ডিম আপনার হার্টের ক্ষতি করছে না তো?

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঝুঁকি বাড়ছে হার্ট অ্যাটাকের, আপনি হয়তো জানেন না আপনার রোজকার খাদ্যতালিকায় এমন অনেক খাবার থাকে যা এই ঝুঁকিকে বাড়িয়ে তোলে।শুনলে অবাক হবেন সেই তালিকায় প্রথমে আছে ডিম।

আদর্শ খাবার বলতে আমরা যা বুঝি সে সকল গুণ রয়েছে ডিমে। ডিম হল সকল পুষ্টি গুণে ভরপুর। ডিমে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ডি, এবং বি-টুয়েলভ। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। কিন্তু অতিরিক্ত ডিম খাওয়া ডেকে আনছে না তো বিপদ?
হার্ট অ্যাটাকের কারণ হল ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা, আর ডিমের কুসুম শরীরে কোলেস্টেরল বাড়ায়, তাই এই ঝুঁকি বেড়ে যায়। কিন্তু এটাই কি সত্যি?

দিনে কয়টি ডিম খাবেন?

বেশিরভাগ ডাক্তাররাই বলেন দিনে আপনি দুটি ডিম খেতে পারেন। আসলে আমাদের শরীরে যে প্রোটিন লাগে, তার কিছু বেশি থাকে ডিমে। যা কিডনিতে চাপের সৃষ্টি করে।তবে এতটাও ভয়ের কারণ নেই। অন্যান্য চর্বিযুক্ত খাবার যে ক্ষতি করে, ডিমের কোলেস্টেরল সেই ক্ষতি করে না। তবে দেখে নিতে হবে আপনি কীভাবে ডিম রান্না করছেন।

সঠিকভাবে ডিম খাওয়ার পদ্ধতি

স্বাস্থ্যসম্মতভাবে সেদ্ধ ডিম শরীরের জন্য উপযোগী। এতে ডিমের পুষ্টিগুণ নষ্ট হয় না।
ডিমের পোচ করে খেলে।

তেল দিয়ে ডিম ভাজা খাওয়া ঠিক নয়। কারণ তেলের ফ্যাট ডিমের কোলেস্টেরলের মাত্রাকে বাড়িয়ে দেয়, যা হার্টের জন্য নিরাপদ নয়।

হার্ট অ্যাটাক আটকাতে ডাক্তারের পরামর্শ হল ডিমের সঙ্গে নুন মিশিয়ে না খাওয়া।

বেশিদিন রাখা ডিম খাওয়া উচিত নয়।

Share this news on: