মানুষের শরীরে করোনার সংক্রমণ ঘটতে পারে।

 

টাইমস/এসএন

Share this news on: