মাদ্রাসার ছাত্রীদের প্রযুক্তি বিষয়ক ক্ষমতায়নে বিডিঅ্যাপসের ‘প্রজেক্ট নিসা’

মাদ্রাসার নারী শিক্ষার্থীদের জন্য প্রযুক্তির জগতে প্রবেশাধিকার নিশ্চিত করতে রবি আজিয়াটা লিমিটেডের বিডিঅ্যাপস প্ল্যাটফর্ম চালু করেছে ‘প্রজেক্ট নিসা’। প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি করে মাদ্রাসার ছাত্রীদেরকে ক্ষমতায়িত করতে এবং তাদেরকে স্বাধীন প্রযুক্তি উদ্ভাবক হিসেবে গড়ে তুলতে এ উদ্যোগটি গ্রহণ করেছে বিডিঅ্যাপস। 

সম্প্রতি এই প্রকল্পের আওতায় বাগেরহাটের মোংলায় অবস্থিত ‘শেখ ফজিলাতুন্নেছা মহিলা মাদ্রাসায়’ একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে নবম থেকে দ্বাদশ শ্রেণির ৫০ জনের বেশি শিক্ষার্থী অ্যাপ ডেভেলপমেন্ট, ডিজিটাল লিটারেসি ও কম্পিউটারের মৌলিক দক্ষতা সম্পর্কে প্রশিক্ষণ পেয়েছেন। এই প্রশিক্ষণ ছাত্রীদের জন্য এক নতুন দরজা খুলে দিচ্ছে এবং তাদের দক্ষ প্রযুক্তি উদ্ভাবক হওয়ার জন্য প্রস্তুত করছে। 

প্রশিক্ষণ শেষে অনেক শিক্ষার্থী ইতোমধ্যে বিডিঅ্যাপস প্ল্যাটফর্মে তাদের প্রথম লাইট অ্যাপ তৈরি করেছে এবং আয়ও শুরু করেছে। অংশগ্রহণকারী ২৫ জন শিক্ষার্থী প্রথম মাসেই গড়ে ৫ হাজার টাকা আয় করতে সক্ষম হয়েছে এবং তাদের সম্মিলিত আয় এক লাখ টাকার বেশি। 

প্রশিক্ষণপ্রাপ্ত মাদ্রাসার শিক্ষার্থী রাবেয়া খাতুন বলেন, “একজন মাদ্রাসার ছাত্রী হিসেবে আমি কখনো কল্পনাও করিনি যে, এমন একটি সুযোগ পাব! এখন আমি অ্যাপ তৈরি করছি এবং পরিবারে আর্থিকভাবে অবদান রাখছি—এটা সত্যিই জীবনের এক বড় পাওয়া!”

রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন,“দেশের প্রতিটি মাদ্রাসার ছাত্রীর দোরগোড়ায় ডিজিটাল দক্ষতা পৌঁছে দেওয়ায় আমাদের প্রতিশ্রুতির বহিপ্রকাশ ’প্রজেক্ট নিসা’। এই উদ্যোগটি নারীশক্তিকে উজ্জীবিত করছে এবং দূরবর্তী এলাকায় থেকেও তাদের প্রযুক্তির দু্নিয়ায় নেতৃত্ব দেয়ার সুযোগ করে দিচ্ছে!”

Share this news on:

সর্বশেষ

img
এসআই অব্যাহতির পেছনে রাজনৈতিক কোনো কারণ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা Oct 22, 2024
img
প্রাথমিকে সাড়ে ৯ হাজার সহকারী প্রধান শিক্ষক নিয়োগের অনুমোদন Oct 22, 2024
img
যে গাছ উঁচুতে থাকে সে গাছে বাতাসও বেশি লাগে : সাকিব Oct 22, 2024
img
নাগা-শোভিতার বিয়ের আনুষ্ঠানিকতা শুরু, প্রকাশ্যে ছবি Oct 22, 2024
img
শৃঙ্খলাভঙ্গ: সারদায় পুলিশের আড়াই শতাধিক ক্যাডেট এসআইকে অব্যাহতি Oct 22, 2024
img
নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুলল Oct 22, 2024
img
নিরাপদ সড়ক নিশ্চিতে অন্তর্বর্তী সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে : প্রধান উপদেষ্টা Oct 22, 2024
img
লেবাননজুড়ে ইসরাইলের ভয়াবহ হামলা, নিহত ২৪ Oct 22, 2024
img
জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ Oct 22, 2024
img
ব্যারিস্টার সুমন গ্রেপ্তার Oct 22, 2024