• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

স্বাস্থ্য

কোভিড-১৯ এর চিকিৎসা হবে রোগটি থেকে সেরে ওঠা ব্যক্তির রক্তে

কোভিড-১৯ এর চিকিৎসা হবে রোগটি থেকে সেরে ওঠা ব্যক্তির রক্তে

করোনাভাইরাস সংক্রমিত হবার পর যারা সুস্থ হয়ে উঠেছেন, তাদের রক্তের প্লাজমা ব্যবহার করে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করার পরিকল্পনা নিয়েছেন ব্রিটেনের ডাক্তাররা। এক্ষেত্রে সুস্থ হয়ে ওঠা লোকদের রক্তের প্লাজমা আক্রান্তদের রক্তে স্থানান্তর করা হবে। ভাইরাসটির কারণে যেসব রোগী নিউমোনিয়ার লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি আছেন, তাদেরকে পরীক্ষামূলকভাবে চিকিৎসাটি দেয়া হবে। আশা করা হচ্ছে, এর ফলে এসব রোগীকে নিবিড় পরিচর্যা বিভাগে (আইসিইউ) নেয়ার প্রয়োজনীয়তা

কোভিড-১৯ : দেশে দেশে বদলে যাবে স্বাস্থ্য ব্যবস্থা

কোভিড-১৯ : দেশে দেশে বদলে যাবে স্বাস্থ্য ব্যবস্থা

কোভিড-১৯ মহামারীর ফলে সমগ্র পৃথিবীতে অনেক কিছুই বদলে যাবে। আমাদের চেনা জানা নানা ব্যবস্থাই নতুন রূপ ধারণ করবে। বদলে যাবে আমাদের বিজ্ঞান-প্রযুক্তি, সরকার ব্যবস্থা, অর্থনীতি, সম্প্রদায়, সমাজসহ অনেক কিছুই। আসুন জেনে নিই, কোভিড-১৯ পরবর্তী বিশ্বে স্বাস্থ্য ব্যবস্থায় কী পরিবর্তন আসতে পারে-

পিপিই ব্যবহারের সঠিক পদ্ধতি

পিপিই ব্যবহারের সঠিক পদ্ধতি

ভয়ংকর ছোঁয়াচে করোনাভাইরাস আক্রমণের পর থেকে আমরা পরিচিত হচ্ছি করে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এর সঙ্গে। পিপিই-র পুরো সেটের মধ্যে রয়েছে- মাস্ক, গাউন, হেলমেট, গগলস, শুনানির সুরক্ষার (কানের প্লাগ), নিরাপত্তা গ্লাভস, নিরাপত্তা জুতা, শ্বাসযন্ত্রকারী, আসন বেল্ট ইত্যাদি। করোনা রোগী অথবা এর উপসর্গ যার আছে, এমন ব্যক্তির সংস্পর্শে আসার ঠিক আগ মুহূর্তে এই পিপিই পরতে হবে। যা ব্যবহারের পরপরই বিশেষ ঢাকনা দেয়া নির্দিষ্ট বিনে ফেলে দিতে হবে।

করোনায় মমতা ব্যানার্জির ডায়েট চার্ট

করোনায় মমতা ব্যানার্জির ডায়েট চার্ট

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাস জনিত কোভিড-১৯ রোগ ঠেকাতে লকডাউনে গোটা বিশ্ব। এই ভাইরাসের সংক্রমণ রোধে কী ধরনের খাবার খেতে হবে এ নিয়েও অনেকে চিন্তায় রয়েছেন। বিশ্ববাসীর কাছে ভাইরাসটি একেবারে নতুন হওয়ায় খাবার নিয়ে ছড়াচ্ছে বিভিন্ন গুজবও। এমতাবস্থায় করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে দূরে থাকতে শুক্রবার একটি ডায়েট চার্ট দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি নিজেও বেশ স্বাস্থ্য সচেতন।

করোনার সংক্রমণ ঠেকাতে বাসায় ফিরে করণীয়

করোনার সংক্রমণ ঠেকাতে বাসায় ফিরে করণীয়

ভয়ানক করোনাভাইরাস সারা বিশ্বে মহামারী আকার ধারণ করছে। দিনদিন বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এরই মধ্যে ইউরোপের কিছু দেশ যেন মৃত্যুপুরী হয়ে উঠেছে। ছোঁয়াচে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে দেশে লকডাউনসহ নেয়া হচ্ছে নানা পদক্ষেপ। ফলে পৃথিবী বন্ধ হয়ে যাচ্ছে। যেসব জায়গা মানুষের পদচারণায় মুখর থাকে, সেগুলো দেখলে এখন ভূতুড়ে মনে হয়। প্রতিদিনের চলাচলের উপর নিষেধাজ্ঞা, স্কুল বন্ধ, ভ্রমণের উপর নিষেধাজ্ঞা, গণ-জমায়েতের উপর বিধিনিষেধ- এসব কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে।

করোনা থেকে বাঁচতে তাবিজ কবচ খুলে ফেলুন

করোনা থেকে বাঁচতে তাবিজ কবচ খুলে ফেলুন

কোনো দলিল-প্রমাণ নেই, আছে কিছু মনগড়া কেচ্ছা-কাহিনি আর অসংখ্য তদবিরের বানোয়াট বর্ণনা। এর উপর ভিত্তি করেই দেশের কতক পীর-ফকির, আলেম-জাহেল, কি শিক্ষিত, কি অশিক্ষিত অনেকেই বিভিন্ন রোগমুক্তির জন্য তাবিজ-কবচ, তাগা, কড়ি, শামুক, ঝিনুক ও গাছ-গাছালির শিকর-বাকর ইত্যাদি ব্যবহার করে থাকেন। আবার অনেকেই হাতের আঙুলে এক বা একাধিক আংটি ব্যবহার করেন। এসব আংটি কারও বিয়ে বা উপনয়নে পাওয়া। কেউবা জ্যোতিষীর পরামর্শে ধারণ করেন থাকে, এসব আংটিতে থাকে নানা রকমের রত্ন, মণিমাণিক্য।