বিড়ি সিগারেট বিক্রির নিষেধাজ্ঞা শিল্প মন্ত্রণালয়ে নাকচ

করোনা সংক্রমণ রোধে বিড়ি, সিগারেটসহ সব ধরণের তামাকজাত পণ্য উৎপাদন, সরবরাহ ও বিক্রি সাময়িকভাবে বন্ধ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া প্রস্তাব নাকচ করে দিয়েছে শিল্প মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ওই প্রস্তাবের ব্যাপারে বুধবার জরুরি আলোচনায় বসে শিল্প মন্ত্রণালয়। আলোচনা শেষে শিল্প মন্ত্রণালয় জানায়, তামাকজাত পণ্যের বিক্রি বন্ধ করা হবে না।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম বলেন, বিড়ি ও তামাকজাত পণ্য উৎপাদন, বিপণন একটা শিল্প। এ শিল্পের ওপর বহু মানুষের জীবন জীবিকা নির্ভর করে। কাজেই এই শিল্পখাতকে হঠাৎ করেই বন্ধ করা সম্ভব নয়। এই শিল্পের রুপান্তর যদি প্রয়োজন হয়, তবে তার জন্য আগে সঠিক কৌশল ঠিক করতে হবে। তা না হলে, এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বহু মানুষ অভাবে পড়বে।

আবদুল হালিম আরও বলেন, হুট করে একটা চিঠি দিয়ে তামাকজাত পণ্যের উৎপাদন ও বিপণন স্থগিত করার সিদ্ধান্ত যৌক্তিক নয়। কাজেই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির জবাবে তামাকজাত পণ্যের উৎপাদন ও বিপণন স্থগিত অথবা বন্ধ করা এখন সমীচীন হবে না বলে আমরা জানিয়েছি।

তিনি আরও বলেন, করোনা প্রাদুর্ভাবের পর তামাকজাত পণ্যের বিপণন ও উৎপাদকারী প্রতিষ্ঠানগুলো যেভাবে কাজ করছিল, তারা সেভাবেই তাদের কার্যক্রম চালিয়ে যাবে। আমরা সে ধরণের নির্দেশনা দিয়েছি।

এর আগে ১৯ মে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দেশে সব ধরণের তামাক পণ্য উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার অনুরোধ জানিয়ে শিল্প মন্ত্রণালয়ে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সেই সঙ্গে তামাক কোম্পানিগুলোকে দেয়া অনুমতিপত্র প্রত্যাহারের অনুরোধও জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।


জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী যুগ্ম সচিব মো. খায়রুর আলম শেখ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছিল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাককে কোভিড-১৯ সংক্রমণ সহায়ক হিসাবে চিহ্নিত করেছে এবং তামাক ব্যবহারে নিরুৎসাহিত করার কথা বলেছে। কিন্তু উৎপাদন, সরবরাহ, ও বিপণনে তামাক কোম্পানিগুলোকে দেয়া শিল্প মন্ত্রণালয় কর্তৃক অনুমতিপত্র পরিস্থিতিকে জটিল করে তুলেছে।

 

টাইমস/এসএন

Share this news on: