• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

স্বাস্থ্য

কতটুকু গরুর মাংস খেতে পারবেন হার্টের রোগীরা?

কতটুকু গরুর মাংস খেতে পারবেন হার্টের রোগীরা?

রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়াকে হৃদরোগের প্রধান কারণ হিসেবে ধরা হয়। সে জন্য অনেকে গরুর মাংস এড়িয়ে চলেন। কারণ গরুর মাংস কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়তা করে। তবে পরিকল্পিত খাদ্যগ্রহণ নীতি মেনে চললে কোলেস্টেরল বৃদ্ধির মাত্রা নিয়ন্ত্রণ রাখা সম্ভব। গরুর মাংস স্বাদে অতুলনীয় এবং পুষ্টি উপাদানসমৃদ্ধ। তাই বাংলাদেশের মানুষ মাংসের মধ্যে গরুর মাংস খেতেই বেশি পছন্দ করেন। তবে যারা উচ্চ রক্তচাপ, হার্ট ও...

শ্বাসকষ্টে যা করবেন, যা করবেন না

শ্বাসকষ্টে যা করবেন, যা করবেন না

শ্বাসকষ্টজনিত রোগকেই সাধারণত হাঁপানি বা অ্যাজমা বলা হয়ে থাকে। এ রোগের সঙ্গে কম বেশি সবাই পরিচিত। ধুলোবালিতে এ রোগের তীব্রতা একটু বেড়ে যায়। এ রোগে আক্রান্তদের ক্ষেত্রে দেখা যায়, বেশিরভাগ সময় তারা মধ্যরাতে বা ভোরের দিকে ঘুম থেকে উঠে বিছানায় বসে থাকে। কারণ সে সময় তাদের শ্বাস টানতে এবং ছাড়তে ভীষণ কষ্ট হয়।

রক্তে প্লাটিলেট বাড়াতে যা খাবেন

রক্তে প্লাটিলেট বাড়াতে যা খাবেন

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থানে থেকে সচেতন হতে হবে। পাশাপাশি ডেঙ্গুর বাহক এডিস মশার বংশ বিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখতে হবে। ডেঙ্গুতে আক্রান্ত হলে রোগীর রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যায়।

ঈদে সুস্থ থাকতে খাবার গ্রহণে সতর্ক থাকুন

ঈদে সুস্থ থাকতে খাবার গ্রহণে সতর্ক থাকুন

বিশেষজ্ঞদের মতে,  ঈদের আনন্দে সব খাবারই আমাদের খেতে ইচ্ছা করবে, এটাই স্বাভাবিক। তবে পরিমাণে কম খেতে হবে। আর তেল-চর্বিযুক্ত খাবারের ব্যাপারে সাবধান হতে হবে আগে থেকেই। ঈদের পর ছুটি থাকার সুযোগে আমরা বেশ কয়েকদিন দাওয়াতে যাই। সেখানেও প্রচুর খাওয়া হয়। মাথায় রাখতে হবে, তেল-মশলাযুক্ত খাবার গ্রহণের সঙ্গে সঙ্গেই যেন দুধজাতীয় খাবার, মিষ্টি আমরা বেশি না খেয়ে ফেলি।

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

হৃদরোগ সনাক্তের নতুন পদ্ধতি হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর ফর্মুলা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি একদল ব্রিটিশ গবেষক এর উদ্ভাবন করেন। ব্রিটেনের দশ মিলিয়ন মানুষ স্ট্রোক এবং দীর্ঘ মেয়াদী হার্টের সমস্যার ঝুকিতে রয়েছে। আর তাদের এ অবস্থার জন্য অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনকেই দায়ী করা হয়।

গরুর মাংসের গুণ ও স্বাস্থ্যঝুঁকি

গরুর মাংসের গুণ ও স্বাস্থ্যঝুঁকি

কোরবানির ঈদে কম বেশি সবাই গরুর মাংস খেয়ে থাকেন। এতে যেমন অনেক পুষ্টি পাওয়া যায় তেমনি অতিরিক্ত খাওয়ার ফলে স্বাস্থ্যঝুঁকিও দেখা দেয়। আর সেই কারণে খাবারের পুষ্টিমূল্য তার সঠিক রান্নার কৌশল, সংরক্ষণ ও স্বাস্থ্যের জন্য এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা অনেক গুরুত্বপূর্ণ।