• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্য

মুলাশাকে ভিটামিন-এ টমেটোর চেয়ে ২২ গুণ

মুলাশাকে ভিটামিন-এ টমেটোর চেয়ে ২২ গুণ

শীতে বাজারে আসছে মুলাশাক। স্বাদে একটু তিতা তিতা লাগে বলে অনেকে এই শাক খেতে চান না। অথচ সহজলভ্য এই শাকটির পুষ্টিগুণ প্রচুর। মুলার চেয়ে মুলাশাকের পুষ্টিগুণ বেশি রয়েছে। পুষ্টিবিজ্ঞানীদের তথ্যানুযায়ী, মুলাশাকে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ ও ‘সি’ রয়েছে। মুলাশাকে ভিটামিন-এ এর পরিমাণ (প্রায়) করলার চেয়ে ৭ গুণ, কাঁকরোলের চেয়ে ২২ গুণ, টমেটোর চেয়ে ২২ গুণ, শিমের চেয়ে ৪৫ গুণ, পালংশাক, লাউশাক,

গুণে অনন্য সরিষা

গুণে অনন্য সরিষা

আমাদের উপমহাদেশে রান্নায় নানাবিধ মশলার ব্যবহার চলে আসছে যুগ যুগ ধরে। কেউ সবজিতে পাঁচফোড়ন দিয়ে আবার কেউ কেউ তরকারিতে মেথি যোগ করে তৈরি করেন নিজের বিশেষ রেসিপি। আবার অনেকেই দৈনন্দিন রান্নায় ব্যবহার করেন হলুদ অথবা সরিষা।

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল ও ত্বক। ত্বকের শুষ্কতা, ফাটল আর চুলের খুশকি শীতকালের অতি-পরিচিত কিছু সমস্যা। সঠিক খাদ্যাভ্যাস এবং ত্বক ও চুলের পরিচর্যার মধ্য দিয়ে খুব সহজেই এসব জটিলতা নিয়ন্ত্রণ করা সম্ভব।

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে মেজাজের পরিবর্তন খুবই স্বাভাবিক ঘটনা। হঠাৎ করে মেজাজ পরিবর্তন হয়ে যাবার ঘটনাকে ইংরেজিতে বলা হয় ‘মুড সুয়িং’। আর মৌসুমের সঙ্গে মেজাজ খারাপ হবার ঘটনাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার (মৌসুম প্রভাবিত অসুখ)।

মাংসের চেয়ে শিমের বিচিতে আমিষ বেশি

মাংসের চেয়ে শিমের বিচিতে আমিষ বেশি

ভাত-রুটির পাশাপাশি শিমের বিচি পৃথিবীজুড়ে মানুষের অন্যতম প্রিয় খাবার। আমাদের দেশে শীতে শিম পরিপক্ব হলে শিমের বিচি বাজারে ওঠে। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকার লোকজন শিমের বিচিকে ‘খাইস্যা’ বলে। শোল, মাগুর এসব জিওল মাছ ও বেগুন দিয়ে রান্না করা খাইস্যার তরকারি অপূর্ব।

অতিরিক্ত মানসিক চাপের বিভিন্ন উপসর্গ

অতিরিক্ত মানসিক চাপের বিভিন্ন উপসর্গ

মানসিক চাপ আমাদের দেহের জন্য মারাত্মক ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে, পূর্ণ বয়স্ক মানুষের মধ্যে প্রায় ৩৩ শতাংশই মারাত্মক মানসিক চাপে ভোগেন। দীর্ঘদিন মানসিক চাপে থাকার ফলে দেহ ও মনে নানা ধরনের বিরূপ প্রভাব পড়ে থাকে।