• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

স্বাস্থ্য

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দুইবেলা দাঁত ব্রাশ করার উপদেশ পায়নি এমন মানুষ খুঁজে যাওয়া সম্ভব না। তারপরও অনেকেই সেটুকু করেন না। চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, দুইবেলা দাঁত ব্রাশ করার মাধ্যমে ‘ক্যাভিটি’ আর মুখের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি আরও অনেক রোগের ঝুঁকি নিয়ন্ত্রণে থাকে। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, প্রত্যেকেরই উচিত দুইবেলা দাঁত ব্রাশ করা, সঙ্গে ডেন্টাল ‘ফ্লস’ও। যাদের ডায়াবেটিস কিংবা রোগ

রক্তের টি-সেল বাড়িয়ে কোভিড-১৯ রোগী চিকিৎসার সম্ভাবনা

রক্তের টি-সেল বাড়িয়ে কোভিড-১৯ রোগী চিকিৎসার সম্ভাবনা

কোভিড-১৯ রোগের চিকিৎসায় একটি কার্যকরী ভ্যাকসিন ঠিক কখন পাওয়া যাবে সেটি এখনও পরিষ্কার নয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ও প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তাদের গবেষণায় কখনো আলো দেখা গেলেও তা পরে আর প্রজ্বল হয়নি। এবার ব্রিটেনের একদল বিজ্ঞানী করোনাভাইরাসে সংক্রমিত গুরুতর রোগীদের চিকিৎসায় নতুন একটি পথের সন্ধান পেয়েছেন। তারা ভাবছেন, শরীরের টি-সেল বাড়িয়ে গুরুতর কোভিড-১৯ রোগীকে সারিয়ে তোলা যেতে পারে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে করে হৃদরোগের ঝুঁকি কমায় পেয়াজ

কোলেস্টেরল নিয়ন্ত্রণে করে হৃদরোগের ঝুঁকি কমায় পেয়াজ

রক্তে অনিয়ন্ত্রিত কোলেস্টেরলের মাত্রা আমাদের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। ফলে হৃদরোগের ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে যায়। কোলেস্টেরল ধমনীর দেয়ালগুলিতে তৈরি হয়, যার ফলে ধমনী সংকীর্ণ হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। সংকীর্ণ ধমনী অক্সিজেন এবং রক্তের অবাধ প্রবাহকে বাধাগ্রস্ত করে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্যের পাশাপাশি শরীরের অন্যান্য অংশও প্রভাবিত হতে পারে। অনিয়ন্ত্রিত কোলেস্টেরল ধমনীতে ব্লকেজ সৃষ্টি করে, যার ফলে হার্ট অ্যাটাক হয়।

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর একটা পদক্ষেপ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়। স্বাস্থ্যবিধিতে বলা হয়- লকডাউনের প্রয়োজনে যদি বাইরে যেতেই হয়, তবে পরস্পরের মধ্যে দুই মিটারের বেশি বা সাড়ে ছয় ফুট দূরত্ব দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু এবার বলা হচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই সাড়ে ছয় ফুটের সামাজিক দূরত্বও যথেষ্ট নয়। সাইপ্রাসের নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক সমীক্ষার পর এমনটাই জানিয়েছেন।

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দের বড় অনুষঙ্গ হলো খাবারদাবার। এই সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়। কিন্তু এ বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি ভিন্ন। এবার ঈদ উদযাপনের চেয়ে শরীর ঠিক রাখার দিকেই নজর দিতে হচ্ছে বেশি। পাশাপাশি মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি।

করোনা সংক্রমণ রুখতে সক্ষম সার্স অ্যান্টিবডি

করোনা সংক্রমণ রুখতে সক্ষম সার্স অ্যান্টিবডি

করোনা ভাইরাস। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। শুধুই মৃত্যুর অপেক্ষা। পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। এখনও সফলতার মুখ দেখেননি। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা দাবি করছেন, সার্স অ্যান্টিবড করোনাভাইরাস সংক্রমণ রুখে দিতে পারে ।