চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক নির্মাণ করা হবে

দেশব্যাপী আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি বলেন, এই পরিকল্পনার অংশ হিসেবে চট্টগ্রামে তিনটি আইটি পার্ক নির্মাণ করা হবে।

শুক্রবার সকালে চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও বিসিক শিল্প এলাকায় হাইটেক পার্ক নির্মাণের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রস্তাবিত জমি পরিদর্শনকালে মন্ত্রী এ কথা বলেন।

পার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিশ্ব অঙ্গনে আইসিটি খাতে দেশের আয়ও বাড়ার সম্ভাবনা সৃষ্টি হবে।

এদিন সকাল ৯ টায় চট্টগ্রাম সার্কিট হাউস থেকে মন্ত্রীকে নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন চান্দগাঁও বিসিক শিল্প এলাকা এফআইডিসি রোড সংলগ্ন চসিকের নিজস্ব সম্পত্তি পরিদর্শনে যান।

এ সময় মন্ত্রীকে হাইটেক পার্ক নির্মাণের প্রস্তাবিত জমি ঘুরে ঘুরে দেখান। প্রস্তাবিত জমি সরেজমিনে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী।

এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, হাইটেক পার্কের জন্য প্রস্তাবিত জায়গা নিয়ে ইতোপূর্বে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চান্দগাঁও এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব এই সম্পত্তি পার্ক কর্তৃপক্ষকে দেয়া হচ্ছে। তাছাড়া আগ্রাবাদে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব একটি মার্কেট ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হচ্ছে।

ওই মার্কেটের ষষ্ঠ থেকে দশম তলা পর্যন্ত ফ্লোরে হাইটেক পার্ক নির্মাণ করবে কর্তৃপক্ষ।

এ সময় মোস্তফা জব্বার বলেন, চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি, জনসাধারণের মাঝে ডিজিটাল সেবা নিশ্চিতকরণে এই হাইটেক পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, কালিয়াকৈর হাইটেক পার্ক উন্নয়ন প্রকল্প শীর্ষক প্রকল্পের অর্থায়নে দেশজুড়ে এই প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছেব।

এর মধ্যে গাজীপুর, যশোর, ঢাকার কাওরান বাজার হাইটেক পার্কের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

ইতোমধ্যে চট্টগ্রামে তিনটিসহ সারাদেশ মোট ২৮টি হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

 

টাইমস/এক্স

Share this news on:

সর্বশেষ