• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

অন্ধ হয়েও অলিম্পিকে পাঁচবার স্বর্ণজয়

অন্ধ হয়েও অলিম্পিকে পাঁচবার স্বর্ণজয়

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০৩:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

মারলা লি রানান একজন আমেরিকান অ্যাথলেট। জন্ম থেকেই তিনি অন্ধ। অথচ মেয়েদের পাঁচ হাজার মিটার দৌড় প্রতিযোগিতায় তিনবার জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন। প্যারা অলিম্পিকে স্বর্ণপদক জিতেছেন পাঁচবার।

১৯৬৯ সালের ৪ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার সান্তা মারিয়াতে জন্মগ্রহণ করেন রানান। ১৯৮৭ সালে ক্যামেরিলো হাইস্কুল থেকে স্নাতক করেন। পরে তিনি সান দিয়েগো স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন। সেখানেই তিনি লং জাম্প, হাই জাম্প, ১০০ মিটার হার্ডল, ৮০০ মিটার ম্যারাথন দৌড়সহ বিভিন্ন ক্রীড়া ইভেন্টে প্রতিযোগিতা শুরু করেন।

১৯৯৪ সালে তিনি “এডুকেশন ইন ডিফব্লাইন্ড’’ বিষয়ে স্নাতকোত্তর করেন।

১৯৯২ সালে গ্রীষ্মকালীন প্যারা অলিম্পিকে লং জাম্প, ১০০মিটার, ২০০মিটার এবং ৪০০ মিটার দৌড় প্রতিযাগিতায় চারটি স্বর্ণপদক জিতেছিলেন রানান। সেই প্রতিযোগিতায় সাইক্লিং ইভেন্টেও তিনি অংশ নিয়েছিলেন।

মূল ধারার অলিম্পিকে অংশ নিতে তিনি ১৯৯৬ সালে আমেরিকার অলিম্পিক বাছাইপর্বে প্রতিযোগিতা করেছিলেন। মূল ধারায় খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও ৮০০ মিটার দৌড়ে দুই মিনিট ৪.৬ সেকেন্ড নিয়ে তিনি জাতীয় রেকর্ড গড়েন।

এই ধারাবাহিকতায় ১৯৯৬ সালের প্যারা অলিম্পিকে তিনি ‘শট পুট’ ইভেন্টে রৌপ্য এবং ‘পেন্টাথলন’ ইভেন্টে স্বর্ণ পদক জিতেন।

১৯৯৯ সালে উইনপিগে ‘প্যান আমেরিকান গেমসে’ মূল ধারার প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পান। সে প্রতিযোগিতায় ১৫০০ মিটার দৌড়ে তিনি স্বর্ণপদক জিতেন এবং মার্কিন ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসেবে রেকর্ড গড়েন।

পরের বছর ২০০০ সালে তিনি মূল ধারার সিডনি অলিম্পিকে অংশ নেন এবং ১৫০০ মিটার দৌড় ইভেন্টে ৮ম স্থান লাভ করেন। আর তিনি ইতিহাসে প্রথম জন্মান্ধ ব্যক্তি যিনি মূল ধারার অলিম্পিকে অংশ নিয়েছিলেন।

২০০১ সালে তিনি প্রথমবার ৫০০০ মিটার দৌড়ে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন। পরের বছর ২০০২ সালে ৫০০০ মিটার এবং ১০০০০ মিটার দৌড় প্রতিযোগিতায়ও তিনি জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হন।

২০০৩ সালে তিনি আবার ৫০০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হন এবং ২০০৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নেন। সন্তান জন্ম দিতে গিয়ে ২০০৫ সালে তিনি বিরতি নেন। ২০০৬ সালে আবার মাঠে ফিরে আসেন এবং ২০কিলোমিটার দৌড়ে জাতীয় চ্যাম্পিয়ন হন।

আজপর্যন্ত মারলা রানানই একমাত্র দৃষ্টিপ্রতিবন্ধী আমেরিকান যিনি অলিম্পিক এবং প্যারা-অলিম্পিক দুটিতেই অংশ নিয়েছেন।

তিনি “নো ফিনিশ লাইন: মাই লাইফ এস আই সি ইট” নামে আত্মজীবনী লিখেছেন।

২০০২ এবং ২০০৬ সালে তিনি ইউএসএটিএফ এর ‘রানার অব দ্যা ইয়ার’ পুরস্কার জিতেন।

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাসা থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১০ এপ্রিল) দুপুরে গাইবান্ধা শহরের খানকা শরীফ সংলগ্ন নারায়ণপুর এলাকা থেকে এই লাশ উদ্ধার করা হয়।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।