• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

ঈদে দাঁত সুস্থ রাখতে যা করবেন

ঈদে দাঁত সুস্থ রাখতে যা করবেন

সেন্ট্রাল ডেস্ক১৪ আগস্ট ২০১৯, ১১:১৯এএম, ঢাকা-বাংলাদেশ।

সোমবার সারা দেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এখন প্রায় সবার ঘরেই কোরবানির পশুর গোশত। ঈদে সবচাইতে বেশি খাওয়া হয় গরু ও খাসির গোশত। এসব গোশত খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বেড়ে যাওয়া, বদহজম, অ্যালার্জি ইত্যাদি সমস্যার পাশাপাশি আরেকটি সমস্যা বাড়ে; আর তা হলো দাঁতের সমস্যা।

কারণ গোশতের স্বাদ নিতে ও খেতে প্রথমে সেটা মুখ গহ্বরে নিতে হয়। এছাড়া গোশতের হাড় চিবানোর সুখ কেউ হাতছাড়া করতে চান না। কিন্তু মুখের অভ্যন্তরের অবস্থা যদি দুর্বল বা রোগাক্রান্ত থাকে, তাহলে ঈদটি নষ্ট হতে পারে অসহনীয় কষ্টে। তাই সচেতন হতে নিতে হবে প্রস্তুতি-

টুথপিক বা কাঠি ব্যবহারে বিরত থাকুন:

খাওয়ার পর দাঁতের ফাঁকে মাংস ঢুকে গেলে তা বের করতে অনেকেই ব্যবহার করেন টুথপিক বা কাঠি। যা কখনোই ব্যবহার করা উচিৎ নয় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। কারণ কাঠি ব্যবহার করলে দুই দাঁতের মাঝে ফাঁকা জায়গার সৃষ্টি হয়, পরবর্তীতে সেখানে আরও বেশি খাবার জমা হয়।

ডেন্টাল ফ্লস ব্যবহার করুন:

আঁশযুক্ত মাংস খাওয়ার ফলে তা দাঁতের ফাঁকে জমে মাড়িতে প্রদাহ বা সংক্রমণ ছড়াতে পারে। ফলে মাড়ি ফুলে গিয়ে ব্যথা হয় কিংবা রক্ত পড়ে, অনেক সময় দাঁতটি নড়েও যেতে পারে। এ সমস্যা এড়াতে মাংস খাওয়ার আগেই ডেন্টাল ফ্লস নামক বিশেষ সুতা সংগ্রহ করে রাখুন।

দাঁতে গর্ত:

দাঁতের মধ্যে বা দুই দাঁতের সংযোগ পৃষ্ঠে ক্যারিজ বা গর্ত হলে দ্রুত ফিলিং করাতে হবে। তা না হলে শক্ত হাড় খেতে গেলে ঘটতে পারে বিপদ।

রুট ক্যানেল চিকিৎসাকৃত দাঁত

রুট ক্যানেল করা দাঁতের ইলাস্টিসিটি ও পানির পরিমাণ কমে যাওয়ায় দাঁতটি ভঙ্গুর হয়ে পড়ে। ফলে নরম হাড় চিবাতে গিয়েও দাঁতটি ভেঙে যেতে পারে। তাই অবশ্যই আয়েশ করে খেতে চাইলে অনুমোদিত চিকিৎসকের পরামর্শে এমন দাঁতে ক্যাপ লাগিয়ে নিন।

মাড়ির রোগ

যাদের মাড়ি ফুলে আছে, মাড়ি দিয়ে রক্ত পড়ে, দাঁত নড়ে ইত্যাদি রোগে ভুগছেন, তারা আগেই চিকিৎসকের পরামর্শে ব্যবস্থা নিন, নয়তো ঈদের আনন্দ নষ্ট হতে পারে।

হাড় চিবিয়ে খাওয়া

হাঁস-মুরগির মাংস খেতে গিয়ে অনেকেই হাড় চিবিয়ে থাকেন। কিন্তু সেই একই কাজ গরু বা খাসির হাড়ের ক্ষেত্রে ভুলেও করতে যাবেন না। এসব হাড় চিবিয়ে খেতে গেলে দাঁতে ফ্র্যাকচার হতে পারে, যার দরুন দাঁতে ব্যথা বা শিরশির করতে পারে। সুতরাং দাঁতের যত্নে গরু-খাসির অতিরিক্ত শক্ত হাড় চিবিয়ে খাওয়া থেকে বিরত থাকুন।

মুখের দুর্গন্ধ

খেয়াল করুণ, মুখে দুর্গন্ধ হচ্ছে কি না, তাহলে সম্ভবত দাঁতের ফাঁকে ফাঁকে মাংস বা অন্য কোনো খাবারের ক্ষুদ্র ক্ষুদ্র কণা আটকে আছে। এছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে। দাঁত ভালোভাবে পরিষ্কার করুন এবং মুখের দুর্গন্ধ দূর করতে মাউথওয়াশ ব্যবহার করুন।

সর্বোপরি, অবশ্যই দিনে ২ বার দাঁত পরিষ্কার রাখুন এবং প্রতিবার খাবার আগে ও পরে কুলি করে ফেলুন। পানি পান করুন বেশি করে, এতে মুখ পরিষ্কার থাকবে, মাংস হজমও হবে সহজে। আর প্রতি ৬ মাস পর পর দাঁতের ডাক্তারের কাছে চেকআপ করাতে ভুলবেন না।

 

টাইমস/এসআই

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে জানিয়েছে প্রধানমন্ত্রী

ফতুল্লায় বাসা থেকে শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

ফতুল্লায় বাসা থেকে শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থেকে এক শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ

মহেশপুর সীমান্তে ১২ অনুপ্রবেশকারী আটক

মহেশপুর সীমান্তে ১২ অনুপ্রবেশকারী আটক

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় নারী-শিশুসহ

জাতীয়

উজিরপুরে গ্রামীণ ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই

উজিরপুরে গ্রামীণ ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই

বরিশালের উজিরপুরে গ্রামীণ ব্যাংকের এক কর্মকর্তাকে কুপিয়ে ৭৫ হাজার টাকা ছিনতাই করেছে দুর্বৃত্তরা। সোমবার দুপুর পৌনে ১টার দিকে উপজেলার মুলপাইন এলাকায় উজিরপুর-ধামুরা সড়কে এ ঘটনা ঘটে।

জাতীয়

রাজশাহীতে খামারি হত্যার ঘটনায় গ্রেপ্তার ৮

রাজশাহীতে খামারি হত্যার ঘটনায় গ্রেপ্তার ৮

রাজশাহীতে খামার মালিক আব্দুল মজিদকে হত্যা করে গরু-ছাগল লুটের ঘটনার মূল পরিকল্পনাকারীসহ আটজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাজশাহী নগরের রাজপাড়ায় থানায় এক সংবাদ সম্মেলনে গ্রেপ্তারের তথ্য জানান উপ-পুলিশ কমিশনার সাজিদ হোসেন।

জাতীয়

নোয়াখালীতে আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য গ্রেপ্তার

নোয়াখালীতে আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য গ্রেপ্তার

নোয়াখালী থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্যকে গ্রেপ্তার করেছে অ্যান্টি-টেরোরিজম ইউনিট (এটিইউ)।

বিনোদন

শেখ হাসিনার প্রশংসায় যা বললেন সালমান!

শেখ হাসিনার প্রশংসায় যা বললেন সালমান!

হয়ে গেলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে শুভসূচনা হয় বিবিপিএলের। তিনি রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে বিপিএলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

বিনোদন

মিস ইউনিভার্স ২০১৯’র বিজয়ী আফ্রিকার তুনজি

মিস ইউনিভার্স ২০১৯’র বিজয়ী আফ্রিকার তুনজি

অবশেষে মিস ইউনিভার্স ২০১৯ এর মুকুট উঠলো দক্ষিণ আফ্রিকা জোজিবিনি তুনজির মাথায়। জর্জিয়ার আটলান্টা শহরে স্থানীয় সময় রোববার (০৮ ডিসেম্বর) রাতে তার মাথায় সেরার মুকুট পরিয়ে দেন আগের মিস ইউনিভার্স ২০১৮ বিজয়ী ক্যাটরিওনা গ্রে।

উক্তি প্রতিদিন

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা  সে হলো বন্য জীবের সমতুল্য”

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা সে হলো বন্য জীবের সমতুল্য”

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার অন্তর্গত পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।