• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬

ঈদে দাঁত সুস্থ রাখতে যা করবেন

ঈদে দাঁত সুস্থ রাখতে যা করবেন

সেন্ট্রাল ডেস্ক১৪ আগস্ট ২০১৯, ১১:১৯এএম, ঢাকা-বাংলাদেশ।

সোমবার সারা দেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এখন প্রায় সবার ঘরেই কোরবানির পশুর গোশত। ঈদে সবচাইতে বেশি খাওয়া হয় গরু ও খাসির গোশত। এসব গোশত খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বেড়ে যাওয়া, বদহজম, অ্যালার্জি ইত্যাদি সমস্যার পাশাপাশি আরেকটি সমস্যা বাড়ে; আর তা হলো দাঁতের সমস্যা।

কারণ গোশতের স্বাদ নিতে ও খেতে প্রথমে সেটা মুখ গহ্বরে নিতে হয়। এছাড়া গোশতের হাড় চিবানোর সুখ কেউ হাতছাড়া করতে চান না। কিন্তু মুখের অভ্যন্তরের অবস্থা যদি দুর্বল বা রোগাক্রান্ত থাকে, তাহলে ঈদটি নষ্ট হতে পারে অসহনীয় কষ্টে। তাই সচেতন হতে নিতে হবে প্রস্তুতি-

টুথপিক বা কাঠি ব্যবহারে বিরত থাকুন:

খাওয়ার পর দাঁতের ফাঁকে মাংস ঢুকে গেলে তা বের করতে অনেকেই ব্যবহার করেন টুথপিক বা কাঠি। যা কখনোই ব্যবহার করা উচিৎ নয় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। কারণ কাঠি ব্যবহার করলে দুই দাঁতের মাঝে ফাঁকা জায়গার সৃষ্টি হয়, পরবর্তীতে সেখানে আরও বেশি খাবার জমা হয়।

ডেন্টাল ফ্লস ব্যবহার করুন:

আঁশযুক্ত মাংস খাওয়ার ফলে তা দাঁতের ফাঁকে জমে মাড়িতে প্রদাহ বা সংক্রমণ ছড়াতে পারে। ফলে মাড়ি ফুলে গিয়ে ব্যথা হয় কিংবা রক্ত পড়ে, অনেক সময় দাঁতটি নড়েও যেতে পারে। এ সমস্যা এড়াতে মাংস খাওয়ার আগেই ডেন্টাল ফ্লস নামক বিশেষ সুতা সংগ্রহ করে রাখুন।

দাঁতে গর্ত:

দাঁতের মধ্যে বা দুই দাঁতের সংযোগ পৃষ্ঠে ক্যারিজ বা গর্ত হলে দ্রুত ফিলিং করাতে হবে। তা না হলে শক্ত হাড় খেতে গেলে ঘটতে পারে বিপদ।

রুট ক্যানেল চিকিৎসাকৃত দাঁত

রুট ক্যানেল করা দাঁতের ইলাস্টিসিটি ও পানির পরিমাণ কমে যাওয়ায় দাঁতটি ভঙ্গুর হয়ে পড়ে। ফলে নরম হাড় চিবাতে গিয়েও দাঁতটি ভেঙে যেতে পারে। তাই অবশ্যই আয়েশ করে খেতে চাইলে অনুমোদিত চিকিৎসকের পরামর্শে এমন দাঁতে ক্যাপ লাগিয়ে নিন।

মাড়ির রোগ

যাদের মাড়ি ফুলে আছে, মাড়ি দিয়ে রক্ত পড়ে, দাঁত নড়ে ইত্যাদি রোগে ভুগছেন, তারা আগেই চিকিৎসকের পরামর্শে ব্যবস্থা নিন, নয়তো ঈদের আনন্দ নষ্ট হতে পারে।

হাড় চিবিয়ে খাওয়া

হাঁস-মুরগির মাংস খেতে গিয়ে অনেকেই হাড় চিবিয়ে থাকেন। কিন্তু সেই একই কাজ গরু বা খাসির হাড়ের ক্ষেত্রে ভুলেও করতে যাবেন না। এসব হাড় চিবিয়ে খেতে গেলে দাঁতে ফ্র্যাকচার হতে পারে, যার দরুন দাঁতে ব্যথা বা শিরশির করতে পারে। সুতরাং দাঁতের যত্নে গরু-খাসির অতিরিক্ত শক্ত হাড় চিবিয়ে খাওয়া থেকে বিরত থাকুন।

মুখের দুর্গন্ধ

খেয়াল করুণ, মুখে দুর্গন্ধ হচ্ছে কি না, তাহলে সম্ভবত দাঁতের ফাঁকে ফাঁকে মাংস বা অন্য কোনো খাবারের ক্ষুদ্র ক্ষুদ্র কণা আটকে আছে। এছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে। দাঁত ভালোভাবে পরিষ্কার করুন এবং মুখের দুর্গন্ধ দূর করতে মাউথওয়াশ ব্যবহার করুন।

সর্বোপরি, অবশ্যই দিনে ২ বার দাঁত পরিষ্কার রাখুন এবং প্রতিবার খাবার আগে ও পরে কুলি করে ফেলুন। পানি পান করুন বেশি করে, এতে মুখ পরিষ্কার থাকবে, মাংস হজমও হবে সহজে। আর প্রতি ৬ মাস পর পর দাঁতের ডাক্তারের কাছে চেকআপ করাতে ভুলবেন না।

 

টাইমস/এসআই

সতর্ক বাংলাদেশ, চীন ফেরত যাত্রীরা পর্যবেক্ষণে

সতর্ক বাংলাদেশ, চীন ফেরত যাত্রীরা পর্যবেক্ষণে

বাংলাদেশে কেউ এই ভাইরাসে সংক্রমিত হয়নি। চীন থেকে আসা যাত্রীদের

১৮৯৫ সালে নিজের নামে পুরস্কার ঘোষণা দেন আলফ্রেড নোবেল

১৮৯৫ সালে নিজের নামে পুরস্কার ঘোষণা দেন আলফ্রেড নোবেল

ধ্বংসাত্মক ডিনামাইনের আবিষ্কারক আলফ্রেড নোবেল ঊনবিংশ শতাব্দীতে বিশ্বের কাছে নন্দিত

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জলপাইয়ের পাতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জলপাইয়ের পাতা

আমরা অনেকেই জানি যে, জলপাই এবং জলপাই তেল খাদ্যতালিকায় যুক্ত

জাতীয়

ফেলে যাওয়া নবজাতককে দত্তক নিলেন ডিসি

ফেলে যাওয়া নবজাতককে দত্তক নিলেন ডিসি

রাস্তার পাশে ভিক্ষুকের কাছে ফেলে যাওয়া নবজাতকের ঠিকানা ছিল অজানা। পাষণ্ড মা কোন কারণে কোলের সন্তানকে ফেলে পালিয়ে গেছেন? কে এই নবজাতক, কে এই শিশুর মা? কি পরিচয় এই নবজাতকের? এমন প্রশ্নেরই উত্তর দিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ। ডিসি মো. সারওয়ার মুর্শেদ ওই শিশুকে দত্তক নিয়েছেন।

জাতীয়

মৌলভীবাজারে আগুনে একই পরিবারের ৫ জনের মৃত্যু   

মৌলভীবাজারে আগুনে একই পরিবারের ৫ জনের মৃত্যু  

মৌলভীবাজার শহরে একটি জুতার দোকানে আগুনে একই পরিবারের পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জাতীয়

খেজুরের কাঁচা রস এড়িয়ে চলুন

খেজুরের কাঁচা রস এড়িয়ে চলুন

আবহমান গ্রাম বাংলা ও শহুরে বাসিন্দাদের কাছে খেজুরের রস এখনও প্রকৃতির সেরা উপহার। কিন্তু সেই খেজুরের রস পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

জাতীয়

রাতে ঘন কুয়াশা থাকলেও কমবে শীতের দাপট

রাতে ঘন কুয়াশা থাকলেও কমবে শীতের দাপট

রাজশাহী, রংপুর, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইলসহ বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে হালকা থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। দু-একদিনের মধ্যেই শৈত্যপ্রবাহের এই দাপট কমে আসবে

জাতীয়

রাউজানে বাস উল্টে দুইজন নিহত

রাউজানে বাস উল্টে দুইজন নিহত

চট্টগ্রামের রাউজানের পাহাড়তলীতে একটি বাস উল্টে খাদে পড়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অনন্ত আরও ১০ জন। মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে উপজেলার পাহাড়তলী পিংক সিটির অদূরে এ দুর্ঘটনা ঘটে।

বিনোদন

মাকে নিয়ে ওমরাহ হজে যাচ্ছেন অহনা

মাকে নিয়ে ওমরাহ হজে যাচ্ছেন অহনা

এবার ওমরাহ পালনে সৌদি আরব যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী অহনা রহমান। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে দেশ ছাড়বেন তিনি।