• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

মতামত

মেয়েটিকে আমরা বেঁচে থাকতে দিলাম না…

মেয়েটিকে আমরা বেঁচে থাকতে দিলাম না…

বান্দরবান থানচি উপজেলার যোসেফ পাড়ার বাসিন্দা লিয়ানা ত্রিপুরা পপি (২৩)। চার বছর আগে উচ্চ শিক্ষার জন্য ঢাকায় চলে আসেন। পড়াশুনার পাশাপাশি গুলশানের একটি বিউটি পার্লারে চাকরি করতেন তিনি। গত শুক্রবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে পার্লারে যাওয়ার সময় গুলশানে একটি প্রাইভেট কারের (ঢাকা মেট্রো ঘ ১৩০৯০২) ধাক্কায় ঘটনাস্থলেই মারা যান পপি। মঙ্গলবার রাতে তাকে নিয়ে একটি মর্মস্পর্শী ফেসবুক পোস্ট দিয়েছে মুক্তমনা

রাষ্ট্র সামিয়াদের ধর্ষণের দায় এড়াতে পারে কি?

রাষ্ট্র সামিয়াদের ধর্ষণের দায় এড়াতে পারে কি?

গেল মাসে রাজধানীর ওয়ারীতে ৭ বছরের শিশু সায়মা আফরিন সামিয়া ধর্ষণ ও হত্যার মর্মান্তিক ঘটনা ঘটেছে। নারীত্বের বিকাশহীন শিশুর প্রতি এমন নৃশংসতা প্রমাণ করে আমাদের অবক্ষয়ের স্তর কত নীচে নেমে গেছে। দেশে অপরাধপ্রবণতা নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে।   

এইচএসসিতে যারা ফেল করেছ তারা আমাদের দলে

এইচএসসিতে যারা ফেল করেছ তারা আমাদের দলে

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার যারা ফেল করেছ তারা আমাদের দলের সদস্য। আমরা সেই দলে আছি যারা বারবার ফেল করেও সফলতা পেয়েছেন। স্কুলজীবনে বারবার ফেল করেছেন তারা। অকর্মন্য অপদার্থ বলে যাদের গালি শুনতে হয়েছে। তবে নিজেকে তারা কখনও বিকিয়ে দেননি। বরং অদম্য স্পৃহা তাদের সফলতার দলে স্থান দিয়েছে।

আমার সন্তান যেন থাকে নিরাপদে

আমার সন্তান যেন থাকে নিরাপদে

আস্থা ও বিশ্বাসের সম্পর্ক আজ খুব নড়বড়ে হয়ে যাচ্ছে। সমাজে খুন, ধর্ষণ, অপহরণ, যৌনতা, অশ্লীলতা ইত্যাদি বেড়ে যাচ্ছে। শিশু থেকে বয়স্ক সবাই অনিরাপদ। মেয়েদের ক্ষেত্রে বললে ভয়ংকর অনিরাপদ। সন্তানের লাশ বহন করছে পিতা। বাবা হয়ে নিরাপদ আশ্রয় দিতে পারছে না। চলুন মধ্যযুগের সাহিত্য থেকে ঘুরে আসি।

প্রকৃতি ও মানুষ     

প্রকৃতি ও মানুষ     

একসময় প্রকৃতির সাথে মানুষের বন্ধুত্ব ছিল। মানুষ প্রকৃতির ওপর নির্ভরশীল ছিল। আজ প্রকৃতি মানুষের ওপর নির্ভরশীল। মানুষ চাইলে প্রকৃতি সুরক্ষিত রাখতে পারে; আবার মানুষ চাইলে প্রকৃতি ধ্বংস করতে পারে।

'শিক্ষক শিক্ষার্থীর সম্পর্ক নেতিবাচক হচ্ছে'

'শিক্ষক শিক্ষার্থীর সম্পর্ক নেতিবাচক হচ্ছে'

যাই হোক ভালো শিক্ষক হতে অনেক গুণাবলির সমন্বয় চাই। তেমনি ভালো শিক্ষার্থীর রয়েছে বিভিন্ন বৈশিষ্ট্য। সব ছাত্র মেধাবি হবে তা নয়; কিন্তু পড়াশোনা করে ভালো মানুষ হবে এটা শিক্ষার অন্যতম লক্ষ্য।