• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি উপকারী খাদ্য

ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি উপকারী খাদ্য

স্বাস্থ্য ডেস্ক১১ জুলাই ২০২০, ০৮:১২এএম, ঢাকা-বাংলাদেশ।

আমরা সবাই জানি যে, ডায়াবেটিস বা বহুমূত্র রোগ থাকলে খাবারের ব্যাপারে সব সময় সচেতন থাকা উচিত, কারণ খাবার আমাদের রক্তে শর্করা বা সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের সব সময় পরিমিত মাত্রায় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। একই সাথে যেসব খাবার রক্তে শর্করার মাত্রা খুব বেশি বাড়িয়ে দেয় সেগুলি এড়িয়ে যেতে বলা হয়। অর্থাৎ এই রোগীদের জন্য আদর্শ খাবার সেগুলি যেসব খাবারে শর্করার মাত্রা কম।

ডায়াবেটিস রোগীর খাদ্যাভ্যাসে এমন সব খাবার অন্তর্ভুক্ত করা উচিত, যা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে সহায়তা করতে পারে। গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এমন একটি মান, যা নির্দিষ্ট কোনো খাদ্য রক্তে শর্করার মাত্রাকে কীভাবে প্রভাবিত করে তা পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে বুঝতে সাহায্য করে যে, আপনার শরীর খাবারের মধ্যে উপস্থিত শর্করাকে কত দ্রুত গ্লুকোজে রূপান্তর করে।

নিম্ন জিআই মানের খাবার বা শাকসবজি ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাসের অংশ হতে পারে। জিআই নম্বর যত কম, রক্তের শর্করার উপর তার প্রভাব তত কম। তিনটি জিআই রেটিং রয়েছে, নিম্ন মাত্রার জিআই: ৫৫ বা তার চেয়ে কম, মাঝারি মাত্রার জিআই: ৫৬-৬৯ এবং উচ্চ মাত্রার জিআই: ৭০ বা তার থেকে বেশি।

আসুন এমন কয়েকটি শাক-সবজি সম্পর্কে জেনে নিই, যেগুলি নিম্ন মাত্রার জিআই এর কারণে ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

টমেটো
টমেটো আমাদের দেশের বহুল পরিচিত ও জনপ্রিয় একটি সবজি। সালাদে কিংবা তরকারিতে এটি বিশেষ স্বাদ এনে দেয়। জিআই মাত্রা কম থাকার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ এবং একইসাথে উপকারী। তাছাড়া টমেটো হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

পালং শাক
অন্যতম একটি পুষ্টিকর শাক হলো পালং, যা আমাদের কাছে পালং শাক নামে পরিচিত। এতে শর্করার মাত্রা কম, তাই ওজন কমাতেও এটি বেশ সহায়ক। আপনি ভাতের সাথে শাক হিসেবে এটি খেতে পারেন। তাছাড়া অনেকে সালাদে, সুপ বানিয়ে, স্যান্ডউইচ বানিয়ে এবং আরও অনেক ভাবে এটি খেয়ে থাকেন।

গাজর
খেতে মিষ্টি বলে অনেক ডায়াবেটিস রোগী গাজর এড়িয়ে চলেন। কিন্তু মজার ব্যাপার হলো গাজরের জিআই মাত্রা মাত্র ৩৯। এই সবজিটি আমিষ ও খাদ্যআঁশ বা ফাইবারে পরিপূর্ণ। তাই ডায়াবেটিস রোগী ও যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য গাজর বেশ উপকারী। ডায়াবেটিস রোগীরা মিষ্টি খাওয়ার বাসনা মেটাতে গাজর খেতে পারেন।

বিট
বিট বা বিটরুট একটি শীতকালীন সবজি। ডায়াবেটিস রোগীদের জন্য এই সবজিটি বেশ উপকারী এবং এতে জিআই এর মাত্রাও কম। এই সবজিটিতে প্রয়োজনীয় খাদ্য উপাদান ও বিভিন্ন ভিটামিন রয়েছে। বিটে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে।

ব্রুকলি
বলা হয়ে থাকে ডায়াবেটিস রোগীদের জন্য একটি আদর্শ সবজি ব্রুকলি। এই সবুজ সবজিটি নানা ধরণে পুষ্টি উপাদানে পরিপূর্ণ, যা আপনার সার্বিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এতে ক্যালোরি ও শর্করার মাত্রা কম।

বিশেষ দ্রষ্টব্য: আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে, যেকোনো খাবার খাদ্য তালিকায় যোগ করার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নিন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

মাগুরায় হতদরিদ্র ও বস্তিবাসী শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে এগিয়ে

খালেদার জন্মদিনে ১৫ আগস্ট কেক কাটছে না বিএনপি

খালেদার জন্মদিনে ১৫ আগস্ট কেক কাটছে না বিএনপি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ জানান, ম্যাডামের

আজ থেকে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস

আজ থেকে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিক্ষাপাঠ কর্মসূচীর সম্প্রচার বুধবার

জাতীয়

জন্মদিনে সড়কে পিষ্ট কাব্য, পছন্দের খাবার রান্না করেছিলেন মা

জন্মদিনে সড়কে পিষ্ট কাব্য, পছন্দের খাবার রান্না করেছিলেন মা

ঢাকা কমার্স কলেজে পড়াশোনা করতেন কাব্য। জন্মদিনে বন্ধুর সঙ্গে ঘুরতে বেরিয়েছিলেন তিনি। তার পছন্দের রান্না করে রেখেছিলেন মা। বাড়ি ফেরার

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন। আর তাই এবারের মার্কিন নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভুত এই কমলা হ্যারিস।

জাতীয়

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আরও তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ওই তিনজন এই ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় সাক্ষী করা হয়েছিল। মঙ্গলবার বিকেল ৩টার দিকে কক্সবাজারের মারিশবুনিয়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

আন্তর্জাতিক

ভারত: হাসপাতালের বিল দেখে চারতলা থেকে লাফিয়ে পড়ে  করোনা রোগীর আত্মহত্যার চেষ্টা

ভারত: হাসপাতালের বিল দেখে চারতলা থেকে লাফিয়ে পড়ে করোনা রোগীর আত্মহত্যার চেষ্টা

করোনার চিকিৎসা শেষে হাসপাতালের বিল দেখে আত্মহত্যার চেষ্টা করেছেন এক করোনা রোগী। গ্যাস সিলিন্ডার দিয়ে হাসপাতালের চারতলার জানালার কাচ ভেঙে লাফিয়ে পড়ে আত্মহত্যার চেষ্টা করেন ওই ব্যক্তি।

জাতীয়

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে ব্যবসায়ীর মৃত্যু

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে ব্যবসায়ীর মৃত্যু

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। সাদর আলম নামের ও কাপড় ব্যবসায়ী আলমডাঙ্গা উপজেলার গড়চাপড়া গ্রামের মৃত রবিউল ইসলামের ছেলে।

আন্তর্জাতিক

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

মহাত্মা গান্ধীর ব্যবহৃত ঐতিহাসিক স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে। বিখ্যাত চশমাটির দাম আনুমানিক ১০ হাজার পাউন্ড উঠতে পারে বলে ধারণা করছেন নিলামকারী সংস্থা। অল্প কিছু আনুষ্ঠানিকতা শেষে ইংল্যান্ডে চশমাটি নিলামে তোলা হবে।