এই সরকার লুটপাট করে চলছে: মির্জা ফখরুল

চামড়াশিল্পের অবস্থা নিয়ে সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার পুরোপুরি ব্যর্থ ও প্রতারক সরকার। এই সরকার হয়ে গেছে এখন অব দ্য লুটেরাজ, ফর দ্য লুটেরাজ, বাই দ্য লুটেরাজ। এখানে লুট ছাড়া আর কিছু নেই একেবারে তৃণমূল থেকে শুরু করে ওপর পর্যন্ত শুধু লুটপাট করে চলছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার- এনআরসি'র আয়োজিত "আমার দেশ আমার শিল্প" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, ‘টিআর-কাবিখা থেকে শুরু করে একেবারে মেগা প্রজেক্ট পর্যন্ত সব ভাগ-বাটোয়ারা চলছে।’

দেশের চামড়াশিল্পের নানা সমস্যার কথা তুলে ধরে বিএনপির মহাসচিব।

তিনি বলেন, সময়মতো চামড়া বিক্রি না করা, হঠাৎ করে কাঁচা চামড়া রপ্তানির ঘোষণা, ট্যানারিগুলো বন্ধ করে দিয়ে চামড়াশিল্পের ভবিষ্যৎ নষ্ট করা হয়েছে। সাভারে যেটা করা হয়েছে, সেখানে ট্যানারিগুলো স্থানান্তরের বিষয়ে সরকারের সদিচ্ছা নেই। ট্যানারি শিল্প মুখ থুবড়ে পড়ে গেছে। সরকার ট্যানারিগুলোর জন্য কোনো সুযোগ সৃষ্টি করতে পারেনি বলে অভিযোগ করেন ফখরুল।

মির্জা ফখরুল বলেন, এবারের কোরবানির ঈদে চামড়া নিয়ে যা হয়েছে, তাতে এতিমেরা ক্ষতিগ্রস্ত হয়েছে। আপনারা জানেন আমাদের বেনাপোল থেকে ১০০ কিলোমিটার ভেতরে ভারতের বানতলায় একটি চর্ম শিল্প নগরী গড়ে তোলা হয়েছে। যেটা একসময় ছোট শিল্প নগরী ছিল কিন্তু বর্তমানে সেটাকে শিল্প বা বৃহৎ লেদার সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। ভারতের অন্যান্য জায়গায় যেমন কানপুরে ট্যানারিগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং সেগুলোর স্থানান্তর করা হয়েছে বাংলাদেশের সীমান্ত নিকটবর্তী বানতলায়। পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এটাকে নয়া দিগন্ত নামে অভিহিত করেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আরো বলেন, আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে আমাদের শিল্পগুলো পিছিয়ে যাচ্ছে, মুখ থুবড়ে পড়ে যাচ্ছে। আমাদের ইন্ডাস্ট্রি বলতে শুধু গার্মেন্টসকে বোঝানো হচ্ছে। এখান থেকে যতক্ষণ না পর্যন্ত বেরিয়ে আসছেন অন্যান্য কোন শিল্পের প্রসার লাভ করছে ততক্ষণ পর্যন্ত আমরা উন্নতি করতে পারব না। আমরা সত্যিকার অর্থে ইন্ডাস্ট্রিতে উন্নতি করতে চাই।

সমৃদ্ধ বাংলাদেশের পূর্বশর্ত হচ্ছে সমৃদ্ধ শিল্প। পোশাকশিল্পে জিয়াউর রহমানের অবদান রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

দেশকে বাঁচাতে হলে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে উল্লেখ করে বিএনপি নেতা ফখরুল আরও বলেন, খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। জনগণের প্রতিনিধিত্বমূলক সরকার গঠন করতে হবে। নির্বাচন কমিশন ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন ও সুষ্ঠু নির্বাচন ছাড়া বর্তমান সংকট থেকে উত্তরণে কোনো উপায় নেই।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

 

টাইমস/এসআই

Share this news on: