'মা ইলিশ রক্ষায় টহল দেবে হেলিকপ্টার'

মা ইলিশ রক্ষায় এবার হেলিকপ্টার নিয়ে টহল দেয়া হবে বলে জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এছাড়া মা ইলিশ ধরা ঠেকাতে নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশসহ প্রশাসনের সব ধরণের টিম মাঠে রাখা হয়েছে বলে জানান তিনি।

বুধবার দুপুরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর লঞ্চঘাটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান তিনি।

বাংলাদেশের জলসীমায় ভারতীয় জেলেদের মৎস শিকার বিষয়ে মন্ত্রী বলেন, অতীতে কী হয়েছে তা জানি না। এখন থেকে কোনোভাবে বাংলাদেশের জলসীমায় ঢুকে কোনো বিদেশি জাহাজ বা ট্রলার অবৈধ মৎস্য আহরণ করতে পারবে না। বিদেশী জাহাজ ও ট্রলার ঠেকাতে সবধরণের টহল শুরু হয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি জাহাজ ও ট্রলার জব্দ করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে বেশ কয়েকজনকে।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিমান বাহিনীর অন্তত ৫টি হেলিকপ্টার এবার নদীতে টহল দেবে। মা ইলিশ রক্ষায় কোনো ছাড় দেয়া হবে না। এছাড়া নদীতে ২৪ ঘন্টা ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে। কোনো জায়গায় অনিয়ম বা গাফিলতি করা হলে, কাউকে ছাড়া হবে না।

মন্ত্রী বলেন, মা ইলিশ রক্ষায় ও নির্বিঘ্নে ইলিশের ডিম ছাড়ার উপযোগী পরিবেশ দিতে সরকার সবধরণের চেষ্টা করে যাচ্ছে। সরকারের পাশাপাশি জনসাধারণ ও মৎসজীবীদের এ ব্যাপারে আরও সচেতন ও আন্তরিক হতে হবে।

শ ম রেজাউল করিম বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে কেউ যদি মা ইলিশ শিকার করে, তাকে এক বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। কঠোর ভাবে এবার আইন প্রয়োগ করা হবে।

প্রসঙ্গত, ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সরকার মা ইলিশ রক্ষায় নদীতে সব ধরণের মাছ ধরা, পরিবহন ও মজুদ নিষিদ্ধ করেছে। নিষেধাজ্ঞার সময় মৎসজীবীদের জনপ্রতি ২০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ