সাকিব ঠিকই বলেছেন, না হলে লিখনরা উপেক্ষিত কেন?

‘উপেক্ষিত’ শব্দটি বহুবার ব্যবহার করেছি। জুবায়ের হোসেন লিখনের বেলায় শব্দটি এখন আর যথার্থ নয়। রীতিমতো অন্যায় করা হচ্ছে তার সঙ্গে। ঘোরতর অন্যায়।

তিনি টেস্ট ক্রিকেটের জন্য একজন সম্ভাবনাময় বোলার। লেগ স্পিনের একজন উঠতি তারকা জুবায়ের। যখন জাতীয় লিগে আট দলের মধ্যে একটি দলের ১৪ জনের স্কোয়াডে সুযোগ পাবেন না তখন অনেক কৌতুহল মিটে যায়, মিলে যায় হিসেব। প্রশ্ন তোলারও আগ্রহ থাকে না। কয়েক বছর ধরে যা হচ্ছে লিখনের সঙ্গে তা অভিসন্ধিমূলক বলে সন্দেহ করতে বাধ্য হচ্ছি।

বিসিবি সভাপতিকে নিয়ে আমরা অনেক কথাই বলি। তার বিভিন্ন সিদ্ধান্তকে ভালো বলি, মন্দ বলি। আলোচনা-সমালোচনা করি। কিন্তু যারা সত্যিকার অর্থেই ক্রিকেটের লোক। মাঠে থেকেছেন, খেলেছেন এখন দায়িত্ব পালন করছেন ক্রিকেট বোর্ডে, তাদের ব্যর্থতা কিংবা যোগ্যতা-অযোগ্যতা নিয়ে কথা আমরা খুব একটা বলি না। আমরা ভেবে নিই যে, তারা তো খেলেছেন, তারা সাবেক, যেকারণে তারা অনেক জানেন-বোঝেন, বিজ্ঞ। বাংলাদেশ দলে খেলেছেন, ঘরোয়া লিগে প্রচুর রান করেছেন এসবের প্রাইড তাদের সমালোচনার উর্ধ্বেও নিয়ে যায় মাঝে মাঝে- সাজ্জাদ খান

 

 

 

 

১৪ জনের দল দেখলে স্পষ্ট হবে লিখন জায়গাটা ডিসার্ভ করে কিনা। করোনাকালে নিজ জেলায় নিজ উদ্যোগে অনুশীলন করেছেন এই ক্রিকেটার। বিভাগীয় টুর্নামেন্টে ক্ষ্যাপ খেলে পেট চালিয়েছেন। ফিটনেস ঠিক রেখেছেন। এমন সময় স্কোয়াডে না রেখে তাকে যে গলাধাক্কা দেয়া হবে এটা আমি আশা করিনি। একজন টেস্ট বোলার, যার বয়স পড়ে আছে তাকে জাতীয় লিগের স্কোয়াডে জায়গা দিতে পারেন না দায়িত্বশীলরা। বিসিবির কর্মকর্তারা লেগ স্পিনার তৈরির চেষ্টা করে যাচ্ছেন বলে গলা ফাটান। অথচ যে তৈরি হয়ে আছে তার খেলার সব রাস্তা বিসিবি বন্ধ করে দিল।

যতটুকু মনে পড়ে জাতীয় লিগের সবশেষ আসরে প্রত্যেক ম্যাচে লেগ স্পিনার খেলানো বাধ্যতামূলক করা হয়েছিল। বিসিবি হুট করেই ওই সিদ্ধান্ত নিয়েছিল। সেসময় ঢাকা বিভাগ লিখনকে সুযোগ দেয়নি বলে ম্যাচ চলাকালেই কোচকে বরখাস্ত করা হয়েছিল। বিসিবি পরে বিপিএলেও লেগ স্পিনার বাধ্যতামূলক করেছিল এবং সেটি করেছিলেন সভাপতি নিজেই।

সাকিব আল হাসান তো ঠিকই বলেছেন, এমন করে ক্রিকেট নিয়ে ভাবেন কজন। সিদ্ধান্ত নিতে জানারও যোগ্যতা। ভালো-মন্দ অনেক কিছু ট্রাই করে দেখার পরই একটা সুস্পষ্ট ধারণা তৈরি হয়, এটা বিশ্বাস করি। যারা অনেক অনেক কথা বলেন তারা ক্রিকেটের পট পরিবর্তনের জন্য বিশেষ কী সিদ্ধান্ত নিয়েছেন, মনে পড়ছে না।

লেখক- বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ