লেবাননের তিন গ্রামে ইসরায়েলের হামলা, নিহত ১৫

লেবাননের তিন গ্রামে মিলিশিয়া সংগঠন হিজবুল্লাহর ঘাঁটির বাইরে গতকাল শনিবার (১২ অক্টোবর) ইসরায়েলের বিমান হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়ে বলেছে, এসব হামলার বাইরেও আরও বেশ কয়েকটি স্থানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। খবর এএফপির।

এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনী রাজধানী বৈরুতের উত্তরে শিয়া মুসলিম অধ্যুষিত মায়শরা নামের একটি গ্রামে হামলা চালালে ৯ জন নিহত ও ১৫ জন আহত হয়।

এএফপির একজন প্রতিনিধি মায়শরা গ্রাম পরিদর্শনের সময় দেখতে পান ধ্বংস হয়ে যাওয়া ভবনগুলোর আবর্জনা এক্সকেভেটরের সাহায্যে সরিয়ে নেওয়ার কাজ করা হচ্ছে। এ ছাড়া হাতুড়ি ব্যবহার করে বড় বড় কংক্রিটের স্ল্যাব ভাঙার কাজ করছেন কেউ কেউ।

এর পাশাপাশি লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুতের দক্ষিণে সৌফ জেলার বারজা এলাকায় আরেকটি হামলায় চারজন নিহত ও ১৮ জন আহত হয়েছে।

এ ছাড়া, লেবাননের উত্তর উপকূলীয় অঞ্চলের কাছে বাতরোউনি শহর থেকে ১৫ কিলোমিটার দূরে দেইর বিল্লা এলাকায় ইসরায়েলি হামলায় দুজন নিহত ও চারজন আহত হয়েছে। হামলায় নিহতদের দেহ ছিন্নভিন্ন হওয়ায় সেগুলো শনাক্তে ডিএনএ পরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

লেবাননের সরকারি বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) জানায়, দেইর বিল্লা এলাকার ওই হামলায় হতাহতরা দক্ষিণ লেবানন থেকে এখানে আশ্রয় নিয়েছিলেন।

গত ২৩ সেপ্টেম্বরের পর থেকে ইসরায়েল লেবাননের দক্ষিণ ও পূর্বে ব্যাপক বোমাবর্ষণ করে আসছে। পাশাপাশি বিমান হামলা চালানো হচ্ছে বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে। হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে গতকাল পাহাড়ি এলাকা মায়শরা, বারজা, দেইর বিল্লা ও জাহলে এলাকায় যে হামলা চালানো হয়েছে, সেগুলো হিজবুল্লাহ ঘাঁটি হিসেবে ব্যবহার করছে না।

Share this news on: