ক্যান্সার সৃষ্টির ঝুঁকি, যুক্তরাষ্ট্র থেকে দুটি ওষুধ প্রত্যাহার করছে বেক্সিমকো

যুক্তরাষ্ট্রের বাজার থেকে দুটি ওষুধ প্রত্যাহার করে নিয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। মানবদেহে ক্যান্সার সৃষ্টির সম্ভাব্য ঝুঁকি তৈরি করতে সক্ষম এমন একটি উপাদানের মাত্রা বেশি থাকায় ওষুধের দুটি লট প্রত্যাহারে করে নিয়েছে প্রতিষ্ঠানটি।

বেক্সিমকো ফার্মা জানিয়েছে, সমস্যাটি তাদের ওষুধ তৈরির ক্ষেত্রে হয়নি। ওষুধের কাঁচামাল অথবা কাঁচামাল প্রস্তুত প্রক্রিয়ার সমস্যার কারণে এমনটা হতে পারে। প্রতিষ্ঠানটি মেটফরমিনের কাঁচামাল বিভিন্ন উৎপাদকের কাছ থেকে সংগ্রহ করে। যে কারণে এই ঝুঁকি তৈরির সুযোগ থেকেই যায়। তবে প্রতিষ্ঠানটি এ বিষয়ে কঠোর নজরদারি শুরু করেছে বলে জানা গেছে।

জানা গেছে, টাইপ-২ ডায়াবেটিস রোগীদের রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে ব্যবহৃত মেটফরমিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড রিলিজ (ইআর) ৫০০ মিলিগ্রাম ও ৭৫০ মিলিগ্রামের ট্যাবলেট দুটি বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের কাছ থেকে কিনে যুক্তরাষ্ট্রে বাজারজাত করে থাকে বেশোর ফার্মাসিটিক্যালস।

ট্যাবলেট দুটির যে দুটি লট বাজার থেকে তুলে নেয়া হচ্ছে, সেগুলোতে এন-নাইট্রোসোডিমিথাইলাইমাইন (এনডিএমএ) নামে একটি উপাদানের উপস্থিতি স্বীকৃত মাত্রার চেয়ে বেশি পাওয়া গেছে। যা মানবদেহে ক্যান্সার সৃষ্টির সম্ভাব্য ঝুঁকি তৈরি করতে পারে। যে কারণে যুক্তরাষ্ট্রের বাজার থেকে ওই ওষুধ প্রত্যাহার করে নেয়া হচ্ছে।

 

টাইমস/এসএন

Share this news on: