ঝরে পড়া শিশুদের বিদ্যালয়ে ফেরাবে জাগরণী চক্র

ঝরে পড়া ও পিছিয়ে পড়া শিশুদের মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সেকেন্ড চান্স এডুকেশন (পাইলট) প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় এ প্রকল্প বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশনের (জেসিএফ) সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে। এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট এ্যান্ড সোশাল ওয়ার্ক (এডিএস) ও সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) জাগরণী চক্রের সহযোগী হিসেবে এই কর্মসূচী বাস্তবায়ন করবে।

ওই চুক্তির আলোকে গত বুধবার রাজধানীর লালমাটিয়ায় প্রকল্পের শিক্ষক ও প্রোগ্রাম সুপারভাইজারদের মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে। জাগরণী চক্র ফাউন্ডেশন আয়োজিত প্রশিক্ষণে ঢাকার উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক মুহাম্মদ সাহারুজ্জামান, সহকারি পরিচালক (প্রশিক্ষণ) মো. জহুরুল ইসলাম, সেকেন্ড চান্স এডুকেশন (পাইলট) প্রকল্পের প্রধান মুহাম্মদ ফিরোজ রহমান, এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট এ্যান্ড সোশাল ওয়ার্কের (এডিএস) নির্বাহী পরিচালক মো. খলিলুজ্জামান শিহাবসহ প্রকল্পের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

৮ দিনব্যাপী চলমান এই প্রশিক্ষণ ঢাকার লালমাটিয়াসহ সিলেটের সঞ্চয়িতা ট্রেনিং সেন্টার ও গাইবান্ধার গণ উন্নয়ন কেন্দ্রে একযোগে শুরু হয়েছে।

জানা গেছে, এই প্রকল্পের অধীন ঢাকা, সিলেট ও গাইবান্ধায় ১ হাজার উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। এসব বিদ্যালয়ে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তত ৩০ হাজার শিশুকে মানসম্মত প্রাথমিক শিক্ষা দেয়া হবে।

প্রাথমিক শিক্ষা থেকে ঝরে পড়া ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুদের বয়সভিত্তিক সক্ষমতা অনুযায়ী সমন্বিত পাঠদানের মাধ্যমে শিক্ষার মূল ধারায় ফিরিয়ে আনতে সরকার এই প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পের অধীন ১ হাজার বিদ্যালয়ের জন্য এক হাজার শিক্ষক ও ৯৬ জন প্রোগ্রাম সুপারভাইজার কাজ করবেন।

 

টাইমস/এসএন/এইচইউ

 

Share this news on: