• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

স্বাস্থ্য

স্বাস্থ্যবান লোকদের কিছু অভ্যাস

স্বাস্থ্যবান লোকদের কিছু অভ্যাস

কথায় আছে “স্বাস্থ্যই সকল সুখের মূল”। তাই হাসি-খুশি সুন্দর জীবনের প্রত্যাশায় স্বাস্থ্যের প্রতি নজর দেয়া আমাদের সবার কর্তব্য। অনেকেই আছেন যারা অল্প খেলেও ওজন বাড়ে। আবার এমন অনেকেই আছেন যারা অনেক খেলেও রোগা-পটকাই থেকে যান। যারা সুস্বাস্থ্যের অধিকারী তারা এমন কি করেন, যা তাদের এই সাফল্যের চাবিকাঠি? বিশেষজ্ঞদের মতে, যে কেউ জীবনাচরণে পরিবর্তন আনার মধ্য দিয়ে অর্থাৎ কিছু অভ্যাস বাদ দিয়ে...

অর্জুনের ছাল : নানা রোগের মহৌষধ

অর্জুনের ছাল : নানা রোগের মহৌষধ

ভেষজ শাস্ত্রে ওষধি গাছ হিসাবে অর্জুনের ব্যবহার অগণিত। বলা হয়ে থাকে, বাড়িতে একটি অর্জুন গাছ থাকা আর একজন ডাক্তার থাকা একই কথা। এর ওষধি গুন মানবসমাজের দৃষ্টি আকর্ষণ করেছে সুপ্রাচীন কাল থেকেই।

রোগ-ব্যধির যম তুলসী

রোগ-ব্যধির যম তুলসী

তুলসী সবুজ রঙের গুল্মজাতীয় উদ্ভিদ। এর পাতা, বীজ, ডালপালা সবই মানুষের উপকারে লাগে। শীতে সর্দি, কাশি, নাক দিয়ে পানি পড়া, জ্বরজ্বর ভাব দূর করার জন্য তুলসী পাতার রস ভীষণ উপকারী। এমনকি এই রস দেহে ইনসুলিন উৎপাদনের মাত্রা বৃদ্ধির সঙ্গে রক্তে চিনির পরিমাণ কমিয়ে দেয়।

মস্তিষ্ক সুস্থ রাখতে হলে যা খাবেন না

মস্তিষ্ক সুস্থ রাখতে হলে যা খাবেন না

অনেক খাবার আছে যেগুলো আমাদের মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। সেসব খাবার মস্তিষ্ক তীক্ষ্ণ করে তোলার পাশাপাশি বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে, স্মৃতিশক্তি উন্নত এবং মনোযোগ গভীর করে। তবে এমন কিছু খাবার আর পানীয় আছে যেগুলি মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়।

স্তন ক্যান্সার থেকে বাঁচতে যা খাওয়া প্রয়োজন

স্তন ক্যান্সার থেকে বাঁচতে যা খাওয়া প্রয়োজন

ক্যান্সার আক্রান্ত রোগির মধ্যে স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশী। ঘাতক ব্যাধিসমূহর মধ্যে স্তন ক্যান্সার বেশী মারাত্মক ও ভয়াবহ। ক্যান্সার জনিত রোগের মধ্যে সারা বিশ্বে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়। বাংলাদেশে বর্তমানে নারীদের স্তন ক্যান্সার হওয়ার প্রবণতা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে।

ঘরোয়া উপায়ে দূর করুন কোষ্ঠকাঠিন্য

ঘরোয়া উপায়ে দূর করুন কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য এমন একটি সমস্যা যাতে কমবেশি সবাই দুই একবারের জন্য হলেও ভোগে। এটি যখন হয় তখন মল কঠিন হয়ে যায় এবং মলত্যাগ অনিয়মিত হয়ে পরে।