বিশ্বের প্রথম পায়ে হাঁটা গাড়ি!

রাস্তায় চলার পরিবর্তে হেঁটে বেড়াচ্ছে গাড়ি, ভাবা যায়! ভবিষ্যতে হয়তো এমনটাই দেখা যাবে, কারণ হুন্দাই মোটর গ্রুপ উদ্ভাবন করেছে বিশ্বের প্রথম হাটতে সক্ষম বৈদ্যুতিক গাড়ি।

এই অত্যাধুনিক গাড়িটি দ্রুতগতিতে চলার পাশাপাশি ঘণ্টায় তিন মাইল গতিতে হেঁটে যেতে পারে। তবে গাড়িটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

উন্নত রোবোটিক্সসহ অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি চারটি স্বয়ংক্রিয় যান্ত্রিক পা রয়েছে গাড়িটিতে, যার সাহায্যে এটি পাঁচ ফুট দেয়ালের উপরে উঠতে পারে এবং ধাপে ধাপে ধ্বংসাবশেষ পার হয়ে যেতে পারে।

শুধু তাই নয়, এই ইলেকট্রিক গাড়িটি নিজে নিজে পার্কিং করতে পারবে এবং নিজেই নিজেকে চার্জ করে পরবর্তীতে যাত্রার জন্য প্রস্তুত হয়ে উঠবে।

অনেক সময় অসমান ভূমি বা ধংসস্তুপ দিয়ে গাড়ি চালানোর মতো উপায় থাকে না। সে ক্ষেত্রে এই বৈদ্যুতিক গাড়ির যান্ত্রিক পা দিয়ে সহজেই সেখান থেকে বের হওয়া যাবে। উদ্ধার হওয়া যাবে অনেক বিপর্যয় থেকেও।

হুন্দাইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনা কবলিত স্থানগুলোতে স্বাভাবিক যানবাহন চলাচল করতে পারে না। এতে অনেক মানুষকেই উদ্ধার করার আগেই মারা যায়। কিন্তু এই আধুনিক গাড়ির ফলে তা অনেকটাই লাঘব হবে।

Share this news on: