• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

ফের কক্সবাজার সৈকতে আসছে বর্জ্য

ফের কক্সবাজার সৈকতে আসছে বর্জ্য

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার৩০ জুলাই ২০২০, ০৫:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।

জোয়ারের পানিতে কক্সবাজার সৈকতে আবারও ভেসে আসছে টন টন বর্জ্য। এসব বর্জ্যের মধ্যে খড় কুটো, গাছের গুঁড়ি, কলাগাছ, মদের বোতলসহ নানা উচ্ছিষ্ট রয়েছে। এসব বর্জ্যে সৌন্দর্যহানীর পাশাপাশি হুমকির মুখে পড়ছে সমুদ্র সৈকত এবং স্থানীয়দের চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে। বিচ পরিচ্ছন্ন কর্মীরা বর্জ্য সরিয়ে নেওয়ার পর ফের জোয়ারে বর্জ্য এসে জড়ো হচ্ছে। এর আগে গত ১১ জুলাই একই সৈকতের কয়েক কিলোমিটারব্যাপী এলাকায় অকস্মাৎ টন টন বর্জ্য ভেসে এসেছিল।

জানা গেছে, সমুদ্র সৈকতের নাজিরারটেক থেকে হিমছড়ি পর্যন্ত টন টন উচ্ছিষ্ট বর্জ্য ভেসে আসছে। ভেসে আসা এসব বর্জ্যের স্তুপ সৈকতে পড়ে রয়েছে। আবার অনেক স্থানে এসব বর্জ্য পরিষ্কার করছেন বিচ পরিষ্কার কর্মীরা। তবে একদিকে পরিষ্কার করা হচ্ছে অন্যদিকে আবার তা সৈকতে ভেসে যাচ্ছে।

এদিকে করোনা সংক্রমণ পরিস্থিতিতে গত ৪ মাস ধরে সৈকতে দর্শনার্থীদের প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা ছিল। তবে বুধবার থেকে নিষেধাজ্ঞায় কিছুটা শিথিলতা দেখা গেছে। ফলে সৈকতে স্থানীয় দর্শনার্থীরা ভিড় করছেন। কিন্তু বর্জ্যের কারণে সৈকতে দর্শনার্থীদের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। আর পুরো সৈকত হয়ে পড়েছে সৌন্দর্যহীন।

সৈকতে বেড়াতে আসা দর্শনার্থীরা জানান, মঙ্গলবারও পুরো সৈকত ছিল পরিষ্কার-পরিচ্ছন্ন। কিন্তু বুধবার থেকে সৈকতের বালিয়াড়িতে নানা ধরনের বর্জ্য ভেসে আসছে। ভেসে আসছে খড়কুটো, বাঁশ, গাছের গুঁড়ি, কলাগাছ, কচুরিপানা এবং প্লাস্টিক ও কাঁচের বোতল। যার কারণে বালিয়াড়িতে হাঁটা যাচ্ছে না। আর পুরো সৈকতে অপরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে রয়েছে। একই সাথে দুর্গন্ধ বের হচ্ছে।

এদিকে সৈকতের সুগন্ধা পয়েন্টে ৩০ জন বিচ পরিষ্কার কর্মী বর্জ্য পরিষ্কারে কাজ করছেন। বুধবার সকাল থেকে বিকাল ৫ টা পর্যন্ত পরিষ্কার করেছে প্রায় ৫ ট্রাক বর্জ্য। যা জমা রাখা হয়েছে সৈকতের সি গাল পয়েন্টে।

বিচ পরিষ্কার কর্মী মুবিনা বলেন, জেলা প্রশাসনের নির্দেশে সকাল ৮টা থেকে সৈকতে সুগন্ধা পয়েন্টে সৈকত পরিষ্কারের কাজ করছি। কিন্তু সৈকতে ভেসে আসা এসব বর্জ্য পরিষ্কার করা যাচ্ছে না। এদিকে পরিষ্কার করছি, অন্যদিকে জোয়ারের পানিতে নতুন করে বর্জ্য ভেসে আসছে। এসব বর্জ্য আসা কোনভাবেই বন্ধ হচ্ছে না।

বিচ পরিষ্কার কর্মীদের সুপার ভাইজার মোহাম্মদ সাইফ উদ্দিন বলেন, সৈকতের নাজিরারটেক থেকে শুরু করে হিমছড়ি সৈকত পর্যন্ত এসব খড়কুটো, গাছের গুঁড়ি, কলাগাছসহ নানা বর্জ্য ভেসে আসছে। কিন্তু বর্জ্য আসা কোনভাবেই বন্ধ হচ্ছে না। এ পর্যন্ত ৩ ট্রাক বর্জ্য পরিষ্কার করেছি। দেখা যাচ্ছে; সৈকতে লাবণী থেকে কলাতলী পর্যন্ত আরও ৩০ ট্রাক বর্জ্য সৈকতে পড়ে আছে। আর বাকি সৈকতও একই অবস্থা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বর্জ্য ভেসে আসার বিষয়টি সরজমিনে দেখতে বৃহস্পতিবার সকালে সৈকতে আসেন। তিনি বলেন, সমুদ্র সৈকতে একের পর এক বর্জ্য ভেসে আসাটা চিন্তার বিষয়। সৈকতে বর্জ্য ভেসে আসার বিষয়টি নিয়ে তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা এসব দেখে প্রতিবেদন তৈরি করবেন।

সৈকতে পড়ে থাকা বর্জ্য পরিষ্কারে বিচ পরিষ্কার কর্মীরা কাজ করছে জানিয়ে তিনি বলেন, দ্রুত এসব বর্জ্য সৈকত থেকে পরিষ্কার করে ফেলা হবে।

 

টাইমস/এইচইউ

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

আল মোহাইমিন সিয়াম ও সাজিউর রহমান সাজিদ বাল্যবন্ধু। সিয়ামের পড়াশোনা

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

এবার মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ক্রিকেটার এমদাদ হোসেন নাঈম। শনিবার

জাতীয়

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে ‘অভিযান’ শব্দটি নিয়ে আপত্তি তুলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। হাসপাতালে অনিয়ম অনুসন্ধান (ইনকোয়ারি) করা হয়।

জাতীয়

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

পটুয়াখালীতে বালু তুলতে গিয়ে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল লাইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশজুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হচ্ছে। গ্রাহকেরা ইন্টারনেটের ধীরগতির সমস্যায় পড়ছেন। রোববার দুপুরে বালু তোলার সময় এক্সকাভেটর ব্যবহার করতে গিয়ে সাবমেরিন তারের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাই ও অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হয়।

আন্তর্জাতিক

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ভারতের অয্যোধ্যায় বিতর্কিত স্থানে রামমন্দির স্থাপন নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান। এই স্ট্যাটাসকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ইনস্টাগ্রামে ধর্ষণ ও খুনের হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন হাসিন জাহান।

খেলাধুলা

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল। অভিজ্ঞ এই ক্রিকেটারের বাবাও করোনায় আক্রান্ত হয়েছেন। রোববার বাঁহাতি এই স্পিনার নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৩৯৯ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৪৮৭ জনের। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা হল দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন।

স্বাস্থ্য

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে এতে। তাই রোগ প্রতিরোধে, রোগ নিরাময়ে, এবং শরীরের ঘাটতি পূরণে জাম্বুরা খুবই কার্যকর একটি ফল। যকৃত, দাঁত ও মাড়ি সুরক্ষাতেও বাতাবি লেবু অতুলনীয়।