নিম্ন রক্তচাপে মানসিক ভারসাম্যহীনতার ঝুঁকি কম

মস্তিষ্কের ভারসাম্য রক্ষায় উল্লেখযোগ্য প্রভাব রাখে নিম্ন রক্তচাপ। নিম্ন রক্তচাপের কারণে স্মৃতি-বিভ্রাট, পাগলামি, ক্ষিপ্ততা ইত্যাদি মানসিক সমস্যার ঝুঁকি কম থাকে।

এর আগেও যুক্তরাষ্ট্রের গবেষকদের নেতৃত্বে পরিচালিত বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, উচ্চ রক্তচাপের কারণে স্মৃতি-বিভ্রাট, পাগলামি, জ্ঞান সম্বন্ধীয় সামর্থ্যের অবনতিসহ বিভিন্ন ধরনের মানসিক সমস্যা দেখা দেয়।

নতুন এই গবেষণায় দেখা গেছে যে, নিম্ন রক্তচাপ সরাসরি স্মৃতি-বিভ্রাট ও ক্ষিপ্ততার (উন্মত্ততা/ উন্মাদনা) ঝুঁকিতে প্রভাব না রাখলেও এটা জ্ঞান সম্বন্ধীয় সামর্থ্যের অবনতির ঝুঁকি হ্রাস করতে ভূমিকা রাখে।

মানসিক উন্মত্ততাকে জনস্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি উল্লেখ করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অন এজিংয়ের পরিচালক ড. রিকার্ড জে হোডস বলেন, উন্মাদনার ঝুঁকির একটি অন্যতম কারণ হলো ব্যক্তির জ্ঞান সম্বন্ধীয় সামর্থ্যের অবনতি, যা হ্রাস করতে ভূমিকা রাখে নিম্ন রক্তচাপ।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে- বিশ্বে মৃত্যুর জন্য দায়ী কারণগুলোর মধ্যে উন্মত্ততার স্থান সপ্তম। এর প্রধান লক্ষণ হচ্ছে মানুষের বুদ্ধিভিত্তিক কার্যক্রম ও আচরণগত সামর্থ্যের অবনতি। বৃদ্ধ বয়সে আলঝেইমার্স রোগের পেছনে প্রধানত দায়ী মানসিক উন্মত্ততা।

গবেষণায় দেখা যায়, উচ্চ রক্তচাপের কারণে ব্রেইনের টিস্যুতে অধিকহারে জটিলতা দেখা দেয়, যা আলঝেইমার্স রোগের একটি সাধারণ লক্ষণ ও মানসিক উন্মত্ততার অতি সাধারণ উদাহরণ।

যুক্তরাজ্যের আলঝেইমার্স সোসাইটির গবেষণা প্রধান জেমস পিকেট এক ইমেইল বার্তায় সিএনএনকে বলেন, স্মৃতি-বিভ্রাট প্রতিরোধ করতে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে।

তিনি বলেন, আমাদের হার্টের জন্য যা উপকারী তা আমাদের মস্তিষ্কের জন্যও উপকারী। এজন্য রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও স্মৃতি-বিভ্রাটের ঝুঁকি হ্রাস করতে আমাদের খুব বেশি কিছু করার প্রয়োজন নেই।

বরং ধূমপান বর্জন ও নিয়মিত অনুশীলনের মাধ্যমে একটি সাধারণ জীবনযাপন করার পরামর্শ দেন জেমস পিকেট।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: