দেহ ও মনের সুস্থতায় ঘুম অপরিহার্য

শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে প্রতিদিন নিয়মিত ঘুমের প্রয়োজন। ঘুম আমাদের জীবনের খুবই গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু ডিজিটাল নানা ডিভাইস, যেমন- স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার প্রভৃতির বহুল ব্যবহারের ফলে আমরা অনেকেই প্রয়োজনীয় ঘুমটুকু ঘুমাই না। যা আমাদের দেহ ও মনের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব বিস্তারে সক্ষম।

প্রায়ই বলা হয়ে থাকে, একটি গভীর ঘুম শরীরকে তরতাজা হতে সাহায্য করে। সম্প্রতি নতুন এক গবেষণা এই কথাটিকেই সমর্থন করছে।

নিউইয়র্কের ইউনিভার্সিটি অব রোচেস্টার মেডিকেল সেন্টার এবং ক্যামব্রিজের ম্যাসাচ্যুসেট ইন্সটিটিউট অব টেকনোলোজির একদল গবেষক গবেষণা করে দেখেছেন যে, ঘুম রোগ প্রতিরোধকারী কোষগুলিকে মস্তিষ্কের রক্ষণাবেক্ষণ করার সুযোগ করে দেয়। মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন এই কোষগুলি কর্মচঞ্চল হয়ে ওঠে এবং মস্তিষ্কের নিয়মিত ক্ষয় কাটিয়ে ওঠার নিমিত্তে কাজ করে।

ইঁদুরের উপর করা নতুন এই গবেষণায় দেখা গেছে, রোগ প্রতিরোধকারী কোষগুলি মস্তিষ্ককে কর্মক্ষম রাখে। গবেষণাপত্রটির প্রধান লেখক আনিয়া মাজেওস্কা বলেন, “এই গবেষণার ফলে আমরা জানতে পারছি আমাদের মস্তিষ্কের সংকেত, যা মূলত ঘুম ও জাগরণ, এটি রোগপ্রতিরোধকারী কোষগুলিকে অফ বা অন করে।”

এর মানে হলো- জেগে থাকার সময় রোগপ্রতিরোধকারী কোষগুলি পুরোপুরি সাড়া দিতে এবং মস্তিষ্কের রক্ষণাবেক্ষণের কাজ করতে পারে না। আবার ঘুমন্ত অবস্থায় জেগে ওঠা এই কোষগুলি মস্তিষ্কের সব ধকল কাটিয়ে উঠতে কাজ করে। সুতরাং গবেষণাটির ফলে এই কথাই আবারও প্রতীয়মান হচ্ছে যে, নিয়মিত পর্যাপ্ত ঘুম আমাদের দেহের সুস্থতার জন্য অপরিহার্য। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: